39th BCS Preliminary Question Full Solution

39th (Special) BCS Preliminary Question Full Solution
Content Protection by DMCA.com

কোভিড-১৯ এর জন্য দেশে ডাক্তার ডাক্তারের জরুরী প্রয়োজন দেখা দিয়েছে। তাই পিএসসি সিদ্ধান্ত নিয়েছে ৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে ২০০০ নতুন ডাক্তার নিয়োগ দিবে।

আজ দেয়া হল 39th BCS (Special) Preliminary Question Full Solution ব্যাখ্যাসহ পূর্ণাঙ্গ সমাধান-

একজন প্রার্থী বিসিএস এর প্রস্তুতি নেয়ার সময় সবার আগে তার উচিত হচ্ছে, বিগত বিসিএস এর প্রশ্ন ভালো করে বুঝে তার সাথে সিলেবাস মিলিয়ে দেখা। প্রিলি পরীক্ষার সিস্টেম চালু হয়েছে ১০ম বিসিএস থেকে। প্রিলিতে ২৮ তম থেকে ন্যাগেটিভ মার্কিং চালু হয়েছে এবং ৩৫ তম থেকে সিলেবাস দেয়া হয়েছে। বিসিএস সিলেবাস ও নম্বর বণ্টন দেখতে এখানে ক্লিক করুন। আমাদের সাইটে ১০ম ‍শুরু করে সকল বিসিএস প্রশ্ন দেয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় আজ থাকছে ৩৯ তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান।

39th (Special) BCS Preliminary Question Full Solution: Bangla

০১. বিভক্তিহীন নাম-শব্দকে কী বলে?

(ক) নাম-পদ
(খ) মৌলিক শব্দ
(গ) কৃদন্ত শব্দ
(ঘ) প্রাতিপাদিক

Answer: (ঘ) প্রাতিপাদিক

ব্যাখ্যা: বিভক্তিহীন নাম শব্দকে প্রাতিপাদিক বলে। যেমন -হাত ,বই, কলম ইত্যাদি। নাম বা শব্দ শেষে শব্দবিভক্তি যোগে গঠিত পদকে নামপদ বলে। যে শব্দকে বিশ্লেষণ করা যায় না এবং স্বয়ংসম্পূর্ণ অর্থ প্রকাশে সক্ষম তাকে মৌলিক শব্দ বলে। কৃৎ প্রত্যয় যোগে যে শব্দ গঠিত হয় তাকে কৃদন্ত শব্দ বলে।

০২. ‘তাম্বুলিক’ শব্দের সমার্থক নয় কোনটি?

(ক) রুই
(খ) পান-ব্যবসায়ী
(গ) পর্ণকা
(ঘ) তামসিক

Answer: (ঘ) তামসিক

ব্যাখ্যা: তাম্বুলিক অর্থ বারুই, পান-ব্যাবসায়ী, পর্ণকার। তামসিক অর্থ মেঘাচ্ছন্ন, অজ্ঞতাপ্রসূত। প্রশ্নে উল্লিখিত ‘তাম্বুলিক’ শব্দের স্থলে ‘তাম্বূলিক’ হবে।

০৩. কোনটি ব্যতিহার বহুব্রীহির উদাহরণ?

(ক) দোতলা
(খ) আশীবিষ
(গ) কানাকানি
(ঘ) অজানা

Answer: (গ) কানাকানি

ব্যাখ্যা: যে বহুব্রীহি সমাসে দুটি একরূপ বিশেষ্য দিয়ে এক জাতীয় কাজ বোঝায় তাকে ব্যতিহার বহুব্রীহি সমাস বলে। যেমন: কানে কানে যে কথা =কানাকানি । আরো কয়েকটি ব্যতিহার বহুব্রীহি সমাস: হাতাহাতি হাসাহাসি, লাঠালাঠি, কোলাকুলি, চুলাচুলি। অন্যদিকে অজানা, দোতলা ও আশীবিষ যথাক্রমে নঞ্, প্রত্যয়ান্ত ও ব্যধিকরণ বহুব্রীহি সমাস।

০৪. সাধু ও চলিত ভাষাৰ মূল পার্থক্য কোন পদে বেশি বেশি দেখা যায়?

(ক) বিশেষণ ও ক্রিয়া
(খ) বিশেষ্য ও বিশেষণ পদে
(গ) ক্রিয়া ও সর্বনাম
(ঘ) বিশেষ্য ও ক্রিয়া

Answer: (গ) ক্রিয়া ও সর্বনাম

ব্যাখ্যা: সাধু ও চলিত ভাষার মূল পার্থক্য সর্বনাম ও ক্রিয়াপদে বেশি দেখা যায়। সাধুরীতিতে ব্যবহৃত সর্বনাম ও ক্রিয়াপদ চলিত রীতিতে পরিবর্তিত ও সহজতর রুপ লাভ করে। যেমন- ভাষারীতি: সর্বনাম বিশেষ্য ক্রিয়া সাধু: তাহারা ভাত খাইতেছিল তারা ভাত খাচ্ছিল

০৫. রবীন্দ্রনাথ ঠাকুর রচিত কৌতুক নাটক হচ্ছে:

(ক) জামাই ৰারিক
(খ) বিবাহ-বিভ্রাট
(গ) হিতে বিপরীত
(ঘ) বৈকুণ্ঠের খাতা

Answer: (ঘ) বৈকুণ্ঠের খাতা

ব্যাখ্যা: রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় কৌতুক নাটক ‘বৈকুণ্ঠের খাতা’। এক আত্মভোলা সরল প্রকৃতির বৃদ্ধ এই কাহিনির কেন্দ্রীয় চরিত্র। তাকে ঘিরে গড়ে উঠেছে নানা ধরনের কৌতুকময় ঘটনা। সংলাপের দ্রুতি এবং আচরণের নাটকীয়তা নাটকটির জনপ্রিয়তার মূল কারণ। ‘জামাই বারিক’ ‘হিতে বিপরীত ও ‘বিবাহ বিভ্রাট’ প্রহসনত্রয়ের রচয়িতা যথাক্রমে দীনবন্ধু মিত্র, জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর ও অিমৃতলাল বসু।

০৬. কোনটি অপাদান কারক?

(ক) জিজ্ঞাসিব জনে জনে
(খ) ট্রেন স্টেশন ছেড়েছে
(গ) বনে বাঘ আছে
(ঘ) গৃহহীনে গৃহ দাও

Answer: (খ) ট্রেন স্টেশন ছেড়েছে

ব্যাখ্যা: যা থেকে কিছু বিচ্যুত, গৃহীত, জাত বিরত, আরম্ভ, দূরীভূত ও রক্ষিত হয় এবং যা দেখে কেউ ভীত হয়, তাকেই অপাদান কারক বলে। যেমন- ট্রেন ঢাকা ছাড়ল। অন্য অপশনগুলোকে (ক) জিজ্ঞাসিব জনে জনে -কর্মকারক (গ) বনে বাঘ আছে- অধিকরণ কারক।(ঘ) গৃহহীনে গৃহ দাও- সম্প্রদান কারক;

০৭. ‘দুরবস্থা’ শব্দটি সন্ধি বিচ্ছেদ করা হলে নীচের কোনটি পাওয়া যায়?

(ক) দুর+বস্থা
(খ) দুর+বস্থা
(গ) দুর+অবস্থা
(ঘ) দুঃ+ অবস্থা

Answer: (ঘ) দুঃ+ অবস্থা

ব্যাখ্যা: পূর্বপদের শেষে যদি অ/ আ ভিন্ন অন্য স্বরধ্বনির পর বিসর্গ (র-জাত) থাকে এবং পরপদের প্রথমে যদি স্বরধ্বনি থাকে তবে সন্ধির ফলে বিসর্গ ‘র’ হয়ে যায় এবং পরের স্বরধ্বনির সঙ্গে যুক্ত হয়। যেমন- (উঃ+অ =উ +র) দুঃ+অবস্থা=দুরবস্থা, চতুঃ+অঙ্গ =চতুরঙ্গ।

০৮. ‘আগুন’- এর সমার্থক শব্দ কোনটি?

(ক) অনল
(খ) অংশু
(গ) জ্যোতি
(ঘ) ভাতি

Answer: (ক) অনল

ব্যাখ্যা: ‘আগুন’-এর সমার্থক শব্দ: অনল, পাবক, দহন, সর্বভুক, সর্বশুচি, বহ্নি, অগ্নি হুতাশন। অন্যদিকে ভাতি, অংশু ও জ্যোতি হলো ‘কিরণ’ শব্দের সমার্থক শব্দ।

০৯. জীবনানন্দ দাশকে নির্জনতার কবি’ বলে আখ্যায়িত করেন কে?

(ক) বুদ্ধদেব বসু
(খ) নবীন্দ্রনাথ ঠাকুর
(গ) সৈয়দ শামসুল হক
(ঘ) বিষ্ণু দে

Answer: (ক) বুদ্ধদেব বসু

ব্যাখ্যা: কবি জীবনানন্দ দাশ তার কবিতায় ব্যক্তিমানুষের নিঃসঙ্গতা, আধুনিক জীবনের বিচিত্র যন্ত্রণা ও হাহাকার এবং সর্বোপরি জীবন ও জগতের রহস্য ও মাহাত্ম্য সন্ধানে এক অতুলনীয় কবি ভাষা সৃষ্টি করেছেন। এজন্য তাকে বুদ্ধদেব বসু আখ্যায়িত করেছেন ‘নির্জনতম কবি’ বলে। তার কবিতায় তিনি সূক্ষ্ম ও গভীর অনুভবের এক জগৎ তৈরি করেন। বিশেষ করে গ্রামবাংলার নিসর্গের যে ছবি তিনি একেছেন, সে নিসর্গের সঙ্গে অনুভব ও বোধের বহুতর মাত্রা যুুক্ত হয়ে তার হাতে অনন্যসাধারণ কবিতা শিল্প রচিত হয়েছে। এই অসাধারণ কাব্য বৈশিষ্ট্যকে রবীন্দ্রনাথ ঠাকুর ‘চিত্ররুপময়’ বলে আখ্যায়িত করেছেন।

১০. ‘বেদান্ত গ্রন্থ’ ও ‘বেদান্ত সার’ কার রচনা?

(ক) গােলকনাথ শৰ্মা
(খ) রামরাম বসু
(গ) মৃত্যঞ্জয় বিদ্যালঙ্কার
(ঘ) রাজা রামমোহন রায়

Answer: (ঘ) রাজা রামমোহন রায়

ব্যাখ্যা: ‘বেদান্তগ্রন্থ’ ও ‘বেদান্তসার’ গ্রন্থ দুটির রচয়িতা রাজা রামমোহন রায়। এছাড়া তার আর ও কয়েকটি গ্রন্থ: ভট্রাচার্যের সহিত বিচার, গোস্বামীর সহিত বিচার, সহমরণ বিষয়ক প্রবর্তক ও নিবর্তকের সম্বাদ, গৌড়ীয় ব্যাকরণ ইত্যাদি। গোলকনাথ শর্মা, রামরাম বসু ও মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার এই তিন পণ্ডিত ব্যক্তি ফোর্ট উইলিয়াম কলেজের জন্য বাংলা গদ্যপুস্তক রচনা করেন।

১১. ‘সরল’ শব্দের বিপরীতার্থক নয় নিচের কোনটি?

(ক) গরল
(খ) কুটিল
(গ) জটিল
(ঘ) বক্র

Answer: (ক) গরল

ব্যাখ্যা: সরল শব্দের বিপরীতার্থক শব্দ ‘গরল’ বাদে অপশনের বাকি তিনটিই। তবে এরা ভিন্নার্থে ব্যবহৃত হয়। গরল হলো অমৃত শব্দের বিপরীতার্থক শব্দ।

১২. নিচের কোনটি যৌগিক কালের উদাহরণ নয়?

(ক) করেছি
(খ) করছি
(গ) করব
(ঘ) করছিলাম

Answer: (গ) করব

ব্যাখ্যা: ‘করব’ ক্রিয়াটি দ্বারা ভবিষ্যৎ কালে ঘটবে এমন কাল নির্দেশ করে, ফলে ‘করব’ ক্রিয়ার কালটি যৌগিক নয়। অন্যদিকে ‘করছিলাম’, ‘করেছি’ এই তিনটি ক্রিয়ার মধ্যে ‘করছিলাম’ ও ‘করছি’ ঘটমান কালকে নির্দেশ করে অর্থাৎ কোনো একটি চলমান কাজকে বুঝায়, যা অতীতে অথবা বর্তমান যে কোনো সময় ধরে চলছে। অর্থাৎ কাজটি সম্পন্ন হওয়ার পরম্পরাটি এরুপ : অতীত+অতীত, অতীত+বর্তমান+ভবিষ্যৎ। ‘করেছি’ ঘটমান কাল। ক্রিয়া পূর্বে শেষ হলে এবংতার ফল এখন ও বর্তমান থাকলে, পুরাঘটিত বর্তমান কাল ব্যবহৃত হয় অর্থাৎ যৌগিক কাল নির্দেশ করে।

১৩. বেগম রোকেয়া সাখাওয়াত হােসেন রচিত গ্রন্থ কোনটি?

(ক) পদ্মাবতী
(খ) পদ্মগোখরা
(গ) পদ্মরাগ
(ঘ) পদ্মমণি

Answer: পদ্মরাগ

ব্যাখ্যা:  মুসলিম নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেন রচিত উপন্যাস ‘পদ্মরাগ’। তার রচিত আরেকটি উপন্যাস ‘সুলতানার স্বপ্ন’। ‘পদ্মাবতী’ নামে কাব্য ও নাটক লিখেন যথাক্রমে আলাওল ও মাইকেল মধুসূদন দত্ত। ‘পদ্ম-গোখরো’ গল্পের রচয়িতা কাজী নজরুল ইসলাম।

১৪. মীর মশাররফ হােসেন রচিত গ্রন্থ হচ্ছে:

(ক) আলালের ঘরের দুলাল
(খ) হতােম প্যাঁচার নক্সা
(গ) কলিকাতা কমলালয়
(ঘ) গাজী মিয়ার বস্তানী

Answer: (ঘ) গাজী মিয়ার বস্তানী

ব্যাখ্যা: মীর মশাররফ হোসেন রচিত গ্রন্থ ‘গাজী মিয়াঁর বস্তানী”। এছাড়াও তার আরও কয়েকটি গ্রন্থ: বিষাদ -সিন্ধু নিয়তি কি অবনতি, উদাসীন পথিকের মনের কথা, ফাস কাগজ প্রভূতি। ‘আলালের ঘরের দুলাল’ ‘হুতোম প্যাঁচার নকশা’ ও কলিকাতা কমলালয়’ গ্রন্থত্রয়ের রচয়িতা যথাক্রমে- প্যারীচাঁদ মিত্র, কালীপ্রসন্ন সিংহ ও ভবানীচরণ বন্দ্যোপাধ্যায়।

১৫. কোন শব্দটি উপসর্গ নিয়ে গঠিত হয়েছে?

(ক) আষাঢ়
(খ) আঘাটা
(গ) আয়না
(ঘ) আনন

Answer: (খ) আঘাটা ও (ঘ) আনন

ব্যাখ্যা: ‘আঘাটা’ শব্দটি বাংলা ‘আ’ উপসর্গ যোগে গঠিত। এর গঠন হলো: আ+ঘাট=আঘাট>আঘাটা। ‘আনন’ শব্দটি সংস্কৃত ‘আ’ উপসর্গ যোগে গঠিত। এর গঠন হলো: আ+√অন্+অন=আনন।

 ১৬. ‘খনার বচন’- এর মূলভাব কি?

(ক) শুদ্ধ জীবনযাপন রীতি
(খ) সামাজিক মঙ্গলবােধ
(গ) রাষ্ট্র পরিচালনা নীতি
(ঘ) লৌকিক প্রণয়সঙ্গীত

Answer: (খ) সামাজিক মঙ্গলবােধ

ব্যাখ্যা: বিখ্যাত বাঙালি মহিলা জ্যোতিষী খনা রচিত ‘খনার বচন’ মূলত কৃষিভিত্তিক ছড়া। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী চাষাবাদ, বৃক্ষরোপণ, গৃহনির্মাণ ইত্যাদি জীবন ঘনিষ্ঠ বিষয় নিয়ে খনার বচন রচিত। অজস্র খনার বচন যুগ যুগ ধরে গ্রাম বাংলার জন -জীবনের সাথে মিশে আছে।

১৭. ‘Hand out’- এর শুদ্ধ বাংলা পরিভাষা হলো:

(ক) জ্ঞাপনপত্র
(খ) তথাপত্র
(গ) প্রচারপত্র
(ঘ) হস্তপত্র

Answer: (ক) জ্ঞাপনপত্র

ব্যাখ্যা: “Hand out”— এর শুদ্ধ বাংলা পরিভাষা- জ্ঞাপনপত্র।

১৮. তুমি তাে ভারি সুন্দর ছবি আঁক!’- বাক্যটিতে কোন প্রকারের অব্যয় পদ ব্যবহৃত হয়েছে?

(ক) অনুকার অব্যয়
(খ) পদান্বয়ী অব্যয়
(গ) অনুসর্গ অব্যয়
(ঘ) অনন্বয়ী অব্যয়

Answer: (ঘ) অনন্বয়ী অব্যয়

ব্যাখ্যা: যেসব অব্যয় বাক্যের অন্য পদের সঙ্গে কোনো সম্বন্ধ না রেখে স্বাধীনভাবে নানাবিধ ভাব প্রকাশে ব্যবহৃত হয়, তাদের অনন্বয়ী অব্যয় বলে। যেমন- আপনি যা জানেন তা তো ঠিকই ঘটে। এখানে ‘তো’ অনন্বয়ী অব্যয়। #যেসব অব্যয় অব্যক্ত রব, শব্দ বা ধ্বনির অনুকরণে গঠিত হয়, সেগুলোকে অনুকার অব্যয় বলে। যেমন- মেঘের গর্জন- গুড় গুড়। যেসব অব্যয় শব্দ বিশেষ্য ও সর্বনাম পদের বিভক্তির ন্যায় বসে কারকবাচকতা প্রকাশ করে, তাদের অনুসর্গ অব্যয় বলে। যেমন- ওকে দিয়ে এ কাজ হবে না। এখানে ‘দিয়ে’ অনুসর্গ অব্যয়। উল্লেখ্য অনুসর্গ অব্যয় ‘পদান্বয়ী অব্যয়’ নামেও পরিচিত।

১৯. কোন উপসর্গটি ভিন্নার্থে প্রযুক্ত?

(ক) উপভােগ
(খ) উপগ্রহ
(গ) উপসাগর
(ঘ) উপনেতা

Answer: (ক) উপভােগ

ব্যাখ্যা: উপগ্রহ, উপসাগর, উপনেতা এই তিন শব্দে ক্ষুদ্র অর্থে ‘উপ’ উপসর্গ ব্যবহৃত হয়েছে। অন্যদিকে উপভোগ শব্দে ‘উপ’ উপসর্গটি ‘বিশেষ তৃপ্তি’ অর্থে ব্যবহৃত হয়েছে।

২০. ‘বাধন হারা’ কাজী নজরুল ইসলামের কোন ধরনের রচনা?

(ক) উপন্যাস
(খ) নাটক
(গ) কবিতা
(ঘ) ভ্রমণ কাহিণী

Answer: (ক) উপন্যাস

ব্যাখ্যা: কাজী নজরুল ইসলাম রচিত বাংলা সাহিত্যের প্রথম পত্রোপন্যাস ‘বাঁধন-হারা’ (১৯২৭) ১৯২১ সালে ‘মোসলেম ভারত’ পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। এ উপন্যাসের প্রধান চরিত্র: নুরুল হুদা, রাবেয়া, মাহবুবা। তার রচিত আরো দুটি উপন্যাস: মৃত্যুক্ষুধা ও কুহেলিকা ।

39th (Special) BCS Preliminary Question Full Solution: English

২১. When we want to mean a government by the richest class we use the term

(ক) Cryptocracy
(খ) Aristocracy
(গ) Oligarchy
(ঘ) Plutocracy

Answer: (ঘ) Plutocracy

ব্যাখ্যা: একটি দেশের শাসন ক্ষমতা যখন ধনিক শ্রেণির হাতে থাকে তখন আমরা সেই সরকার ব্যবস্থাকে Plutocracy বা ধনিকতন্ত্র বলে থাকি। Oligarchy বা গোষ্ঠীতন্ত্র বলতে স্বল্পসংখ্যক লোকের শাসনকে বোঝায়। আর যে রাষ্ট্রীয় ব্যবস্থায় শুধু অভিজাত শ্রেণিরই কৃর্তৃত্ব বহাল থাকে সেই ব্যবস্থাকেই Aristocracy বা অভিজাততন্ত্র বলে। এছাড়া যে রাষ্ট্র ব্যবস্থায় প্রকৃত শাসকরা আড়ালে আবডালে থেকে শাসন কার্য পরিচালনা করে তাকে Cryptogram বলে।

২২. select the word with right spelling-

(ক) Seizophrania
(খ) scizophrenia
(গ) Schizophranin
(ঘ) Schizophrenia

Answer: (ঘ) Schizophrenia

ব্যাখ্যা: অপশন ‘ঘ’-তে প্রদত্ত Schizophrenia (সিজোফ্রেনিয়া) শব্দটি শুদ্ধ বানান বিশিষ্ট। বাকি option গুলো ভুল বানানের শব্দ। এ শব্দটি দ্বারা একটি মানসিক রোগকে বোঝায়। ঝিম দিয়ে এক দৃষ্টিতে দীর্ঘক্ষণ একান্তে বসে থাকা এ রোগের প্রাথমিক লক্ষণ।

২৩. ‘To be, or not to be _____ that is the question,’- is a famous soliloquy from

(ক) King Lear
(খ) Othello
(গ) Hamlet
(ঘ) Macbeth

Answer: (গ) Hamlet

ব্যাখ্যা: ‘To be or not be -that is the question-এর উদ্ধৃতিটি Shakespeare রচিত বিখ্যাত নাটক ‘Hamlet’ -এর কেন্দ্রীয় চরিত্র prince Hamlet-এর soliloquy (স্বগতোক্তি)।

২৪. Complete the following sentence:
‘Had I known you were waiting outside, I ____

(ক) would invite you to cone in
(খ) would be inviting you to come in
(গ) would have invited you to come in
(ঘ) had invited you to come in

Answer: (গ) would have invited you to come in

ব্যাখ্যা: Perfect conditional-এর নিয়মানুসারে এখানে sentence টির পরবর্তী clause হব Would have invited you to come in. 3rd conditional বা perfect conditional এর structure: Past Perfect+ would have+v3+ extention.

২৫. ‘There was a small reception following the wedding’. The word ‘following’ in the sentence above is a/an-

(ক) adjective
(খ) adverb
(গ) noun
(ঘ) preposition

Answer: (ঘ) preposition

ব্যাখ্যা: Sentence টিতে small reception-এর সাথে the wedding (বিবাহ অনুষ্ঠানের) সম্পর্ক তৈরিতে/বোঝাতে মাঝখানে following শব্দটি ব্যবহৃত হয়েছে। তাই following এখানে preposition রুপে কাজ করেছে। preposition সমূহ noun বা Pronoun-এর পূর্বে বসে sentence-এর অন্যান্য পদের সাথে তাদের সম্পর্ক নির্দেশ করে।

২৬. He went to____ hospital because he had ____heart attack.

(ক) a, an
(খ) the, no article
(গ) no article, a
(ঘ) no article, an

Answer: (গ) no article, a

ব্যাখ্যা: সাধারণত school, college, hospital, mosque ইত্যাদি স্থানগুলোতে মূল উদ্দেশ্যে গেলে এসব স্থানের পূর্বে article বসে না। রোগের নামের পূর্বে indefinite article হিসেবে a বসবে।

২৭. ‘A Christmas Carol’ is a ____ by Charles Dickens.

(ক) historical novel
(খ) short novel
(গ) ballad
(ঘ) sketch story

Answer: (খ) short novel

ব্যাখ্যা: Charles Dickens -এর লেখা novella বা short novel হলো’ A Christmas Carol’.

২৮. Hospitals _____ the sick.

(ক) treat
(খ) admit
(গ) nurse
(ঘ) operate

Answer: (ক) treat

ব্যাখ্যা: ‘Treat’ অর্থ ওষুধ ও অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসা প্রদান। হাসপাতালগুলো যেহেতু ওষুধ ও অস্ত্রােপচারের মাধ্যমে চিকিৎসা প্রদান করে, সেহেতু শূন্যস্থানে ‘treat’ verb টি বসবে। অন্য তিনটি অপশন Operate (পরিচালনা করা), nurse (সেবা করা) ও admit (স্বীকার করা, ভর্তি করা) এখানে যথোপযুক্ত নয়।

২৯. The word ‘culinary’ is related to

(ক) cooking
(খ) dress
(গ) musical instruments
(ঘ) printing

Answer: (ক) cooking

ব্যাখ্যা: Culinary (adj) শব্দটি রান্নাঘর বা রান্না সম্বন্ধীয়। অর্থাৎ culinary is related to cooking.

৩০. ‘Panacea’ means-

(ক) pancreatic
(খ) widespread disease
(গ) gland
(ঘ) cure-all

Answer: (ঘ) cure-all

ব্যাখ্যা: ‘Panacea’ শব্দটি সকল রোগের ঔষধ/আরোগ্য হিসেবে ব্যবহৃত হয়। অর্থাৎ cure of all diseases.

৩১. A person who believes that laws and governments are not necessary is known as ____ .

(ক) An anarchist
(খ) A terrorist
(গ) An extremist
(ঘ) A militant

Answer: (ক) An anarchist

৩২. The warning of the authority falls on deaf ears. Here warning does the function of______.

(ক) Adjective
(খ) Verb
(গ) Noun
(ঘ) Adverb

Answer: (গ) Noun

ব্যাখ্যা: The+verb+ing+of দ্বারা verbal noun গঠিত হয়। সুতরাং প্রদত্ত বাক্যের warning শব্দটি noun

৩৩. The word ‘florid’ indicates—

(ক) foliage
(খ) floor
(গ) flower
(ঘ) flour

Answer: (গ) flower

ব্যাখ্যা: Florid শব্দটির অর্থ পুষ্পল, রক্তিমাভ। এটি ‘flower’ সম্বন্ধীয় বিষয়কে নির্দেশ করে। এর দ্বারা ‘পুষ্প দ্বারা শোভিত বোঝায়। Florid- very fancy or too fancy, covers with flower, having a red or reddish color.

৩৪. Love for the whole world is called______ .

(ক) misogyny
(খ) benevolence
(গ) misanthropy
(ঘ) philanthropy

Answer: (ঘ) philanthropy

ব্যাখ্যা: একজন Philanthropist হলেন সেই ব্যক্তি যিনি মানবতাবাদী, সব মানুষের জন্য যার ভালোবাসা আছে। Misogyny-woman-hater; নারীবিদ্বেষী। Benevolence -kindness; generosity; বাদান্যতা, দয়া, জনহিতৈষিকা। Misanthropy- dislike or hatred or other people ,hatred of mankind; মানববিদ্বেষ।

৩৫. ‘Geriatrics’ is the branch of medicine concerned with the diseases and care of

(ক) old women
(খ) new born babies
(গ) Old people
(ঘ) newly-weds

Answer: (গ) Old people

ব্যাখ্যা: Pediatrics হলো শিশুদের চিকিৎসা ব্যবস্থা। অপরদিকে Geriatrics হলো বৃদ্ধদের (old people) চিকিৎসা পদ্ধতি/ব্যবস্থা।

৩৬. What is the plural number of ‘ovum’

(ক) ovumes
(খ) ovums
(গ) ova
(ঘ) ovams

Answer: (গ) ova

ব্যাখ্যা: Ovum -এর বাংলা অর্থ ডিম্বাণু আর ovum -এর plural form হলো ova.

৩৭. A soporific speech is likely to _____ .

(ক) appeal primarily to emotions
(খ) put one to sleep
(গ) stimulate action
(ঘ) be incomprehensible

Answer: (খ) put one to sleep

ব্যাখ্যা: A soporific speech বলতে সে ধরনের বক্তৃতাকে বোঝায় যা দর্শক-শ্রোতার চোখে ঘুম নিয়ে আসে। এ ধরনের বক্তৃতা শুনে শ্রোতারা ক্লান্ত হয়ে পড়েন এবং চোখে ঘুম জড়িয়ে আসে। Soporific- causing a person to become tired and ready to fall asleep.

৩৮. Identify the correct passive form of the sentence below: ‘Do you know them?’

(ক) Would they be known by you?
(খ) Are they known with you?
(গ) Are they known to you?
(ঘ) Are they known by you?

Answer: (গ) Are they known to you?

ব্যাখ্যা: know verb-এর পরে preposition রুপে to বসে। তাই সঠিক passive structure অনুসারে passive sentence টি হবে- Are they known to you?

৩৯. Which of the following words has been formed with a prefix?

(ক) authentic
(খ) amnesia
(গ) aspersions
(ঘ) amoral

Answer: (ঘ) amoral

ব্যাখ্যা: Moral শব্দের অর্থ নৈতিক নীতিগত। Amoral শব্দের অর্থ অনৈতিক; অবৈধ। Moral শব্দের পূর্বে ‘a’ prefix বসে amoral শব্দটি গঠিত হয়েছে। Option -এর বাকি শব্দগুলো মৌলিক। Authentic -প্রামাণিক, খাঁটি, Amnesia- স্মৃতিভ্রম; আংশিক স্মৃতি হারোনো ও Aspersions -কুৎসা, কটাক্ষ।

৪০. লেফটেন্যান্ট জেনারেল শব্দের সঠিক ইংরেজী বানান কোনটি?

(ক) Leaftenant
(খ) Leiftenant
(গ) Lieutenant
(ঘ) Lieaftenant

Answer: (গ) Lieutenant

ব্যাখ্যা: সঠিক বানানসম্পন্ন শব্দ Lieutenant. এ বানানটি মনে রাখার একটি জনপ্রিয় কৌশল হলো ‘মিথ্যা ‘ (Lie) , তুমি (u), দশ ( ten), পিঁপড়া ( ant) ‘।

39th (Special) BCS Preliminary Question Full Solution: Bangladesh Affairs

৪১. মুজিব নগর সরকার কখন গঠিত হয়?

(ক) ১০ ই এপ্রিল, ১৯৭১
(খ) ১৪ ই এপ্রিল, ১৯৭১
(গ) ১৭ ই এপ্রিল, ১১৯৭১
(ঘ) ১২ ই এপ্রিল, ১৯৭১

Answer: (ক) ১০ ই এপ্রিল, ১৯৭১

ব্যাখ্যা: মুক্তিযুদ্ধের কিছুদিনের মধ্যেই ১৯৭১ সালের ১০ই এপ্রিল গঠিত হয় বাংলাদেশের প্রথম প্রবাসী সরকার, যা মুজিবনগর সরকার নামে পরিচিত। ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা (বর্তমান উপজেলা মুজিবনগর) গ্রামের আমবাগানে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেছিলো।

৪২. ‘জীবন থেকে নেয়া’ চলচিত্রটির পরিচালক কে?

(ক) আলমগীর
(খ) জহির রায়হান
(গ) সুভাষ দত্ত
(ঘ) আমজাদ হোসেন

Answer: (খ) জহির রায়হান

ব্যাখ্যা: জহির রায়হানের আসল নাম মোহাম্মদ জহিরুল্লাহ্। একজন ছোটগল্পকার , ঔপন্যাসিক ও চলিচ্চিত্রকার হিসেবে জহির রায়হান খ্যাতি অর্জন করেন। তার পরিচালিত চলচ্চিত্র : সোনার কাজল, কাঁচের দেয়াল, বাহানা বেহুলা, আনোয়ারা , সঙ্গম, জীবন থেকে নেওয়া । তার রচিত উপন্যাস : হাজার বছর ধরে, আরেক ফাল্গুন , বরফ গলা নদী, শেষ বিকেলের মেয়ে, আর কত দিন, কয়েকটি মৃত্যু ,তৃষ্ণা।

৪৩. বাংলাদেশের ২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য কত বরাদ্দ আছে?

(ক) ১৭৩,০০০ কোটি টাকা
(খ) ১৭০,০০০ কোটি টাকা
(গ) ১৭১,০০০ কোটি টাকা
(ঘ) ১৭২,০০০ কোটি টাকা

Answer: (ক) ১৭৩,০০০ কোটি টাকা

ব্যাখ্যা: বাংলাদেশের ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ২ লক্ষ ৫ হাজার ১৪৫ কোটি টাকা।

৪৪. পলাশির যুদ্ধ কবে সংঘঠিত হয়েছিল?

(ক) জুন ২৪, ১৭৫৭
(খ) জুন ২৩, ১৭৫৭
(গ) জুন ২৫, ১৭৫৭
(ঘ) জুন ২২, ১৭৫৭

Answer: (খ) জুন ২৩, ১৭৫৭

৪৫. বাংলাদেশের জিডিপিতে (GDP) কৃষি খাতের (ফসল, বন, প্রাণিসম্পদ,মৎস্যসহ)অবদান কত শতাংশ?

(ক) ১৬ শতাংশ
(খ) ১২ শতাংশ
(গ) ১৮ শতাংশ
(ঘ) ১৪.৭৪ শতাংশ

Answer: (ঘ) ১৪.৭৪ শতাংশ

ব্যাখ্যা: অর্থনৈতিক সমীক্ষা-২০১৯ অনুযায়ী বাংলাদেশের জিডিপিতে (GDP) কৃষি খাতের (ফসল, বন, প্রাণিসম্পদ,মৎস্যসহ)অবদান ১৩.৬০ শতাংশ।

৪৬. বঙ্গভঙ্গ রদ হয় কোন সালে?

(ক) ১৯১২ সালে
(খ) ১৯০৮ সালে
(গ) ১৯০৯ সালে
(ঘ) ১৯১১ সালে

Answer: (ঘ) ১৯১১ সালে

ব্যাখ্যা: ১৯০৫ সালের ১৬ অক্টোবরে তৎকালীন ব্রিটিশ ঔপনিবেশিক সরকারের বড়লাট লর্ড কার্জনের আদেশে বঙ্গভঙ্গ কার্যকর করা হয়। ১৭৬৫ সালের পর থেকেই বিহার ও উড়িষ্যা বাংলার অন্তর্ভুক্ত ছিল। ফলে সরকারী প্রশাসনিক এলাকা হিসেবে বাংলা অতিরিক্ত বড় হয়ে যায় এবং ব্রিটিশ সরকারের পক্ষে এটির সুষ্ঠু শাসনক্রিয়া দুরূহ হয়ে পড়ে। বঙ্গভঙ্গের সূত্রপাত এখান থেকেই।কিন্তু ১৯১১ সালে, প্রচণ্ড গণআন্দোলনের ফলশ্রুতিতে বঙ্গভঙ্গ রহিত হয়।

৪৭. বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়ােগ দেন কে?

(ক) জাতীয় সংসদ
(খ) প্রধানমন্ত্রী
(গ) স্পীকার
(ঘ) রাষ্ট্রপতি

Answer: (ঘ) রাষ্ট্রপতি

ব্যাখ্যা: সংবিধানের ৪৮ অনুচ্ছেদের (৩) দফায় বলা হয়েছে, ‘এই সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (৩) দফা অনুসারে কেবল প্রধানমন্ত্রী ও ৯৫ অনুচ্ছেদের (১) দফা অনুসারে প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্র ব্যতীত রাষ্ট্রপতি তাঁহার অন্য সকল দায়িত্ব পালনে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী কার্য করিবেন।’

৪৮. প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতা কার কর্তৃত্বে প্রযুক্ত হয়?

(ক) রাষ্ট্রপতি
(খ) মন্ত্রী
(গ) সচিব
(ঘ) প্রধানমন্ত্রী

Answer: (ঘ) প্রধানমন্ত্রী

ব্যাখ্যা: যে রাষ্ট্র ব্যবস্থায় নির্দিষ্ট সময় অন্তর জনগণ কর্তৃক নির্বাচিত আইন পরিষদই সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয় এবং সরকার পার্লামেন্টের কাছ দায়ী থাকে তাকে প্রজাতন্ত্র বলে। প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতা রাষ্ট্রপতি অথবা প্রধানমন্ত্রীর কর্তৃত্বে প্রযুক্ত হয়ে থাকে। প্রজাতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা দু’ভাগে বিভক্ত- একভাগে মন্ত্রিপরিষদ শাসিত ব্যবস্থা দুভাগে বিভক্ত- একভাগে মন্ত্রিপরিষদ শাসিত ব্যবস্থায় প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিপরিষদের হাতে নির্বাহী ক্ষমতা থাকে। অপরদিকে প্রেসিডেন্ট শাসিত প্রজাতান্ত্রিক রাষ্ট্রে প্রেসিডেন্ট সর্বময় ক্ষমতার অধিকারী।

৪৯. বাংলাদেশের সংবিধানে মােট কয়টি তফসিল আছে?

(ক) ৮ টি
(খ) ৫ টি
(গ) ৬ টি
(ঘ) ৭ টি

Answer: (ঘ) ৭ টি

ব্যাখ্যা: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের তফসিল বর্তমানে সাতটি। এ তফসিলগুলো সংবিধানের মূল কিছু অনুচ্ছেদের বিবরণ হিসেবে কাজ করে থাকে। সাতটি তফসিলের শিরোনামগুলো নিম্নরুপ: ১. অন্যান্য বিধান সত্ত্বেও কার্যকর আইন (অনুচ্ছেদ ৪৭) ২. দ্বিতীয় তফসিল বিলুপ্ত ৩. শপথ ও ঘােষণা (১৪৮ অনুচ্ছেদ ১৪৮) ৪. ক্রান্তিকালীন ও অস্থায়ী বিধানাবলী [১৫০ (১) অনুচ্ছেদ] ৬. বঙ্গবন্ধু কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা [১৫০ (২) অনুচ্ছেদ] ৬. বঙ্গবন্ধু কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা [১৫০(২) অনুচ্ছেদ)] ৭. ১৯৭১ সালের ১০ এপ্রিলে মুজিবনগর সরকারের জারিকৃত স্বাধীনতার ঘোষণপত্র [১৫০(২) অনুচ্ছেদ]

৫০. শিশু মৃত্যুর হার হ্রাসে সাফল্যের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কি এ্যাওয়ার্ড অর্জন করেছেন?

(ক) Planet 50-50
(খ) এমডিজি এ্যাওয়ার্ড- ২০১০
(গ) জাতিসংঘ শান্তি পুরস্কার
(ঘ) সম্মানসূচক ভক্টরেট ডিগ্রী

Answer: (খ) এমডিজি এ্যাওয়ার্ড- ২০১০

ব্যাখ্যা: ২০১০ বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ এশিয়ান-ওশেনিয়া কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন প্রদত্ত আইটি পুরস্কার লাভ। একই বছর শিশুমৃত্যু হ্রাস সংক্রান্ত এমডিজি-৪ অর্জনের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘ কর্তৃক এমডিজি অ্যাওয়ার্ড-২০১০ পুরস্কার পেয়েছেন।

৫১. কোন বিদেশী পত্রিকা বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’(Poet of Politics)উপাধি দিয়েছিলেন?

(ক) দি ইকনমিস্ট
(খ) টাইম
(গ) গার্ডিয়ান
(ঘ) নিউজ উইকস

Answer: (ঘ) নিউজ উইকস

ব্যাখ্যা: ১৯৭১ সালে স্বনামধন্য বিদেশি সংবাদ মাধ্যম নিউজউইক শেখ মুজিবুর রহমান সম্পর্কে যথার্থ মূল্যায়ন করেছে। ম্যাগাজিনটি শেখ মুজিবকে ‘poet of politics’ উপাধি দেয়।

৫২. বাংলাদেশের প্রধানমন্ত্রী হবার ন্যূনতম বয়স কত?

(ক) ২৫ বছর
(খ) ২০ বছর
(গ) ৩০ বছর
(ঘ) ৩৫ বছর

Answer: (ক) ২৫ বছর

ব্যাখ্যা: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ার জন্য ন্যূনতম বয়স সংক্রান্ত সুনির্দিষ্ট কোনো শর্ত উল্লেখ নেই। তবে সংবিধানে ৬৬(১) অনুচ্ছেদে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হওয়ার জন্য ন্যূনতম পচিঁশ বছর বয়ষ হওয়ার কথা উল্লেখ আছে। বাংলাদেশের মন্ত্রিপরিষদ শাসিত সরকার ব্যবস্থায় প্রধানমন্ত্রীকে প্রথমত নির্বাচনে অংশ নিয়ে সংখ্যাগরিষ্ঠ দলের সদস্য হিসেবে নির্বাচিত হতে হয় এবং এ সূত্রেই প্রধানমন্ত্রী হওয়ার ন্যূনতম বয়স পঁচিশ বছর ধরা হয়।

৫৩. প্রতাপ আদিত্য কে ছিলেন?

(ক) রাজপুত রাজা
(খ) বাংলার শাসক
(গ) মােগল সেনাপতি
(ঘ) বাংলার বারো ভূইঞাদের একজন

Answer: (ঘ) বাংলার বারো ভূইঞাদের একজন

ব্যাখ্যা: বাংলার ইতিহাসে ষোড়শ শতক থেকে সপ্তদশ শতকের মধ্যবর্তী সময়ে বাংলার যেসব বড় বড় জমিদার মুঘলদের অধীনতা মেনে নেননি এবং শক্তিশালী সৈন্য ও নৌ-বহর নিয়ে স্বাধীনতা রক্ষার জন্য একজোট হয়ে মুঘল সেনাপতির বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়তেন তারাই বার ভূইয়া নামে পরিচিত। যশোরের রাজা প্রতাপ্রাদিত্য বার ভূইয়াদের মধ্যে সর্বাধিক সম্পদশালী ও প্রভাবশালী ছিলেন। ১৬০০ খ্রিষ্টাব্দে প্রতাপের ক্ষমতা ও খ্যাতি পুরো ভারতবর্ষে ছড়িয়ে পড়েছিল।

৫৪. স্বাধীনতা পদক প্রাপ্ত ব্যাক্তিত্ব হলেন-

(ক) সৈয়দ আলী আহসান
(খ) সৈয়দ শামসুল হক
(গ) শামসুর রহমান
(ঘ) যতীন সরকার

Answer: উপরের সবাই।

ব্যাখ্যা: যতীন সরকার ২০১০ সালে, সৈয়দ শামসুল হক ২০০০ সালে, শামসুর রাহমান ১৯৯১ সালে ও সৈয়দ আলী আহসান ১৯৮৭ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

৫৫. নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথক করার বিষয়টি সংবিধানের কোন অনুচ্ছেদে উল্লেখ রয়েছে?

(ক) অনুচ্ছেদ ২৪
(খ) অনুচ্ছেদ ২১
(গ) অনুচ্ছেদ ২২
(ঘ) অনুচ্ছেদ ২৩

Answer: (গ) অনুচ্ছেদ ২২

ব্যাখ্যা: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২২ নং অনুচ্ছেদে রাষ্ট্রের নির্বাহী বিভাগসমূহ থেকে বিচারবিভাগের পৃথকীকরণের কথা বলা হয়েছে। আর ২১, ২৩ ও ২৪ নং অনুচ্ছেদে যথাক্রমে বলা হয়েছে নাগরিক ও সরকারি কর্মচারীদের কর্তব্য, জাতীয় সংস্কৃতি এবং জাতীয় স্মৃতি নিদর্শন প্রভৃতির কথা।

৫৬. বাংলাদেশের ২০১৮-১৯ অর্থ বছরে বাজেটে জিডিপির প্রক্ষেপিত প্রবৃদ্ধির হার কত?

(ক) ৮.০০ শতাংশ
(খ) ৭.২৮ শতাংশ
(গ) ৭.৬৫ শতাংশ
(ঘ) ৭.৮০ শতাংশ

Answer: (ঘ) ৭.৮০ শতাংশ

ব্যাখ্যা: ১১ জুন ২০২০ জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তাফা কামাল ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করেন। এ অর্থবছরে মোট বাজেটের পরিমাণ ৫,৬৮,০০০ কোটি টাকা। এ বছরের বাজেটে জিডিপির প্রক্ষেপিত (অনুমিত) প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৮.২ শতাংশ।

৫৭. জাতিসংঘের “Champion of the Earth” খেতাবপ্রাপ্ত কে?

(ক) থেরেসা মে
(খ) এঞ্জেলা মার্কেল
(গ) শেখ হাসিনা
(ঘ) হিলারি ক্লিনটন

Answer: (গ) শেখ হাসিনা

ব্যাখ্যা: ২০১৫ সালে জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (ইউনেপ) সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ’ খেতাব লাভ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ২০০৮ সালে বাংলাদেশের পরিবেশ বিজ্ঞানী ড. এ আতিক রহমান এ পরস্কার লাভ করেন।

৫৮. মুক্তিযুদ্ধের সময় নৌ কমান্ড গঠিত হয় কোন সেক্টর নিয়ে?

(ক) ১১ নং সেক্টর
(খ) ৮ নং সেক্টর
(গ) ৯ নং সেক্টর
(ঘ) ১০ নং সেক্টর

Answer: (ঘ) ১০ নং সেক্টর

ব্যাখ্যা: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বিজয় নিশ্চিত করতে এবং যুদ্ধ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ১৯৭১ সালের ১১ জুলাই। সমগ্র বাংলাদেশকে ১১ টি সেক্টরে ভাগ করা হয়। তন্মধ্যে ১০ নং সেক্টর নৌ-কমান্ড ছিলেন না। এ সেক্টর গঠনের উদ্যোক্ত ছিলেন ফ্রান্সে প্রশিক্ষণরত তৎকালীন পাকিস্তান নৌবাহিনীর আট জন বাঙালি কর্মকর্তা।

৫৯. মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস ‘আগুনের পরশমণি’ কার রচনা?

(ক) হুমায়ুন আহমেদ
(খ) শওকত ওসমান
(গ) সৈয়দ শামসুল হক
(ঘ) আমজাদ হােসেন

Answer: (ক) হুমায়ুন আহমেদ

ব্যাখ্যা: হুমামূন আহমেদ রচিত মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস। হলো- আগুনের পরশমণি, দেয়াল ও শ্যামল ছায়া। শওকত ওসমান রচিত মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস হলো- জাহান্নাম হইতে বিদায়, নেকড়ে অরণ্য, দুই সৈনিক, জলাঙ্গী। সৈয়দ শামসুল হক রচিত মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ: নীলদংশন, নিষিদ্ধ লোবান, পায়ের আওয়াজ পাওয়া যায়।

৬০. সমুদ্রতীরে কোনটির প্রাচুর্য থাকে?

(ক) নাইট্রোজেন
(খ) হাইড্রোজেন
(গ) অক্সিজেন
(ঘ) ওজোন

Answer: (ক) নাইট্রোজেন

ব্যাখ্যা: বায়ুমণ্ডলে নাইট্রোজেন ৭৮.০৮% এবং অক্সিজেন ২০.৯%। এ দুটি গ্যাস বাদে বাকি বায়ুমণ্ডলীয় উপাদানগুলো অল্প পরিমাণেই থাকে। সমুদ্রতীরে এর সামান্য ব্যয় হলেও নাইট্রোজেনের প্রাচুর্যই বেশি।

39th (Special) BCS Preliminary Question Full Solution: International Affairs

৬১. কোন সালে হিটলার জার্মান চ্যান্সেলর নিযুক্ত হন?

(ক) ১৯৩৪
(খ) ১৯৩১
(গ) ১৯৩২
(ঘ) ১৯৩৩

Answer: (ঘ) ১৯৩৩

ব্যাখ্যা: দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম খলনায়ক এডলফ হিটলার ১৯১৪ সালে সেনাবাহিনীর কর্পোরাল হন। ১৯১৯ সালে তিনি নাৎসি পার্টিতে যোগদান করেন। ১৯২৩ সালে এক ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার অপরাধে ১৩ মাসের কারাভোগের সময় ‘Mein Kampf’ রচনা করেন এবং পরবর্তীতে নির্বাচনে অংশ নিয়ে ৩০ জানুয়ারি ১৯৩৩ জার্মানির চ্যান্সেলর নিযুক্ত হন।

৬২. ২০১৮ সালে অনুষ্ঠিত জি-সেভেন শীর্ষ সেম্মেলনের পর যৌথ ঘােষনার স্বাক্ষর প্রদানে কোন দেশ বিরত ছিল?

(ক) ফ্রান্স
(খ) জার্মেনী
(গ) ইতালী
(ঘ) যুক্তরাষ্ট্র

Answer: (ঘ) যুক্তরাষ্ট্র

ব্যাখ্যা: ৮-৯ জুন ২০১৮ কানাডার কুইবেক অঙ্গরাজ্যের লা মালাবে শহরে অনুষ্ঠিত জি-৭ এর ৪৪ তম সম্মেলনের পর গৃহীত যৌথ ঘোষণায় স্বাক্ষর প্রদানে যুক্তরাষ্ট্র বিরত ছিল।

৬৩. জিরােসাম গেম(Zero-Sum Game)আন্তর্জাতিক সম্পর্কে কোন তত্বের সঙ্গে সংশ্লিষ্ট?

(ক) মার্কসবাদ
(খ) গঠনবাদ
(গ) উদারতাবাদ
(ঘ) বাস্তববাদ

Answer: (গ) উদারতাবাদ

ব্যাখ্যা: Zero-Sum-game (শূন্য অংকের খেলা) এমন একটি খেলা বা প্রতিযোগিতা, যেখানে প্রতিযোগী দুই বা দুই পক্ষ। আর এ খেলায় একজনের অর্জন বা লাভ, অন্য জনের হারানো বা লোকসানের সমান। অর্থাৎ একজনের অর্জন থেকে অন্যজনের বর্জন বাদ দিলে সব সময় ফলাফল শূন্য হয়। এটি সাম্য ও মুক্তির উপর ভিত্তি করে সৃষ্ট এক ধরনের বৈশ্বিক রাজনৈতিক দর্শন। এ দুটি নীতির উপর ভিত্তি করে উদারতাবাদকে অনেক বিস্তৃত আকার দেয়া হয়েছে। জিরোসাম গেমের মধ্যে উদারতাবাদ-এ অর্থে পাওয়া যায় যে, এ প্রতিযোগিতায় যে কেউ সফল ও ব্যর্থ হওয়ার সম্ভাবনা থাকে।

৬৪. ট্রাম্প-কিম বৈঠকটি সিংগাপুরের কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

(ক) সেনার জল্যান্ড
(খ) ম্যারিনা বে
(গ) সেন্তোষা
(ঘ) না জাইল্যায়

Answer: (গ) সেন্তোষা

ব্যাখ্যা: ১২ জুন ২০১৮ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে ঐতিহাসিক বৈঠকটি অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপে। সিঙ্গাপুর যে ৬৩ টি দ্বীপের সমন্বয়ে গঠিত, তার মধ্যে সেন্তোসা অন্যতম। ৫০০ হেক্টর জায়গার ওপর গড়ে ওঠা দ্বীপটি সিঙ্গাপুরের মূল ভূখন্ডের কাছে অবস্থিত। ১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের আত্মসমর্পণের পর সিঙ্গাপুর জাপানের হাতে চলে যায়। তখন জাপানিরা এ দ্বীপটিকে ‘সায়োনান’ অর্থাৎ দক্ষিণের আলো’ নামে নতুন নামকরণ করে। ১৯৭০ সালে সিঙ্গাপুর সরকার দ্বীপটির নাম পরিবর্তন করে রাখে ‘সেন্তোসা’ যার অর্থ ‘সন্ধি ও শান্তি’।

৬৫. বাইজেনটাইন (Byzantine) সাম্রাজ্যের রাজধানী ছিল কোন নগরী?

(ক) লিসবন
(খ) কনস্টান্টিনোপল
(গ) প্যারিস
(ঘ) ভিয়েনা

Answer: (খ) কনস্টান্টিনোপল

ব্যাখ্যা: বাইজেন্টাইন সাম্রাজ্যের অপর নাম হচ্ছে পূর্বাঞ্চলীয় রোমান সাম্রাজ্য। ইসলামী বিশ্বে এই সাম্রাজ্য ‘রুম’ নামে পরিচিত ছিল। রোমান সম্রাট প্রথম কন্সট্যান্টাইন সম্রাট । তিনিই ৩৩০ খ্রিস্টাব্দে রোম থেকে তার রাজধানী বাইজেন্টিয়ামে সরিয়ে আনেন এবং এ শহরকে কনস্টান্টিনোপল নামে পুনর্গঠিত করেন।

৬৬. ন্যাটোর সর্বশেষ সদস্য রাষ্ট্র কোনটি?

(ক) লিথুয়ানিয়া
(খ) আলবেনিয়া
(গ) উত্তর মেসিডোনিয়া
(ঘ) মন্টেনিগ্রো

Answer: (গ) উত্তর মেসিডোনিয়া

ব্যাখ্যা: উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা ন্যাটো প্রতিষ্ঠিত হয় ৪ এপ্রিল ১৯৪৯। বন্যাটোর বর্তমান সদস্য-দেশের সংখ্যা ৩০। সর্বশেষ যোগ দেয় উত্তর মেসিডোনিয়া ২৭/০৩/২০২০ তারিখে।

৬৭. মায়া সভ্যতা বিশ্বের কোন অঞ্চলে বিরাজমান ছিল?

(ক) মধ্য আমেরিকা
(খ) মধ্যপ্রাচ্য
(গ) পূর্ব আফ্রিকা
(ঘ) পূর্ব এশিয়া

Answer: (ক) মধ্য আমেরিকা

ব্যাখ্যা: মায়া সভ্যতা বিরাজমান ছিল বর্তমান যুগের মধ্য আমেরিকার এক বিস্তীর্ণ অঞ্চলজুড়ে। খ্রিষ্টপূর্ব ২০০০ অব্দে মেক্সিকোর জুকাটান উপদ্বীপ থেকে মায়া সভ্যতার যাত্রা শুরু যা বর্তমানের গুয়েতেমালা, বেলিজ, এলসালভাদর এবং হন্ডুরাস জুড়ে প্রসারিত হয়েছিল।

৬৮. ৯২ বছর বয়সী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মােহাম্মদ-এর রাজনৈতিক জোট হবে?

(ক) বারিসান ন্যাশনাল
(খ) পাটি পেটিকাতান
(গ) পাকাতান-হারুপান
(ঘ) ইউএমএসও

Answer: (গ) পাকাতান-হারুপান

ব্যাখ্যা: ৯ মে ২০১৮ অনুষ্ঠিত মালয়েশিয়ার ১৪ তম সাধারণ নির্বাচনে জয়ী হয় মাহাথির মোহাম্মদের নেতৃত্বে গঠিত রাজনৈতিক জোট ‘পাকাতান-হারুপান (PH)’। এ নির্বাচনে ২২২ আসনের মধ্যে ‘পাকাতন হারুপান’ লাভ করে ১২৬ আসন এবং ক্ষমতসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল (BN) লাভ করে ৮৮ আসন।

৬৯. কোন দেশের জাতীয় সংসদ দ্বি-কক্ষ বিশিষ্ট?

(ক) মিয়ানমার
(খ) চীন
(গ) সিঙ্গাপুর
(ঘ) ব্রুনাই

Answer: (ক) মিয়ানমার

ব্যাখ্যা: মিয়ানমারের জাতীয় সংসদ দ্বি-কক্ষ বিশিষ্ট। দেশটির দ্বি-কক্ষ বিশিষ্ট আইনসভা প্রিদাংসুর নিম্নকক্ষের নাম পিথু হুততাও ও উচ্চকক্ষের নাম অ্যামিয়োথা হুততাও। চীন, সিঙ্গাপুর ও ব্রুনাই-এর আইনসভা এককক্ষ বিশিষ্ট।

৭০. যুক্তরাষ্ট্রে রপ্তানি বাণিজ্যের বৃহত্তম বাজার কোথায়?

(ক) ইইউ
(খ) ভারত
(গ) কানাডা
(ঘ) চীন

Answer: (ক) ইইউ

ব্যাখ্যা: ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে থেকে সর্বোচ্চ ২,৮৩,২৬৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য ইউরোপীয় ইউনিয়নে রপ্তানি হয়। ইউরোপীয় ইউনিয়নের পর যুক্তরাষ্ট্রের দ্বিতীয় অর্থনৈতিক বাজার হলো কানাডা, যেখানে ২,৮২,২৬৫ মিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানি হয়।

৭১. ফলকেটিং (Folketing)কোন দেশের আইন সভা?

(ক) বেলজিয়াম
(খ) নরওয়ে
(গ) ফিনল্যান্ড
(ঘ) ডেনমার্ক

Answer: (ঘ) ডেনমার্ক

ব্যাখ্যা: স্ক্যানডিনেভিয়ান অঞ্চলের দেশ ডেনমার্কের আইনসভা ফকেটিং (Folketing), নরওয়ের আইনসভা স্টরটিং ও ফিনল্যান্ডের আইনসভা এডুসকুন্তা। আর পশ্চিম ইউরোপের দেশ বেলজিয়ামের আইনসভায় নাম ফেডারেল পার্লামেন্ট ।

৭২. আধুনিক রাষ্ট্রব্যবস্থা উদ্ভবের সময়কাল কোনটি?

(ক) প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তীকাল
(খ) ১৬০০-১৮০০ সাল
(গ) প্রাচীন রোম শাসনকাল
(ঘ) প্রাচীন গ্রীস সময়কাল

Answer: (খ) ১৬০০-১৮০০ সাল

ব্যাখ্যা: ১৬১৮-১৬৪৮ সময়কালে ত্রিশ বছরব্যাপী প্রথম সর্ব ইউরোপীয় যুদ্ধ সংঘটিত হয় প্রোটেস্ট্যান্ট ও রোমান ক্যাথলিকদের মধ্যে, যাতে প্রায় আশি লক্ষ মানুষ প্রাণ হারায়। যুদ্ধের এ ভয়াবহতা থেকে মুক্তি লাভের জন্য জার্মানির উত্তর-পশ্চিমের ওয়েস্টফ্যালিয়া নামক স্থানে ১৬৪৮ সালে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়, যেখানে উপরিউক্ত দুই পক্ষ স্বাক্ষর করে। এ চুক্তির মাধ্যমে আধুনিক বিশ্বে প্রথমবারের মতো প্রত্যেকটা রাষ্ট্রের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়া হয়, যেখানে রাষ্ট্রের অন্য রাষ্ট্র কর্তৃক অভ্যন্তরীণ, বহিঃরাষ্ট্রীয় এবং সার্বভৌমত্বের বিষয়ে কোনোরুপ হস্তক্ষেপ না করার বিষয়ে নিশ্চয়তা দেয়া হয়েছে। ১৬৪৮ সাল থেকে ১৯৩৯ পর্যন্ত এবং স্নায়ুযুদ্ধের সময়কাল বাদে বর্তমান সময়ে ও রাষ্ট্রব্যবস্থা তথা আন্তর্জাতিক সম্পর্ক ওয়েস্টফ্যালিয়া নীতি অনুযায়ীই চলছে।

৭৩. সর্বপ্রথম কোথায় ওপেক এর সদর দপ্তর স্থাপিত হয়?

(ক) জেনেভা
(খ) ভিয়েনা
(গ) জেদ্দা
(ঘ) বাগদাস

Answer: (ক) জেনেভা

ব্যাখ্যা: ১৪ সেপ্টেম্বর ১৯৬০ গঠিতহয় Organization of the Petroleum Exporting Countries (OPEC)। প্রতিষ্ঠাকালীন এ সংস্থার সদর দপ্তর ছিল সুইজারল্যান্ডের জেনেভায়। পরবর্তীতে ১৯৬৫ সালে সদর দপ্তর স্থানান্তরিত হয় অস্ট্রিয়ার ভিয়েনায়।

৭৪. ন্যাশনাল লীগ ফর ডেমােক্রেসি কোন দেশের রাজনৈতিক দল?

(ক) মিয়ানমার
(খ) ভারত
(গ) থাইল্যান্ড
(ঘ) মালয়েশিয়া

Answer: (ক) মিয়ানমার

ব্যাখ্যা: মিয়ানমারের নোবেল বিজয়ী গণতান্ত্রিক নেত্রী অং সান সুচির নেতৃত্বে ২৭ সেপ্টম্বর ১৯৮৮ ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি বা এনএলডি গঠিত হয়।

৭৫. ১৯৪৫ সালে প্রতিষ্ঠাকালীন সময়ে জাতিসংঘের মােট কতটি সদস্য রায় ছিল?

(ক) ৫১
(খ) ৪৮
(গ) ৪১
(ঘ) ৫০

Answer:(ক) ৫১

ব্যাখ্যা: দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ পর্যায়ে যুদ্ধ-বিগ্রহমুক্ত এক নতুন বিশ্বের নেতৃত্বদানকারী প্রতিষ্ঠান ‘জাতিসংঘ’ গঠন করার জন্য শান্তিপ্রিয় বিশ্বনেতারা ২৫ এপ্রিল-২৬ জুন ১৯৪৫ সময়কালে যুকরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে এক সম্মেলনে মিলিত হন। এ সম্মেলনে উপস্থিত ৫০ টি রাষ্ট্রের প্রতিনিধিরা ২৬ জুন ১৯৪৫ সনদটি স্বাক্ষর করেন। পোল্যান্ড যুদ্ধে ব্যস্ত থাকার জন্য উক্ত সম্মেলনে উপস্থিত না থেকে পরে ১৫ অক্টোবর ১৯৪৫ সনদে স্বাক্ষর করে এবং ৫১ তম প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়।

৭৬. সাম্প্রতিক কাতার সংকটের সময় কোন দেশটি কাতারের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে নাই?

(ক) বাহরাইন
(খ) সংযুক্ত আরব আমিরাত
(গ) মিশর
(ঘ) কুয়েত

Answer: (ঘ) কুয়েত

ব্যাখ্যা: ৫ জুন ২০১৭ কাতারের সাথে বন্ধুপ্রতীম রাষ্ট্র সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, মিসর, ইয়েমেন, লিবিয়া কর্তৃক কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলে মধ্যপ্রাচ্যে যে নতুন রাজনৈতিক সংকটের শুরু হয় সেখানে কুয়েত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন না করে নিরপেক্ষ ভূমিকা পালন করে।

৭৭. মেসােপটেমীয় সভ্যতা গড়ে উঠেছিল কোথায়?

(ক) ইয়াংসিকিয়াং নদীর তীরে
(খ) নীলনদের তীরে
(গ) টাইগ্রীস ও ইউফ্রেটিস নদীর তীর
(ঘ) হোয়াংহো নদীর তীরে

Answer: (গ) টাইগ্রীস ও ইউফ্রেটিস নদীর তীর

ব্যাখ্যা: ইরাক, ইরান, সিরিয়া এবং তুরঙ্ক অঞ্চল জুড়ে বিস্তৃত ছিল বিশ্বের সবচেয়ে প্রাচীন সভ্যতা মেসোপটেমিয়া। সেচ নির্ভর প্রাচীন এ সভ্যতাটি গড়ে উঠেছিল ইউফ্রেটিস ও টাইগ্রিস (দজলা ও ফোরাত) নদীর তীরে।

৭৮. বিখ্যাত ওয়াশিংটন কনসেনসাস’ (Washington Consensus) কোন বিষয়ের সঙ্গে জড়িত?

(ক) নয়া উদারতাবাদী অর্থনৈতিক নীতি বাস্তবায়ন
(খ) অন্ত্র নিয়ন্ত্রণ
(গ) আন্তর্জাতিক সন্ত্রাসবাদ দমন
(ঘ) আন্তর্জাতিক অভিবাসন নীতি

Answer: (ক) নয়া উদারতাবাদী অর্থনৈতিক নীতি বাস্তবায়ন

ব্যাখ্যা: বিখ্যাত Washington Consensus (ওয়াশিংটন কনসেনসাস) নয়া উদারতাবাদী অর্থনৈতিক নীতি বাস্তবায়নের সাথে সম্পৃক্ত। এ নীতিটি অর্থনীতিবিদ জন উইলিয়ামসন ১৯৯৩ সালে ভালো অর্থনৈতিক ব্যবস্থাপনার ভিত্তি মূলে তার এবং ওয়াশিংটন ভিত্তিক IBRD এবং IMF-এর কিছু নীতিমালাকে বুঝাতে ব্যবহার করেন। নীতিগুলো হচ্ছে- বাণিজ্য উদার করা, অন্তর্মুখী বিনিয়োগ বৃদ্ধি, অর্থনৈতিক-শৃঙ্খলা, দক্ষ সরকারি ব্যয়ের অগ্রাধিকার, কর সংস্কার, ফিন্যানসিয়াল উদারীকরণ ,প্রতিযোগিতামূলক বিনিময় হার, বেসরকারি খাতে হস্তান্তরকরণ নিয়ন্ত্রণ শিথিল করা এবং সম্পত্তির অধিকার নিশ্চিত করা।

৭৯. ২০১৮ সালের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় কোনটি?

(ক) জলবায়ু উষ্ণতা প্রতিরোধ তহবিল গড়ি
(খ) প্লাস্টিক দূষণকে পরাজিত করি
(গ) সবুজ বিশ্ব গড়ে তুলি
(ঘ) জলবায়ু উষ্ণতাকে রুখে দেই

Answer: (খ) প্লাস্টিক দূষণকে পরাজিত করি

৮০. Cozy Bear একটি কি?

(ক) চুক্তি
(খ) হ্যাকার গ্রুপ
(গ) বিনোদনকেন্দ্র
(ঘ) নদী

Answer: (খ) হ্যাকার গ্রুপ

39th (Special) BCS Preliminary Question Full Solution: Mathematics

৮১. nC12=nC6 হলে n এর মান কত?

(ক) 12
(খ) 14
(গ) 16
(ঘ) 18

Answer: (ঘ) 18

সমাধান:
nC12=nC6
∴ n= 12 + 6 = 18 [যেহেতু, nCx=nCy হলে x=y অথবা x+y=n]

৮২. 2x2+5x+3<0 এর সমাধান কোনটি?

(ক) -3/2<x<-1
(খ) -3/2<x<1
(গ) -3/2≤x≤-1
(ঘ) -3/2≤x≤1

Answer: (ক) -3/2<x<-1

৮৩. 125(√5)2x = 1 হলে x এর মান কত?

(ক) 3
(খ) -3
(গ) 7
(ঘ) 9

Answer: (খ) -3

সমাধান:
125(√5)2x = 1
⇒ 53(√5)2x = 1
⇒ 53.52x.1/2 = 1
⇒ 53+x = 50
⇒ 3+x=0
∴ x= -3

৮৪. যদি ৯×৭=৩৫৪৫ এবং ৪×৩=১৫২০ হয় তবে, ৬×৮=?

(ক) ৩০৪০
(খ) ৫০৪০
(গ) ৪০৩০
(ঘ) ৬০৫০

Answer: (গ) ৪০৩০

৮৫. বার্ষিক শতকরা 10% হারে 1000 টাকার 2 বছর পর সরল ও চক্রবৃদ্ধির মুনাফার পার্থক্য কত?

(ক) 11 টাকা
(খ) 11.5 টাকা
(গ) 12 টাকা
(ঘ) 10 টাকা

Answer: (ঘ) 10 টাকা

৮৬. |1-2x|<1 এর সমাধান-

(ক) -2
(খ) -1
(গ) 0
(ঘ) -1

Answer: (গ) 0

সমাধান: |1-2x|<1
ধনাত্মক হলে,
1-2x<1
⇒ -2x<0
⇒ 2x>0
∴ x>0
ঋণাত্মক হলে,
-(1-2x)<1
⇒ 1-2x>-1
⇒ -2x>-1-1
⇒ -2x>-2
⇒ 2x<2
∴ x<1 নির্ণেয় সমাধান: 0

৮৭. c={x:x ঋণাত্মক পূর্ণসংখ্যা এবং x2<18}; c সেটের উপাদানগুলো হবে-

(ক) 1,2,3,5
(খ) 1,3,5,7
(গ) 2,4,6,8
(ঘ) -1,-2,-3,-4

Answer: (ঘ) -1,-2,-3,-4

সমাধান: এখানে (-1)2<18,(-2)2<18,(-3)2<18,(-4)2<18 , (-5)2≤18 ∴ C={-1,-2,-3,-4}

৮৮. যদি 2×3=812 ,4×5=1620 হয় তবে 6×7=? =?

(ক) 2428
(খ) 2442
(গ) 42
(ঘ) 1214

Answer: (ক) 2428

৮৯. একটি আয়তক্ষেত্রের দৈর্ঘ্য ১৮ সেমি. এবং প্রস্থ ১০ সেমি. আয়তক্ষেত্রের দৈর্ঘ্য বৃদ্ধি করে ২৫ সেমি. করা হলো। আয়তক্ষেত্রটির প্রস্থ কত হলে ক্ষেত্রফল অপরিবর্তিত থাকবে?

(ক) ৭.২ সেমি
(খ) ৭.৩ সেমি
(গ) ৭ সেমি
(ঘ) ৭.১ সেমি

Answer: (ক) ৭.২ সেমি

৯০. একজন লোক A অবস্থান থেকে হেঁটে ডান দিকে ১০ ফুট, অত:পর বামদিকে ২০ ফুট, তারপর বামদিকে ২০ ফুট এবং সবশেষে বামদিকে ২০ ফুট গিয়ে B অবস্থানে পৌঁছাল। A ও B এর মধ্যকার দূরত্ব কত ফুট?

(ক) ৩০ ফুট
(খ) ৪০ ফুট
(গ) ১০ ফুট
(ঘ) ২০ ফুট

Answer: (গ) ১০ ফুট

সমাধান: BC=২০ ফুট; AC = ১০ ফুট ∴ BA=২০-১০=১০ ফুট

৯১. নিচের কোনটি মৌলিক সংখ্যা?

(ক) ৪৭
(খ) ৮৭
(গ) ৯১
(ঘ) ১৪৩

Answer: (ক) ৪৭

সমাধান: আমরা জানি, যে সংখ্যাকে ১ এবং ঐ সংখ্যা ছাড়া অন্য কোনো সংখ্যা দ্বারা নিঃশেষে ভাগ করা যায় না। তাকে মৌলিক সংখ্যা বলে। এখানে ৪৭ সংখ্যাটি হচ্ছে মৌলিক সংখ্যা।

৯২. ঘড়িতে ৮ টা বাজে তখন ঘণ্টার কাঁটা ও মিনিটের কাঁটার মধ্যবর্তী কোণ কত ডিগ্রি হবে?

(ক) ৯০°
(খ) ৯৫°
(গ) ১০৫°
(ঘ) ১২০°

Answer: (ঘ) ১২০°

সমাধান: মধ্যবর্তী কোণ =|(১১M -৬০ H)/২|°
=|(১১×০ -৬০×৮)/২|°
=|-৪৮০/২|°
=২৪০°>১৮০°
=৩৬০°-২৪০°
=১২০°

৯৩. 1/√2, 1, √2 …. ধারাটির কোন পদ 8√2 হবে?

(ক) ৯তম পদ
(খ) ১০ তম পদ
(গ) ১১ তম পদ
(ঘ) ১২ তম পদ

Answer: (ক) ৯তম পদ

সমাধান:
প্রথম পদ a=1/√2
সাধারণ অনুপাত r =r=1/1/√2=√2
ধরি, n তম পদ হবে 8√2
∴ arn-1=8√2
⇒ 1/√2(√2)n-1=(√2)6.√2
⇒(√2)n-2=(√2)7
⇒ n-2=7
∴ n=9

৯৪. একটি দ্রব্য ১৮০ টাকায় বিক্রয় করায় ১০% ক্ষতি হলো। দ্রব্যটির ক্রয়মূল্য-

(ক) ২০০ টাকা
(খ) ২১০ টাকা
(গ) ১৬২ টাকা
(ঘ) ১৯৮ টাকা

Answer: (ক) ২০০ টাকা

সমাধান: 10% ক্ষতিতে,
বিক্রয়মূল্য 90 টাকা হলে ক্রয়মূল্য 100 টাকা
∴ বিক্রয়মূল্য 180 টাকা হলে ক্রয়মূল্য (100/90)×180 টাকা =200 টাকা।

৯৫. ০.৪×০.০২×০.০৮=?

(ক) ০.০০০৬৪
(খ) ৬.৪০০০০
(গ) ০.৬৪০০০
(ঘ) ০.০৬৪০০

Answer: (ক) ০.০০০৬৪

৯৬. নিচের কোন ভগ্নাংশটি বৃহত্তম?

(ক) ৬/১১
(খ) ৮/১৪
(গ) ৩/৫
(ঘ) ৫/৮

Answer: (ঘ) ৫/৮

৯৭. দুইটি সংখ্যার অনুপাত 7: 5 এবং তাদের ল.সা.গু 140 হলে সংখ্যা দুইটির গ.সা.গু কত?

(ক) 4
(খ) 12
(গ) 6
(ঘ) 9

Answer: (ক) 4

39th (Special) BCS Preliminary Question Full Solution: Mental Ability

৯৮. নিচের উপমাটি পূর্ণকারী শব্দ কোনটি? Finger: Hand :: Leaf:

(ক) Twig
(খ) Tree
(গ) Branch
(ঘ) Flower

Answer: (ক) Twig

ব্যাখ্যা: Analogy-টি Finger : Hand : Leaf : এখানে শব্দের অর্থ বিশ্লেষণ করলে একটি সম্পর্ক পাওয়া যায়। আঙ্গুল (Finger ) থাকে হাতে (Hand)। ঠিক সেভাবে পাতা (Leaf ) থাকে গাছের ছোট ডাল বা উপ-শাখায় (Twig)। সুতরাং সঠিক Analogy Finger : Hand :: Leaf :Twig.

৯৯. কোন শব্দযুগলটি ভিন্ন?

(ক) Sharp, Blunt
(খ) Love, Affection
(গ) Abundance, Scarcity
(ঘ) False, ‘True

Answer: (খ) Love, Affection

ব্যাখ্যা: False-মিথ্যা True -সত্য Sharp- ধারালো Blunt -ভোঁতা Abundance – প্রাচুর্য Scarcity- অভাব অর্থাৎ প্রতিটি শব্দ যুগের পরস্পর বিপরীত শব্দ (Antonym) রয়েছে। কিন্তু Love -ভালোবাসা ,স্নেহ, মমতা এবং Affection -স্নেহ, ভালোবাসা, মমতা ও শব্দযুগল সমার্থক (Synonym)।

১০০. Cricket is a kind of play. It is also a kind of

(ক) food
(খ) bird
(গ) flower
(ঘ) insect

Answer: (ঘ) insect

10th to 40th BCS Question Solution

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।