Bank Preli by Arts All Time Strategy

Bank Preli by Arts All Time Strategy
Content Protection by DMCA.com

Bank Preli by Arts All Time Strategy. Bank Preli Exam, বিশেষ করে আসছে অনুষ্ঠিতব্য বাংলাদেশ  ব্যাংক এডি পরীক্ষার জন্য, কারা করবে তা জানতে bank exam পরীক্ষার্থীদের আর বাকি নেই , যদিও অনেকেরই ধারণা আইবিএও করতে পারে! আসছে বা অনুষ্ঠিতব্য অনেক bank exam question করবে Arts Fuculty ,DU. তাই Bank Preli Exam By Arts সম্পর্কে আপনার ধারণা না থাকা আর মাছভর্তি পুকুরে বড়শি ছাড়া ছিপ ফেলে বসে থাকা একই কথা।

Preli Exam By Arts কে আপনি Technically Handle করার ক্ষমতা রাখেন- by your common sense- which is very much uncommon, your basic, your coolness of brain and 100 miles velocity of taking an accurate decision- whether to answer a question or skip. যাহোক, আজকের এই পোস্টে শতভাগ মনোনিবেশ করছি যে, এই স্বল্প সময়ে ঠিক কি কি, কীভাবে পড়া উচিত এবং পরীক্ষার হলে Bank Preli Exam question solution এর ক্ষেত্রে আমাদের Strategy টা কী হবে। তাত্ত্বিক আলোচনা অন্যরা করবেন, আমি সরাসরি practical field এ চলে যাই।

Practical field এ যাওয়ার আগে বলি, যারা ঢাকার বাইরে থেকে আসবেন, তারা চেষ্টা করবেন অন্তত একদিন আগে আসার। জানেনই তো এটা প্রেমের নয়, জ্যামের নগরী। এখানে ফুল হাতে কেউ বসে নেই আপনার জন্য, আছে রুল হাতে পুলিশ- জ্যামের মাথায়।

Bank Preli Exam question Pattern By Arts এ থাকবে বাংলা, ইংরেজি, কম্পিউটার, সাধারণ জ্ঞান ও ম্যাথ। স্বল্প সময়ে আপনি যা করতে পারেন তা বিষয়ভিত্তিক তুলে দিলাম। যারা জানেন, তারা এই পোস্ট এড়িয়ে গেলেও চলবে। তবে আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি এবং মানি যে, সবকিছু থেকেই শেখার আছে, জানার আছে।

Arts bank exam question কেমন হবেঃ Bank Preli Exam question by Arts নিয়ে আমরা , Fieldwork করে যে গবেষণামূলক সিদ্ধান্তে এসেছি তা হচ্ছেঃ

ক. ৮০ টা এমসিকিউ= ৮০ × ১.২৫ = ১০০ মার্কস; সময়- ১ ঘণ্টা;
খ. মোট পরীক্ষার্থী কম/বেশী ১৫০০০০ জন (প্রায়) থাকে;
গ. প্রিলিতে টেকায় কম/বেশি ১৫০০০ জন (প্রায়);
ঘ. Arts bank exam question Pattern এ ইতিহাস সৃষ্টিকারী নেগেটিভ মার্কিং থাকে।

[ দেখে নিন: Arts Faculty ,DU Question Bank ]

Arts faculty যে প্রশ্ন করে তাতে গতানুগতিক বই কোন কাজেই আসবে না। এর আগেও Arts faculty র করা প্রশ্ন দেখেছি। বাংলা এক একটা প্রশ্ন যেন জীবনানন্দ দাশের এক একটা কবিতা। যতবার পড়ি ভিন্ন ভিন্ন অর্থ দেয়। তারপরও কিছু বৈশিষ্ট্য পেয়েছি যা এরকম-

১. বাংলা প্রশ্ন কোথা থেকে করবে- বিশ্বের কেউ জানে না;
২. কিছু প্রশ্ন Confusing থাকবেই;
৩. দুয়েকটা ইংরেজি, ম্যাথ, কম্পিউটার Arts Faculty Bank Question বিগত প্রশ্ন থেকে আসে;
৪. সাধারণ জ্ঞান একেবারে সাম্প্রতিক আসে।

তাহলে Arts Faculty Bank Question কে হ্যান্ডেল করা যুক্তিসংগত যেভাবে-

প্রিপারেশন নিন , আর প্রিপারেশন নিন ঠিক এইভাবেঃ

ক. যেহেতু Arts faculty র করা বাংলা প্রশ্নের কোন মা-বাপ নাই, সেহেতু প্রশ্ন কমন পাওয়ার আশা করা বোকামি। তাই ব্যাংকের জন্য বাংলা স্বাভাবিকভাবে যা পড়ছেন, তাই পড়াই উত্তম। কমন পড়লে ভাল না পড়লে ও নিয়ে দুশ্চিন্তা করার কিছুই নেই। সবার জন্যে একই। তবে এলিয়েন টাইপের, আন্দাজে হাত খোলে এই টাইপের কথা আলাদা। যদি একান্তই মন না মানে তাহলে পড়তে পারেন সন্ধির চৌদ্দ গুষ্টি, সমাস, এক কথায় প্রকাশ, শব্দের উৎস, উপসর্গ, এসএসসি ও এইচএসসির বাংলা প্রথম পত্রের সকল কবিতা, গল্প, উপন্যাস ইত্যাদি। এরপরেও প্রশ্ন কমন পড়বে না। আল্লাহর নাম নিয়ে ঝাপায় পড়বেন। আমাদের সাইট থেকে প্র্যাকটিস করতে নিচের লিংক ভিজিট করুনঃ

খ. Arts faculty ইংরেজি প্রশ্ন করে একটা প্যাটার্ন মেনে নিয়ে। ইংরেজিতে সাধারণত থাকে One word substitution, phrase & idioms, spelling, root of words, voice, narration, synonym, antonym, fill in the blank, figurative language ইত্যাদি। আপনার যদি একটা ভাল stock of words এবং গ্রামারের উপর ব্যাসিক দখল থাকে তাহলে এমনিতেই আপনি ১০টা পারবেন। Figurative Language এর মধ্যে ‍simile, metaphor, oxymoron, personification, allusion, image ইত্যাদি সম্পর্কে ভাল ধারণা থাকলে আর একটা মার্ক যোগ হবে। আমাদের সাইট থেকে প্র্যাকটিস করতে নিচের লিংক ভিজিট করুনঃ

গ. ম্যাথের ক্ষেত্রে, Arts faculty র প্রশ্নে বাজিমাৎ করতে হলে আপনাকে ম্যাথের বেজটা ভাল করতে হবে। ছাত্রজীবনে ম্যাথে যেসব জায়গায় ফাঁকি দিয়েছেন, সেসব জায়গা খুজে বের করে টিউমারগুলো অপারেশন করে ফেলুন। ম্যাথের ক্ষেত্রে মূল বইয়ের একটা উদাহরণ এমনকি একটা সূত্রের প্রমাণও বাদ দিলে গুনাহ হবে।  পরীক্ষার হলে কলম বাবাজীর পাছায় ঘা করে দিবেন। আপনার পাশ-ফেলের এইটা একটা অনুঘটক। আপনি পরীক্ষার হলেই জেনে যাবেন যে আপনার বেজ মার্ক কত হচ্ছে। তাই এটার উপর জোর দেয়া ছাড়া, হাতে-কলমে প্রাকটিস করা ছাড়া বিকল্প কোন পথ আর্কিমিডিসও আবিষ্কার করে যেতে পারেননি। তবে হ্যাঁ এনারা আবার বড়ই হৃদয়বান কারণ বিগত সালের ম্যাথ মাঝে মাঝেই হুবহু দিয়ে থাকেন, নিচে এনাদের টপিকগুলো দিয়ে দিচ্ছি প্রাকটিস করতে থাকেন।

1. Number System
2. Algebra
3. Percentage
4. Profit Loss
5. Interest

6. Time & Work
7. Equation
8. Set & Venn Diagram
9. Geometry
10. Mensuration

এই ম্যাথের প্রতিটা টপিকস আমাদের সাইটে দেয়া আছে এজন্য আপনি Preparation মেনু থেকে Mathematics মেনুতে গিয়ে দেখে নিতে পারেন।

ঘ. সাধারণ জ্ঞান পড়তে হবে একেবারে লেটেস্ট মডেলের। কারেন্ট অ্যাফেয়ার্স এবং জাতীয় পত্রিকার অর্থনীতির পাতাসহ বিশেষ বিশেষ সংবাদ একেবারে তামা-তামা করে ফেলতে হবে। আমাদের সাইট থেকে প্র্যাকটিস করতে নিচের লিংক ভিজিট করুনঃ

ঙ. কম্পিউটার এর ক্ষেত্রে Arts faculty রিপিটেড প্রশ্ন করে। Arts faculty র করা বিগত প্রশ্নগুলো দেখলেই বুঝতে পারবেন। তবে আমাদের সাইট থেকে প্র্যাকটিস করতে নিচের ভিজিট করুনঃ কম্পিউটার , আশা করি হয়ে যাবে।

আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুন-