Bangladesh Bank AD (General): স্বল্প সময়ে প্রস্তুতি

Bangladesh Bank AD (General): স্বল্প সময়ে প্রস্তুতি
Content Protection by DMCA.com

Bangladesh Bank AD (General): স্বল্প সময়ে প্রস্তুতি তথা preparation বা suggestion বলতে পারেন। অনান্য এক্সামের মতোই এই পরিক্ষার তিনটা ধাপ। প্রিলিমিনারি, রিটেন, ভাইভা। এখানে আজকে শুধু প্রিলিমিনারির সিলেবাস দেখে নিই।

Bangladesh bank assistant director এর পরীক্ষা নিবে Arts Faculty- এটা দিবালোকের মত সত্য। এরা ইতোমধ্যে ১৫ টি ব্যাংকের পরীক্ষা (ব্যাংক লিস্ট: Arts Faculty) সফলভাবে নিয়ে পরীক্ষার্থীদের মনে baffle চিন্তার সঞ্চার করে ফেলেছে। আসলে যারা পরীক্ষা নেয় তাদের প্রত্যেকেরই নিজস্ব একটা প্যাটার্ন থাকে। তাই তাদের পূর্ববর্তী প্রশ্নের প্যাটার্ন দেখলে আর কিছু না হোক, মনে একটু সাহস জাগে। এই সাহসটাকে ধরে রাখুন।

এখন থেকে হাতে যেটুকু সময় আছে তাতে Bangladesh bank assistant director এর প্রিলিতে টেকা সম্ভব কি-না?

উত্তর হচ্ছে হ্যাঁ এবং না। আপনি যদি টেকনিক্যালি সময়টাকে বিভিন্ন বিষয়ের সাথে ইন্টিগ্রেট করতে পারেন তাহলে হ্যাঁ। আর যদি না পারেন, তাহলে উত্তর হচ্ছে- না।

Arts Faculty Bangladesh bank assistant director এর প্রিলির জন্য marks distribution করবে বাংলা-১৬, ইংরেজি-১৬, ম্যাথ ও অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি-২৪, সাধারণ জ্ঞান(বাংলাদেশ ও আন্তর্জাতিক)-১৬ এবং কম্পিউটার-৮ – এভাবেই। সর্বমোট-৮০টি প্রশ্ন; ১.২৫ করে ১০০ মার্কস।

Bangladesh bank assistant director এর প্রিলির জন্য যে বিষয় থেকে প্রশ্ন হয়:

১. বাংলা: শব্দের উৎস, সন্ধি, পরিভাষা, বানান, প্রত্যয়, বাক্য রূপান্তর, শব্দার্থ, বাচ্য, বঙ্গানুবাদ, এক কথায় প্রকাশ, কবিতার চরণ, সমাস, বিভিন্ন সাহিত্যিকের জীবনী, উপন্যাসের প্রধান চরিত্র।

২. ইংরেজি: Antonym, the meaning of idioms, synonyms, fill in the blanks, appropriate preposition, one-word substitution, literary terms, gender, number

৩. Math & Analytical Ability: integer, number series, proportion, set, probability, the slope of a line, trigonometry, mensuration

৪. General Knowledge(Bangladesh & International): সাম্প্রতিক

৫. Computer: রিপিটেড প্রশ্ন

Bangladesh bank assistant director এর প্রিলির জন্য ব্যাসিক ঠিক করবেন যেভাবে:

১। ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে অনুষ্ঠিত সকল প্রিলি পরীক্ষার প্রশ্ন মিনিমাম দুইবার শেষ করে ফেলুন এবং সময় ধরে পরীক্ষা দিন। এজন্য আমদের Self Test পরীক্ষাগুলোতে অংশগ্রহণ করুন।

২। বাংলার জন্য ৯ম-১০ম শ্রেণির ব্যাকরণ ও সৌমিত্র শেখরের বই থেকে যে বিষয়গুলো নিপাতনে সিদ্ধ অর্থাৎ নিয়ম-কানুনের থোড়াই কেয়ার করে গঠিত হয় সেগুলোকে আগে মুখস্ত করে ফেলুন। বিসিএস এর সিলেবাস ধরে মনোনীত সাহিত্যিকদের জীবনী, প্রধান উপন্যাস ও এর প্রধান চরিত্রগুলোর নাম গল্পের মত করে পড়ে ফেলুন। পিএসসি নির্ধারিত ১১ জন কবি সাহিত্যিক এর সব কণ্ঠস্থ করে ফেলুন।

৩। ইংরেজির ক্ষেত্রে বলার মত তেমন কিছুই নেই। পরের ভাষা। আপনি যত বেশি শব্দের মানে জানবেন, আপনার জন্য তত সুবিধা হবে। এরপরে শুধু গ্রামারের একটু মিশেল ঘটিয়ে দিতে হবে। ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে অনুষ্ঠিত সকল প্রিলি পরীক্ষার প্রশ্নের ইংরেজি অপশনে থাকা প্রত্যেকটি শব্দের অর্থ এবং বিপরীত শব্দ একদম মুখস্ত করে ফেলুন।

৪। চারটি অপশন দেখলে আপনি একটা সহজেই অনুমান করতে পারেন- এটা হবে না। আপনি পড়বেন একটা প্রশ্ন এবং তার specific উত্তর। এজন্য আমদের Self Test পরীক্ষাগুলোতে অংশগ্রহণ করুন। পরীক্ষা দিতে ইচ্ছে করবে না- এটা সত্য। কিন্তু পরীক্ষা না দিলে আপনার নিজের সম্পর্কে ধারণা ক্লিয়ার হবে না। সিদ্ধান্ত আপনার।

৫। মাধ্যমিক গণিতের প্রত্যেক চ্যাপ্টারের উদাহরণসহ সূত্র প্রমাণ ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালের প্রিলি গুলোর ম্যাথ পার্টের সাথে মিলিয়ে হাতে-কলমে শেষ করে দিন।

এতো গেল বাংলা, ইংরেজি ও ম্যাথ। আপনি কিন্তু নিজের অজান্তেই নিজেকে কিছুটা হলেও প্রস্তুত করে ফেলেছেন। নিয়মিত প্রাকটিস করে যান। এটাই দিন শেষে আপনার ব্যাসিক হয়ে দাড়াবে।

৬। সাধারণ জ্ঞান(বাংলাদেশ ও আন্তর্জাতিক) এর ক্ষেত্রে পুরনো প্রশ্ন পড়া আর না পড়া একই কথা। ব্যাংকের ক্ষেত্রে এই সাধারণ জ্ঞান পার্টটা সব সময় রিসেন্ট ঘটনা থেকে আসে। তাই এক্ষেত্রে ভাল মার্কস পাওয়ার উপায় হচ্ছে কারেন্ট অ্যাফেয়ার্স থেকে পরীক্ষার আগ পর্যন্ত ৬ মাসের প্রথম ৫০টা করে মোট ৩০০টি অপশনসহ MCQ মুখস্ত করে ফেলুন।

৭। কম্পিউটার পার্ট থেকে আপনি কিছু না পারলেও ৪টা পারবেন। এই পার্টের প্রশ্নগুলোর কপি-পেস্টের কোন মা-বাপ নাই। আমদের কম্পিউটার ক্যাটেগরি থেকে পড়ে নিতে পারেন।

এই হল আপনার স্বল্প সময়ের Bangladesh bank assistant director এর প্রিলি প্রস্তুতির ব্যাসিক বিল্ড-আপ। খেয়াল করলে দেখবেন যে, ব্যাসিকের বেজ এখানে ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালের নিয়োগ পরীক্ষার সকল প্রিলি প্রশ্ন।

আরও পড়ুনঃ

১০তম থেকে ৪০তম বিসিএস একসাথে।

Bank Focus Writing এর টেকনিক

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুন।