English Grammar and Vocabulary এর উপর প্রস্তুতির খুঁটিনাটি

50
English Grammar & Vocabulary
Content Protection by DMCA.com

English Grammar and Vocabulary এর উপর প্রস্তুতির খুঁটিনাটি 

English Grammar and Vocabulary এর উপর কিভাবে প্রস্তুতি নিলে ২০ এর মাঝে ১৪/১৫ নম্বর নিশ্চিত পাবেন সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন- মোঃ জাহাঙ্গীর কবির অনিক, পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত (৩৮তম বিসিএস,  মেধাক্রমঃ ৫ম)।

প্রয়োজনীয় বইসমূহঃ
১। গ্রামার এর জন্য- English for competitive exam by Professor’s publication / Applied English grammar by miracale publication / Master by Md Janhangir Alam এই তিনটির মাঝে যেকোন একটি বা দুইটি বই কিনে নিলে ভালো হবে বলে মনে করি। যাদের গ্রামার এ বেসিক দুর্বল তারা মিরাকেল এর বইটা আগে পড়তে পারেন ভালোভাবে। সহজে সুন্দর করে লেখা আছে। আর যারা মোটামুটি ভালোই পারেন তারা English for competitive exam বই থেকে প্রেকটিস করতে পারেন। master বইটাও বেশ প্রচলিত ।

২। ভোকাবুলারি এর জন্য- Saifur’s vocabulary/ Word smart দুইটাই রাখলে ভালো। তবে যারা ভোকাবুলারি বেশি ভয় পান তারা সাইফুরস দিয়ে শুরু করেন। পরে Words smart টা দেখে নিবেন। Words smart টা English to English. তাই beginners দের জন্য একটু কঠিন মনে হতে পারে। তবে Words smart এর ইংরেজি টু বাংলা টাও পাওয়া যায়। তবে ইংরেজি টু ইংরেজি টা পড়াই ভালো। এক ঢিলে কয়েক পাখি মারা যাবে।

কিভাবে পড়ব-
*** প্রথমে বিসিএস প্রিলি এর সিলেবাস (ইংরেজি) ডাউনলোড করে নিন। ভালো করে দেখুন সিলেবাস টা। এটা আসলে সব বিষয় শুরু করার আগেই খুব গুরুত্বপূর্ণ।
*** Professor’s Job Solution থেকে ৩৫ থেকে ৪০ এই ৫ বছরের English এর প্রশ্নগুলো দেখে নিন।( প্রশ্ন সমন্ধে ভালো একটা ধারণা পাওয়ার জন্য)
All BCS Preliminary Questions Solution [10th to 40th]

ইংরেজি গ্রামার-
ক) সিলেবাস ধরে ধরে বইগুলো থেকে ভালো করে টপিকগুলো পড়ে নিন। কিছু কিছু টপিক খুব গুরুত্বপূর্ণ আবার সহজ। আগে সেগুলো দেখে নিন।

  • Identification of parts of speech ( ১/২ নম্বর)
  • classification of noun, pronoun, adjective( with examples)
  • identification of phrase and clauses ( ২ নম্বর)
  • phrases and idioms ( ২ নম্বর) ( মিরাকল বা মাস্টার থেকে)
  • Number, gender & article ( ২/৩ নম্বর)
  • Transformation of sentence ( ২ নম্বর)

এই টপিকগুলো আগে খুব ভালো করে শেষ করে বিসিএস, ব্যাংক এ আসা প্রশ্নগুলো ভালোভাবে  প্রেকটিস করুন আগের বলা যেকোন একটা / দুইটা বই থেকে। আশা করা যায় ৮/৯ পেয়ে যাবেন এখান থেকে।

খ) যদি এই টপিকগুলো ভালো করে শেষ হয় তখন সিলেবাস এর বাকি টপিকগুলো দেখে নিবেন আস্তে আস্তে।

ভোকাবুলারি –
ক) সাইফুরস বা ওয়ার্ড স্মার্ট থেকে ভালোমত প্রেকটিস করুন। এই পার্ট এ কম সময়ে ভালো করা সম্ভব নয়। অন্তত ৩/৪ মাসের প্রিপারেশন দরকার। যারা ম্যাথ এবং বিজ্ঞানে খুব ভালো এবং সল্প সময়ে প্রিলি পাশ করতে চান তারা খুব বেশি না পড়লেও চলবে ভোকাবুলারি প্রিলির জন্য। তবে রিটেন এর জন্য কোন ছাড় নেই।

খ) ভোকাবুলারি শুধু মুখস্ত করার ব্যাপার নয়। বুঝারও ব্যাপার। ভোকাবুলারি এর application টাও বুঝতে হবে। এই জন্য একটা ওয়ার্ড পড়ার সাথে সাথে একটা দুইটা sentence ও দেখতে হবে অবশ্যই। বইএর সেনটেন্স কঠিন লাগলে google করে সহজ সেনটেন্স দেখে নিন এবং নোট খাতায় নোট করে রাখুন।

গ) synonym, antonym এভাবে আলাদা না পড়ে শুধু ওয়ার্ড পড়ে যান।এটা কোন effective way নয়। ওয়ার্ড এর অর্থ বুঝলে এগুলো এমনিতেই পারবেন।

ঘ) Spelling, one word substitution এর জন্য আগের বিসিএস, ব্যাংক বা অন্য চাকরির পরিক্ষায় আসা questions গুলো সলভ করুন অবশ্যই এবং লিখে practice করবেন।

ঙ) আসলে vocabulary আয়ত্ত করার short cut কোন way নেই। তবে টেকনিক ছাড়া যারা পড়া মনে রাখতে পারেন খুব কম তারা মিরাকল এর ” vocabulary with mnemonic” বইটা দেখতে পারেন। মনে রাখার জন্য মজার মজার তথ্য দেওয়া আছে। মনে রাখার জন্য সহায়ক। কিছু অবাধ্য ওয়ার্ড মনে রাখতে কাজে লাগতে পারে। তাছাড়া অবসর সময়ে Farhad Hossain Masum এর “vocabulary course” টা দেখতে পারেন। ভালো লাগবে।

চ) প্রতিদিন ৫/১০/১৫/২০ যতটা সম্ভব ওয়ার্ড পড়ুন শত শত ইংরেজি সাহিত্যিকের নাম না পড়ে। আপনার confidence লেভেলই অন্যরকম থাকবে।

ছ) ভোকাবুলারি পড়বেন আর ভুলে যাবেন না তা হতেই পারে না। প্রতিদিনই আগের পড়া গুলো রিভাইস দিবেন। ভুলতে ভুলতে একসময় দেখবেন আপনি চাইলেও আর ভুলতে পারছেন না। অবাধ্য ওয়ার্ডগুলো আপনার বশে চলে এসেছে দেখবেন। আর সবার মনে রাখার সক্ষমতা ও সমান নয়। তাই নিজের মাঝে একটা জেদ তৈরী করে পড়তে থাকুন আর ৩/৪ মাস পরে নিজের পরিবর্তন টা দেখুন।

জ) মনে রাখার জন্য আমি যেটা করতাম তা হলো প্রতিদিন যা ভোকাবুলারি পড়তাম তার মাঝে যেগুলো বেশি ভুলে যাওয়ার মত সেগুলো ছোট একটা কাগজে লিখতাম। টিউশন এ যাওয়ার সময় ও পড়ানোর সময় মাঝে মাঝে চোখ বুলাতাম। এবং টেবিল এর সামনে বড় একটা কাগজে প্রতিদিন পড়ার সময় কিছু কঠিন ওয়ার্ডস লিখে রাখতাম। মাঝে মাঝে চোখে পড়তো। তারপরেও সব Words মনে থাকবে এটা ভাবা বিলাসিতা। যতটুকু মনে রাখতে পারেন আরকি।

ঝ) আসলে বর্তমানে চাকরির পরীক্ষায় ভালো করার জন্য ভোকাবুলারি তে ভালো করা ছাড়া উপায় নেই। প্যারাসুট ছাড়া দুই হাজার ফিট উপর থেকে লাফ দেওয়া আর ভোকাবুলারি ভালো করে জানা ছাড়া সরকারি চাকরির পরীক্ষায় বসা একই কথা। বিসিএস এ তাও প্রিলি তে ভোকাবুলারি টাইপ প্রশ্ন কমই হয় তুলনামূলকভাবে। ৪/৫ টার মত হয়।প্রিলির আগে না পড়েও পার পাওয়া যায় সহজে।যদি আপনি গণিত আর বিজ্ঞান এ ভালো হন। আমি ৩৮ এ প্রিপারেশন এর সময় ভোকাবুলারি খুব একটা দেখি নি। অল্প দেখেছিলাম।সমস্যা হয় নি। কিন্তু ৪০ তম তে ভালো করেই দেখেছিলাম। লিটারেচার part টা কঠিন হওয়ায় ভালো support দিয়েছিলো।

কিন্তু ভোকাবুলারি ভালো জানা ছাড়া আপনি ব্যাংক ও অন্যান্য প্রিলিতে উতরে যাবেন তা হবে না। তাছাড়া বিসিএস এর ইংরেজি রিটেন টা বলতে গেলে ভোকাবুলারি বেসড। রিটেন এ গ্রামার এর ৩০ মারক্স এর যে part এর কথা বলা আছে সেটা আসলে গ্রামার এর নামের আড়ালে ভোকাবুলারি ছাড়া আর কিছুই নয়। ট্রান্সলেশন এর বিষয় টা তো আছেই। এটা বুঝার জন্য ৩৮ তম বিসিএস এর ইংরেজি এর রিটেন এর প্রশ্ন টা একটু দেখে নিয়েন। দেখার পরে জর আসলে বা মাথায় যন্ত্রণা হলে নিজ দায়িত্বে একটা নাপা এক্সট্রা খেয়ে নিয়েন। 😀

ঞ) প্রিলির আগে daily star না পড়লেই হয়। এটা রিটেন এর আগে পড়াই ভালো।

ট) দিনে ১ ঘন্টার বেশি সময় ভোকাবুলারি তে না দেওয়াই ভালো। কারন সব subjects ই তো ভালো করে পড়তে হবে। তবে পড়ার সময় এর বিষয় টা একেক জনের জন্য একেক রকম।

যাদের মোটামুটি ভালো প্রস্তুতি আছে ও রিটেন একটু এগিয়ে থাকতে চান তাদের জন্য ও শুধুমাত্র তাদের জন্য-
১। class 8 and 9 এর Enhlish version এর ” Bangldesh and global studies ” এবং সাথে এর বাংলাটা ” বাংলাদেশ ও বিশ পরিচিতি ” বই কিনে অল্প অল্প করে দেখে নিন। একটা আরেকটার অনুবাদ। 😀সবথেকে ভালো উপায় translation practice করার জন্য।
২। সাইফুরস এর Translation বইটা থেকে প্রেকটিস করতে পারেন।
৩। daily star editorial and sub editorial রিটেন এর আগে কয়েক মাস প্রেক্টিস করলেই হবে।

২০০ তে মোটামুটি ১৪৫/১৫০ এর কাছাকাছি নম্বর পেয়ে দুই বার প্রিলি পাশ  এর অভিজ্ঞতা থেকে বলতে পারি এভাবে প্রস্তুতি নিলে প্রিলিতে English grammar এবং ভোকাবুলারি তে ভালো নম্বর পাবেন, ইনশাল্লাহ।

আপনাদের জন্য শুভকামনা।

English Grammar and Vocabulary এর উপর প্রস্তুতির খুঁটিনাটি ছাড়া আরোও পড়ুন-

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।