34th BCS Preliminary Question Full Solution

34th BCS Preliminary Question Full Solution
Content Protection by DMCA.com

34th BCS Preliminary Question Full Solution ব্যাখ্যাসহ পূর্ণাঙ্গ সমাধান দেয়া হলো।

একজন প্রার্থী বিসিএস এর প্রস্তুতি নেয়ার সময় সবার আগে তার উচিত হচ্ছে, বিগত বিসিএস এর প্রশ্ন ভালো করে বুঝে তার সাথে সিলেবাস মিলিয়ে দেখা। প্রিলি পরীক্ষার সিস্টেম চালু হয়েছে ১০ম বিসিএস থেকে। প্রিলিতে ২৮ তম থেকে ন্যাগেটিভ মার্কিং চালু হয়েছে এবং ৩৫ তম থেকে সিলেবাস দেয়া হয়েছে। বিসিএস সিলেবাস ও নম্বর বণ্টন দেখতে এখানে ক্লিক করুন। আমাদের সাইটে ১০ম ‍শুরু করে সকল বিসিএস প্রশ্ন দেয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় আজ থাকছে ৩৪ তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান।

34th BCS Preliminary Question Full Solution: বাংলা

01. বাংলা ভাষার আদি নিদর্শন চর্যাপদ আবিস্কৃত হয় কত সালে?

A. ২০০৭
B. ১৯০৭
C. ১৯০৯
D. ১৯১৬

সঠিক উত্তরঃ- B. ১৯০৭

ব্যাখ্যা:- বাংলা ভাষার প্রাচীন যুগের একমাত্র নিদর্শন ‘চর্যাপদ’ মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী কর্তৃক ১৯০৭ সালে নেপালের রাজগ্রন্থাগার থেকে আবিষ্কৃত হয় ।

02. “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” গানটির প্রথম সুরকার কে?

A. মাহমুদুন্নবী
B. আব্দুল লতিফ
C. ফয়সাল মাহদি
D. আলতাফ মাহমুদ

সঠিক উত্তরঃ- B. আব্দুল লতিফ

ব্যাখ্যা:- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটির প্রথম সুরকার আবদুল লতিফ। দ্বিতীয় দফায় গানটিতে সুরারোপ করেন আলতাফ মাহমুদ। প্রথম পর্যায়ে কণ্ঠশিল্পী ছিলেন আবদুল লতিফ, বর্তমানে এটি সমবেত কণ্ঠে গাওয়া হয়। গানটির গীতিকার আবদুল গাফ্ফার চৌধুরী।

03. ভানুসিংহ ঠাকুর- কার ছদ্মনাম?

A. রবীন্দ্রনাথ ঠাকুরের
B. সত্যেন্দ্রনাথ দত্তের
C. প্রমথ চৌধুরীর
D. টেকচাঁদ ঠাকুরের

সঠিক উত্তরঃ- A. রবীন্দ্রনাথ ঠাকুরের

ব্যাখ্যা:- শিক্ষাবিদ ও কবি সৈয়দ আলী আহসানের বিখ্যাত অনুবাদ গ্রন্থ’ হুইটম্যানের কবিতা’ ও ‘ইডিপাস’। বাংলা সাহিত্যে অনন্য অবদানের জন্য তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার (১৯৬৭) ,সুফী মোতাহের হোসেন স্বর্ণপদক (১৯৮৫), নাসির উদ্দিন স্বর্ণপদক (১৯৮৫) স্বাধীনতা পুরস্কারসহ (১৯৮৮) নানা পুরস্কার লাভ করেন।

04. বাংলা সাহিত্যের অন্ধকার যুগের মেয়াদকাল—

A. ১২০১-১৩৫০
B. ১২০১-১৪৫০
C. ১৩০১-১৪৫০
D. ১২০০-১৩০০

সঠিক উত্তরঃ- A. ১২০১-১৩৫০

ব্যাখ্যা:- ১২০১ -১৩৫০ পর্যন্ত সময়কে অনেক সমালোচক বাংলা সাহিত্যের ‘অন্ধকার যুগ’ বলে মনে করেন। তাঁদের মতে, এই ১৫০ বছর বাংলা সাহিত্যে তেমন কোনো সাহিত্যকর্ম সৃষ্টি হয়নি। তবে ত্রয়োদশ শতকের শেষের দিকে রামাই পণ্ডিতের ‘শূন্যপুরাণ’ ও হলায়ূধ মিশ্রের ‘সেক শুভোদয়া’ এই সময়ের উল্লেখযোগ্য গ্রন্থ।

05. মধ্যযুগের কবি নন কে?

A. জয়নন্দী
B. বড়ু চণ্ডীদাস
C. গোবিন্দ দাস
D. জ্ঞান দাস

সঠিক উত্তরঃ- A. জয়নন্দী

ব্যাখ্যা:- জয়নন্দী বা জয়নন্দীপা ‘চর্যাপদ’ -এর তথা প্রাচীন যুগের কবি। তিনি চর্যাপদ -এর ৪৬ নং পদের রচয়িতা। মধ্যযুগের প্রথম কাব্য ‘শ্রীকৃষ্ণকীর্তন’ – এর রচয়িতা বডু চণ্ডীদাস। মধ্যযুগের বাংলা সাহিত্যের মূল্যবান নিদর্শন বৈষ্ণব পদাবলী’ -এর অন্যতম দুই মহাকবি জ্ঞানদাস ও গোবিন্দদাস।

06. ফোর্ট উইলিয়াম কলেজের অধ্যক্ষ কে ছিলেন?

A. উইলিয়াম কেরি
B. লর্ড ওয়েলেসলি
C. মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার
D. রামরাম বসু

সঠিক উত্তরঃ- A. উইলিয়াম কেরি

ব্যাখ্যা:- ১৮০০ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত ফোর্ট উইলিয়ামের কলেজে ১৮০১ খ্রিষ্টাব্দে বাংলা বিভাগ খোলা হয়। উইলিয়াম কেরি স্বীয় যোগ্যতাবলে ফোর্ট উইলিয়াম কলেজের অধ্যক্ষ হন। মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার ফোর্ট উইলিয়াম কলেজের বাংলা বিভাগের একজন পণ্ডিত ছিলেন। তার রচিত গ্রন্থ ‘বত্রিশ সিংহাসন’ ‘হিতোপদেশ’ ‘রাজাবলি’ উল্লেখযোগ্য। উইলিয়াম কেরির সহকারী রামরাম বসু ফোর্ট উইলিয়াম কলেজের পাঠ্যপুস্তক প্রণেতাদের মধ্যে প্রথম ও প্রধান। তার রচিত গ্রন্থ ‘রাজা প্রতাপাদিত্য চরিত্র’ ‘লিপিমালা’।

07. বাংলা সাহিত্যের জনক হিসেবে কার নাম চিরস্মরণীয়?

A. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
B. মাইকেল মধুসূদন দত্ত
C. রাজা রামমোহন রায়
D. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

সঠিক উত্তরঃ- D. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

ব্যাখ্যা:- বাংলা গদ্যের জনক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। বাংলা উপন্যাসের জনক বঙ্কিমচন্দ্র চট্রোপাধ্যায়। মাইকেল মধুসূদন দত্ত আধুনিক বাংলা কবিতার জনক। রাজা রামমোহন রায় ব্রাহ্ম সমাজের প্রতিষ্ঠাতা।

08. মাইকেল মধুসূদন দত্তের রচনা নয় কোনটি?

A. তিলোত্তমা কাব্য
B. মেঘনাদ বধ কাব্য
C. বেতাল পঞ্চবিংশতি
D. বীরাঙ্গনা
সঠিক উত্তরঃ- C. বেতাল পঞ্চবিংশতি

ব্যাখ্যা:- মাইকেল মধুসূদন দত্ত অমিত্রাক্ষর ছন্দের সফল প্রয়োগ ঘটান ‘তিলোত্তমাসম্ভব’ কাব্যগ্রন্থে। তার রচিত’ মেঘনাদবধ কাব্য’ বাংলা সাহিত্যের সর্বপ্রথম ও সর্বশ্রেষ্ঠ মহাকাব্য এবং ‘বীরঙ্গনা’ বাংলা সাহিত্যের সর্বপ্রথম পত্রকাব্য। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘বেতালপঞ্চবিংশতি’ হিন্দি ‘বৈতাল পচ্চীসীর’ অনুবাদ’ বিদ্যাসাগর এই গ্রন্থে সর্বপ্রথম যতি-চিহ্নের সফল প্রয়োগ করেন।

09. কুলীন কুল সর্বস্ব নাটকটি কার রচনা?

A. মাইকেল মধুসূদন দত্ত
B. দীনবন্ধু মিত্র
C. রামনারায়ণ তর্করত্ন
D. রবীন্দ্রনাথ ঠাকুর

সঠিক উত্তরঃ- C. রামনারায়ণ তর্করত্ন

ব্যাখ্যা:- ‘কুলীনকুল সর্বস্ব’ নাটকটির রচয়িতা রামনারায়ণ তর্করত্ন। মাইকেলের রচিত উল্লেখযোগ্য নাটক শর্মিষ্ঠা, কৃষ্ণকুমারী, পদ্মাবতী। দীনবন্ধু মিত্রের বিখ্যাত নাটক ‘নীল দর্পণ’। রবীন্দ্রনাথ ঠাকুরের উল্লেখযোগ্য নাটক রক্তকরবী, ডাকঘর, বিসর্জন।

10. নীলদর্পণ নাটকটির বিষয়বস্তু কি?

A. নীলকরদের অত্যাচার
B. ভাষা আন্দোলন
C. অসহযোগ আন্দোলন
D. তে-ভাগা আন্দোলন

সঠিক উত্তরঃ- A. নীলকরদের অত্যাচার

ব্যাখ্যা:- ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগে নীলকরদের অত্যাচারে পীড়িত সাধারণ কৃষক-জীবনের মর্মন্তুদ ছবি ‘নীল দর্পণ’ নাটক প্রকাশিত হয়। গ্রন্থটির ইংরেজি অনুবাদ করেন মধুসূদন দত্ত এবং তা প্রকাশ করেন রেভারেন্ড জেমস্ লঙ। উল্লেখযোগ্য চরিত্র: গোলক বসু, নবীন মাধব, তোরাপ ,সাবিত্রী।

11. ঘরে বাইরে- উপন্যাসটি কার লেখা?

A. আলাওল
B. কাজী দীন মহম্মদ
C. কাজী মোতাহের হোসেন
D. রবীন্দ্রনাথ ঠাকুর

সঠিক উত্তরঃ- D. রবীন্দ্রনাথ ঠাকুর

ব্যাখ্যা:- ‘ঘরে বাইরে’ রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম উপন্যাস। এটি স্বদেশী আন্দোলনের পটভূমিতে রচিত। ব্রিটিশ ভারতের রাজনীতি এর মূল উপজীব্য বিষয়। উল্লেখযোগ্য চরিত্র বিমলা, নিখিলেশ, সন্দ্বীপ।

12. সৈয়দ মুজতবা আলীর প্রবন্ধ গ্রন্থ কোনটি?

A. পঞ্চতন্ত্র
B. কালান্তর
C. প্রবন্ধ সংগ্রহ
D. শাশ্বত বঙ্গ

সঠিক উত্তরঃ- A. পঞ্চতন্ত্র

ব্যাখ্যা:- সৈয়দ মুজতবা আলী রচিত ‘পঞ্চতন্ত্র’ দুই পর্বে বিভক্ত ব্যক্তিগত প্রবন্ধ সংকলন। প্রথম পর্বে ৩৪ টি এবং দ্বিতীয় পর্বে ৩১ টি মোট ৬৫ টি রচনার সংকলন এটি। এসব প্রবন্ধ ‘বসুমতী’ ও ‘দেশ ‘ পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

13. তত্ত্ববোধিনী- পত্রিকার সম্পাদক কে ছিলেন?

A. অক্ষয়কুমার দত্ত
B. প্যারীচাঁদ মিত্র
C. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
D. সৈয়দ মুজতবা আলী

সঠিক উত্তরঃ- A. অক্ষয়কুমার দত্ত

ব্যাখ্যা:- সাহিত্য, বিজ্ঞান, দর্শন, ইতিহাস, রাজনীতি, সামাজিক ও অর্থনৈতিক সমস্যা ইত্যাদি বিষয় নিয়ে ১৮৪৩ সালে ‘তত্ত্বোবধিনী’ পত্রিকাটি যাত্রা শুরু করে। এ পত্রিকার সম্পাদক ছিলেন অক্ষয়কুমার দত্ত।

14. ভাষা আন্দোলনভিত্তিক নাটক কোনটি?

A. কবর
B. পায়ের আওয়াজ পাওয়া যায়
C. জন্ডিস ও বিবিধ বেলুন
D. ওরা কদম আলী

সঠিক উত্তরঃ- A. কবর

ব্যাখ্যা:- ভাষা আন্দোলনভিত্তিক নাটক ‘কবর’ যার রচয়িতা মুনীর চৌধুরী। ১৯৫৫ সালের আগস্ট মাসে ‘সংবাদ’ পত্রিকার আজাদী সংখ্যায় কবর প্রথম প্রকাশিত হয় । এর ১০ বছর পর হাসান হাফিজুর রহমান সম্পাদিত ‘একুশে ফেব্রুয়ারি’ সংকলনের দ্বিতীয় সংস্করণে নাটকটি পুনর্মুদ্রিত হয়।

15. কোন কাব্যটি পল্লী কবি জসীম উদ্দীন রচিত?

A. চৈতালী
B. রাখালী
C. ফনিমনসা
D. আলো পৃথিবী

সঠিক উত্তরঃ- B. রাখালী

ব্যাখ্যা:- ‘রাখালী’ পল্লীকবি’ জসীমউদ্দীন রচিত প্রথম গ্রন্থ ও কাব্যগ্রন্থ। ‘কবর’ কবিতাটি এ কাব্যগ্রন্থের অন্তর্গত। কবিতাটি ‘কল্লোল’ পত্রিকায় প্রথম প্রকাশিত হয়।

16. তুমি আসবে বলে হে স্বাধীনতা- কার কবিতা?

A. শামসুর রাহমান
B. শওকত ওসমান
C. সিকান্দার আবু জাফর
D. সুফিয়া কামাল

সঠিক উত্তরঃ- A. শামসুর রাহমান

ব্যাখ্যা:- শামসুর রাহমান বাংলাদেশের আধুনিক কবি। ‘তুমি আসবে বলে হে স্বাধীনতা’ কবিতাটি তাঁর ‘শামসুর রাহমানের শ্রেষ্ঠ কবিতা’ সংকলনের অন্তর্ভুক্ত। তাঁর রচিত অন্যান্য উল্লেখযোগ্য কবিতা- ‘স্বাধীনতা তুমি’ ‘পণ্ডশ্রম’ মধুস্মৃতি’ ‘রক্তাক্ত প্রান্তরে।

17. দেয়াল- রচনাটি কার?

A. হুমায়ূন আহমেদ
B. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়
C. বুদ্ধদেব বসু
D. সেলিনা হোসেন

সঠিক উত্তরঃ- A. হুমায়ূন আহমেদ

ব্যাখ্যা:- ‘দেয়াল’ কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের রাজনৈতিক উপন্যাস। ২০১১ সালে তিনি এ উপন্যাস রচনা শুরু করেন যা তার মৃত্যুর পর ২০১৩ সালে প্রকাশিত হয়। তিনি ছাড়াও ‘দেয়াল’ (১৯৮৫) নামে উপন্যাস রচনা করেছেন- আবু জাফর শামসুদ্দীন ।

18. মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস কোনটি?

A. ক্রীতদাসের হাসি
B. মাটি আর অশ্রু
C. হাঙর নদী গ্রেনেড
D. সারেং বউ

সঠিক উত্তরঃ- C. হাঙর নদী গ্রেনেড

ব্যাখ্যা:- কথাশিল্পী সেলিনা হোসেনের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘হাঙর নদী গ্রেনেড’ (১৯৭৬)। তার উপন্যাস অবলম্বনে ১৯৯৭ সালে চাষী নজরুল ইসলাম নির্মাণ করেন মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘হাঙর নদী গ্রেনেড’ ।

19. ১৯৮৫ সালে নাসির উদ্দীন স্বর্ণ পদক কে পান?

A. সৈয়দ আলী আহসান
B. সৈয়দ ওয়ালীউল্লাহ
C. সৈয়দ শামসুল হক
D. সিকান্দার আবু জাফর

সঠিক উত্তরঃ- A. সৈয়দ আলী আহসান

ব্যাখ্যা:- শিক্ষাবিদ ও কবি সৈয়দ আলী আহসানের বিখ্যাত অনুবাদ গ্রন্থ ‘হুইটম্যানের কবিতা’ ও ‘ইডিপাস’। বাংলা সাহিত্যে অনন্য অবদানের জন্য তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার (১৯৬৭), সুফী মোতাহের হোসেন স্বর্ণপদক (১৯৮৫), নাসির উদ্দিন স্বর্ণপদক (১৯৮৫) স্বাধীনতা পুরস্কারসহ (১৯৮৮) নানা পুরস্কার লাভ করেন।

20. বাংলা সাহিত্যের পঠন-পাঠনের সুবিধার জন্য বাংলা সাহিত্যের ইতিহাসকে তিনটি যুগে ভাগ করা হয়েছে– বাংলা সাহিত্যের প্রাচীন যুগ

A. ৪৫০-৬৫০
B. ৬৫০-৮৫০
C. ৬৫০-১২০০
D. ৬৫০-১২৫০

সঠিক উত্তরঃ- C. ৬৫০-১২০০

ব্যাখ্যা:- বাংলা সাহিত্যের ইতিহাসকে প্রধানত তিনটি যুগে ভাগ করা হয়েছে। যথা:- ক. প্রাচীন বা আদি যুগ (৬৫০-১২০০ ) খ. মধ্যযুগ (১২০১-১৮০০) এবং গ. আধুনিক যুগ ( ১৮০১ -বর্তমান পর্যন্ত)

34th BCS Preliminary Question Full Solution: সাধারণ জ্ঞান

21. Who is known as the ‘Lady of the Lamp’?

A. Orojini Naidu
B. Hellen Killer
C. Florence Nightingale
D. Madame Teresa

সঠিক উত্তরঃ- C. Florence Nightingale

ব্যাখ্যা:- ফ্লোরেন্স নাইটেঙ্গেল (১২ মে ১৮২০ -১৩ আগস্ট ১৯১০) হলেন আধুনিক নার্সিং সেবার অগ্রদূত। তিনি ‘দ্য লেডি উইথ দ্যা ল্যাম্প’ (The Lady with the Lamp) নামে পরিচিত।

22. For which of the following disciplines Nobel Prize is awarded?

A. Literature, peace and Economices
B. Physiology or Medicine
C. Physices and Chemistry
D. All of the above

সঠিক উত্তরঃ- D. All of the above

ব্যাখ্যা:- সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড বার্নার্ড নোবেল তার উইলকৃত অর্থ থেকে পাঁচটি ক্ষেত্রে পুরষ্কার প্রদানের ঘোষণা দিয়ে যান। তবে পরবর্তীতে ১৯৬৮ সালে প্রবর্তন করে ১৯৬৯ সালে প্রথম ‘ অর্থনীতি’ বিষয়টিতে ও পুরষ্কার প্রদান করা হয়। বর্তমানে তাই নোবেল পুরষ্কার প্রদান করা হয় ৬ টি ক্ষেত্রে- সাহিত্য, পাদার্থবিদ্যা, রসায়নশাস্ত্র, অর্থনীতি, চিকিৎসাবিজ্ঞান ও শান্তি।

23. Lunar eclipse occurs on–

A. A moonless day
B. A new moon day
C. A full moon day
D. A half moon day

সঠিক উত্তরঃ- C. A full moon day

ব্যাখ্যা:- পূর্ণিমার তিথিতে চাঁদ, পৃথিবী ও সূর্য একই সরলরেখায় এলে সূর্যের আলো পৃথিবীর বাধার জন্য চাঁদের উপর পড়েতে না পারলে সাময়িকভাবে চাঁদকে দেখা যায় না, একে চন্দ্রগ্রহণ বলে। সুতরাং, চন্দ্রগ্রহণ হয় সাধারণত পূর্ণিমা তিথিতে বা in a full moon day.

24. World ‘No-Tobacco Day’ is observed on-
বা, ‘বিশ্ব তামাকমুক্ত দিবস’ প্রতিপালিত হয় প্রতি বছরের-

A. May 25
B. May 28
C. May 30
D. May 31

সঠিক উত্তরঃ- D. May 31

ব্যাখ্যা:- ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস। তামাকের ভয়াবহতা নিয়ন্ত্রণ এবং তামাকমুক্ত বিশ্ব গড়ার লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৮৭ সাল থেকে প্রতিবছর ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস পালনের সিদ্ধান্ত নেয়।

25. Which of the following ecosystems covers the largest area of the earth’s surface?

A. Marine Ecosystem
B. Desert Ecosystem
C. Mountain Ecosystem
D. Fresh water Ecosystem

সঠিক উত্তরঃ- A. Marine Ecosystem

ব্যাখ্যা:- Ecosystem অর্থ বাস্তুতন্ত্র। কোনো একটি নির্দিষ্ট পরিবেশে সজীব এবং নির্জীব উপাদানের সম্পর্ক ও পারস্পরিক ক্রিয়াকে বাস্তুতন্ত্র বা Ecosystem বলে। পৃথিবী পৃষ্ঠের চার ভাগের প্রায় তিন ভাগই পানি। অধিকাংশ পানি সমুদ্রের পানি দ্বারা পরিপূর্ণ। সমুদ্রের পানিতেই সবচেয়ে বেশি জীব প্রজাতি বাস করে। তাই সমুদ্রের Marine বা বাস্তুতন্ত্রই সবচেয়ে বড়।

26. In Cricket game the length of the pitch between th two wickets is–

A. 21 yards
B. 24 yards
C. 23 yards
D. 22 yards

সঠিক উত্তরঃ- D. 22 yards

ব্যাখ্যা:- ক্রিকেট ব্যাটের প্রস্থ সর্বাধিক ৪.৫ ইঞ্চি এবং দৈর্ঘ্য সর্বাধিক ৩৮ ইঞ্চি। মাটি থেকে স্টাম্পের উচ্চতা ২৭ ইঞ্চি এবং পিচের দৈর্ঘ্য ২২ গজ।

27. IMF (International Monitory Fund) is the result of

A. Hawana Conference
B. Rome Conference
C. Geneva Conference
D. Brettonwood Conference

সঠিক উত্তরঃ- D. Brettonwood Conference

ব্যাখ্যা:- ১৯৪৪ সালের ১-২২ জুলাই যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের ব্রেটন উডসের মাউন্ট ওয়াশিংটন হোটেলে অনুষ্ঠিত ৪৫ টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে গৃহীত চুক্তির মাধ্যমে IMF প্রতিষ্ঠিত হয়। এর সদর দপ্তর ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র।

28. Dengue fever is spread by-
বা, ডেঙ্গু জ্বরের বাহক কোন মশা?

A. Aedes aegypti mosquito
B. Common House flies
C. Anophilies mosquito
D. Rats and squirrels

সঠিক উত্তরঃ- A. Aedes aegypti mosquito

29. The International Court of Justice is located in-

A. New York
B. London
C. Geneva
D. Hague

সঠিক উত্তরঃ- D. Hague

ব্যাখ্যা:- আন্তর্জাতিক আদালত (ICJ)-এর সদর দপ্তর নেদারল্যান্ডসের দি হেগ-এ অবস্থিত। আন্তর্জাতিক আদালত প্রতিষ্ঠিত হয় ২৪ অক্টোবর ১৯৪৫ (কার্যক্রম শুরু ১৮ এপ্রিল ১৯৪৬)।

30. √169 is equal to –

A. 17
B. 11
C. 13
D. 15

সঠিক উত্তরঃ- C. 13

সমাধান:- 169-এর বর্গমূল 169=13

31. Badminton is the national sport of–

A. Nepal
B. Malaysia
C. Scotland
D. China

সঠিক উত্তরঃ- B. Malaysia

ব্যাখ্যা:- মালয়েশিয়ার জাতীয় খেলা ব্যাডমিন্টন (Badminton)। ১৮৭০ সালের দিকে এটি ইংল্যান্ডে জনপ্রিয় হয়ে ওঠে। ডিউক অব বোফর্ট-এর আবাসস্থলের (Great Badminton) নামানুসারে ‘ব্যাডমিন্টন’ শব্দটিই এ খেলার নাম হিসেবে প্রচলিত হয়ে যায়।

32. EURO is the currency of–

A. Africa
B. Asia
C. Europe
D. America

সঠিক উত্তরঃ- C. Europe

ব্যাখ্যা:- ‘ইউরো’ হলো ইউরোপীয় ইউনিয়ভুক্ত দেশসমূহের একক মুদ্রা। এ মুদ্রার জনক রবার্ট মুন্ডেল। ১৯৯৯ সালের ১ জানুয়ারি ইউরো চালু হয়। তখন ১১ টি দেশ -বেলজিয়াম, লুক্সেমবার্গ ,নেদারল্যান্ডস, ইতালি, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, গ্রিস, স্পেন, পর্তুগাল, অস্ট্রিয়া ও ফিনল্যান্ড ইউরো মুদ্রা গ্রহণ করে। সর্বশেষ ২০১৫ সালের ১ জানুয়ারি লিথুয়ানিয়া ইউরোপীয় ইউনিয়ন (EU) -এর ১৯ তম দেশ হিসেবে ইউরো মুদ্রা চালু করে।

33. Photosynthesis takes place in–

A. All parts of the plants
B. Roots of the plant
C. Stems of the plants
D. Green parts of the plants

সঠিক উত্তরঃ- D. Green parts of the plants

ব্যাখ্যা:- Photosynthesis বা সালোকসংশ্লেষণ একটি জৈব রাসায়নিক প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় উদ্ভিদের সবুজ অঙ্গ (বিশেষ করে পাতা) সূর্যালোক হতে শক্তি সংগ্রহ করে এবং ঐ শক্তি কাজে লাগিয়ে পানি ও CO2 এর রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে শর্করা জাতীয় খাদ্য প্রস্তুত করে। এ প্রক্রিয়ায় আলোক শক্তি রাসায়নিক শক্তিতে পরিণত হয়। সুতরাং সবুজ অঙ্গের মাধ্যমেই সালোকসংশ্লেষণ বা Photosynthesis সংঘটিত হয়।

34. The term PC means–

A. Professional computer
B. Private computer
C. Prime computer
D. Personal computer

সঠিক উত্তরঃ- D. Personal computer

ব্যাখ্যা:- PC-এর পূর্ণরুপ Personal Computer. কম্পিউটারের মূল অংশ কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট PC- এর মধ্যেই অন্তর্ভুক্ত।

35. Fill in the blank of the following sentence with the right form of verb. If I _____ a king!

A. shall be
B. am
C. was
D. were

সঠিক উত্তরঃ- D. were

ব্যাখ্যা:- If যুক্ত Conditional Sentence এ Subject-এর পর be (am, is, are) verb আসলে সেক্ষেত্রে were ব্যবহৃত হয়।

36. Tiger: Zoology :: Mars : ?

A. Astrology
B. Astronomy
C. Crytology
D. Telescopy

সঠিক উত্তরঃ- B. Astronomy

ব্যাখ্যা:- Tiger বা বাঘ হলো একটি প্রাণী এবং Zoology বা প্রাণিবিদ্যা হলো প্রাণী সম্পর্কিত বিদ্যা। তেমনি Mars বা মঙ্গলগ্রহ হলো একটি গ্রহের নাম এবং Astronomy বা জ্যোতিবিদ্যা হলো গ্রহ-নক্ষত্রবিষয়ক বিদ্যা।

37. ‘Maiden speech’ means-

A. Late speech
B. Early speech
C. Final speech
D. First speech

সঠিক উত্তরঃ- D. First speech

ব্যাখ্যা:- Maiden Speech হলো একটি Phrase, যার অর্থ প্রথম বক্তৃতা।

38. N.B. stands for-

A. Note before
B. No bar
C. Non bearing
D. Nota bene

সঠিক উত্তরঃ- D. Nota bene

ব্যাখ্যা:- N.B. হলো একটি Abreviation বা সংক্ষিপ্ত রুপ। এর পূর্ণরুপ হলো Nota bene । লেখনীতে কোনো কিছু গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরার ক্ষেত্রে N.B. ব্যবহার করা হয়।

39. What is the masculine gender of ‘mare’?

A. Dog
B. Mermaid
C. Bear
D. Stallion

সঠিক উত্তরঃ- D. Stallion

ব্যাখ্যা:- Mare -অর্থ ঘোটকী। Mermaid- মৎস্যকন্যা; Bear- ভল্লুক; Stallion- ঘোড়া , Dog- কুকুর । সুতরাং mare ঘোটকীর Masculine বা পুংলিঙ্গ হচ্ছে Stallion.

40. ‘Botany’ is to ‘plants’ as ‘Zoology’ is to____.

A. flowers
B. trees
C. dear
D. animals

সঠিক উত্তরঃ- D. animals

ব্যাখ্যা:- Botany হচ্ছে উদ্ভিদবিদ্যা যা plants (উদ্ভিদ) নিয়ে আলোচনা করে। তেমনি Zoology হলো প্রাণিবিদ্যা Animals (প্রাণী) নিয়ে আলোচনা করে।

34th BCS Preliminary Question Full Solution: বাংলাদেশ বিষয়াবলী

41. ১৯৭১ সনের কত তারিখে মুজিবনগরে স্বাধীন বাংলাদেশের অস্থায়ী সরকার গঠিত হয়?

A. ৭ মার্চ ১৯৭১ খৃঃ
B. ২৬ মার্চ ১৯৭১ খৃঃ
C. ১০ এপ্রিল ১৯৭১ খৃঃ
D. ১৬ ডিসেম্বর ১৯৭১ খৃঃ

সঠিক উত্তরঃ- C. ১০ এপ্রিল ১৯৭১ খৃঃ

ব্যাখ্যা:- ১৯৭০ সালের ৭ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় পরিষদের নির্বাচনে বিজয়ী সদস্যগণ ১০ এপ্রিল ১৯৭১ ভারতের আগরতলায় একত্রিত হয়ে একটি সরকার গঠন করার বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্তে উপনীত হন। ১৭ এপ্রিল ১৯৭১ তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার (বর্তমান মেহেরপুর জেলা ভবেরপাড়া গ্রামের বৈদ্যনাথ তলায় (বর্তমান মুজবিনগর ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। রাষ্ট্রপতি শাসিত এ সরকার পদ্ধতির মন্ত্রিপরিষদ সদস্যদের শপথ বাক্য পাঠ করান অধ্যাপক ইউসুফ আলী।

42. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কত তারিখে জন্মগ্রহণ করেন?

A. ২১ জুন ১৯৪১ খৃঃ
B. ১ মার্চ ১৯১৯ খৃঃ
C. ১৭ মার্চ ১৯২০ খৃঃ
D. ১৪ আগস্ট ১৯৪৭ খৃঃ

সঠিক উত্তরঃ- C. ১৭ মার্চ ১৯২০ খৃঃ

ব্যাখ্যা:- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ তারিখে ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার (বর্তমান গোপালগঞ্জ জেলা) টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

43. বহুল আলোচিত মুহুরীর চর কোন জেলায় অবস্থিত?

A. সাতক্ষীরা
B. নোয়াখালী
C. ফেণী
D. লালমনিরহাট

সঠিক উত্তরঃ- C. ফেণী

ব্যাখ্যা:- ফেনী জেলার পরশুরাম উপজেলার মুহুরী নদী সংলগ্ন স্থানে মুহুরীর চর অবস্থিত।

44. বাংলাদেশ টেলিভিশনের যাত্রা শুরু হয় কত সনে?

A. ১৯৪৭ খৃঃ
B. ১৯৫৮ খৃঃ
C. ১৯৬৪ খৃঃ
D. ১৯৬৫ খৃঃ

সঠিক উত্তরঃ- C. ১৯৬৪ খৃঃ

ব্যাখ্যা:- ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানে পাইলট প্রকল্পের মাধ্যমে এ দেশে সর্বপ্রথম টেলিভিশন সম্প্রচার কার্যক্রমের যাত্রা শুরু হয়। ১৯৮০ সাল থেকে এটি রঙিন সম্প্রচার শুরু করে।

45. বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচন কবে হয়?

A. ৭ মার্চ,১৯৭৩
B. ৫ মার্চ,১৯৭৩
C. ৬ এপ্রিল,১৯৭৩
D. ১১ এপ্রিল,১৯৭৩

সঠিক উত্তরঃ- A. ৭ মার্চ,১৯৭৩

ব্যাখ্যা:- ৭ মার্চ ১৯৭৩ বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের ৩০০ আসনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

46. বাংলায় চিরস্থায়ী বন্দোবস্ত প্রবর্তন করা হয় কোন সালে?

A. ১৭০০ সালে
B. ১৭৬২ সালে
C. ১৭৯৩ সালে
D. ১৯৬৫ সালে

সঠিক উত্তরঃ- C. ১৭৯৩ সালে

ব্যাখ্যা:- চিরস্থায়ী বন্দোবস্ত হলো ১৭৯৩ সালে কর্নওয়ালিস প্রশাসন কর্তৃক ইস্ট ইন্ডিয়া কোম্পানি সরকার ও বাংলার জমি মালিকদের (সকল শ্রেণীর জমিদার ও স্বতন্ত্র তালুকদারদের) মধ্যে সম্পাদিত একটি যুগান্তকরী চুক্তি।

47. বাংলাদেশ উন্নয়ন ফোরামের সমন্বয়কারী কোন সংস্থা?

A. জিকা
B. ইউএনডিপি
C. বিশ্বব্যাংক
D. আইএমএফ

সঠিক উত্তরঃ- C. বিশ্বব্যাংক

ব্যাখ্যা:- বাংলাদেশ উন্নয়ন ফোরামের সমন্বয়কারী সংস্থা বিশ্বব্যাংক। ১৯৭৪ সালের অক্টোবর প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ এইড গ্রুপ (Banladesh Aid Group -BAG)।

48. বাংলাদেশ ও মায়ানমার কে বিভক্তকারী নদী কোনটি?

A. কর্ণফুলী
B. হালদা
C. সাংগু
D. নাফ

সঠিক উত্তরঃ- D. নাফ

ব্যাখ্যা:- বাংলাদেশ ও মিয়ানমারের (পূর্ব নাম বার্মা) সীমান্তবর্তী নদী নাফ (Naf) কক্সবাজার জেলার সর্ব দক্ষিণ-পূর্ব কোণ দিয়ে প্রবাহিত নাফ নদী মিয়ানমারের আরাকান আর বাংলাদেশের কক্সবাজার জেলাকে বিভক্ত করেছে।

49. বাংলাদেশ শেয়ারবাজার কার্যক্রম কোন সংস্থা নিয়ন্ত্রণ করে?

A. সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন
B. অর্থ মন্ত্রণালয়
C. প্রধানমন্ত্রীর কার্যালয়
D. বাংলাদেশ ব্যাংক

সঠিক উত্তরঃ- A. সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন

ব্যাখ্যা:- বাংলাদেশের শেয়ারবাজার কার্যক্রম নিয়ন্ত্রণ করে BSEC. ১৯৯৩ সালের ৮ জুন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা হিসেবে ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ নামে প্রতিষ্ঠিত হলেও ২০১২ সালের ১০ ডিসেম্বর এর নামকরণ করা হয়’ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ (BSEC)।

50. জামাল নজরুল ইসলাম কে?

A. বৈজ্ঞানিক
B. ফুটবল খেলোয়াড়
C. অর্থনীতিবিদ
D. কবি

সঠিক উত্তরঃ- A. বৈজ্ঞানিক

ব্যাখ্যা:- জামাল নজরুল ইসলাম (জন্ম ২৪ ফেব্রুয়ারি ১৯৩৯-মৃত্যু ১৫ মার্চ ২০১৩) বাংলাদেশের একজন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী ও জ্যোতির্বিজ্ঞানী। তার জন্ম ঝিনাইদহ শহরে।

34th BCS Preliminary Question Full Solution: আন্তর্জাতিক বিষয়াবলী

51. নিম্নের কোন সংস্থাটি ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি দিয়েছে?

A. UNCTAD
B. UNDP
C. UNESCO
D. UNICEF

সঠিক উত্তরঃ- C. UNESCO

ব্যাখ্যা:- ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর ৩০ তম সাধারণ অধিবেশনে (নির্বাহী পরিষদের ১৫৭ তম অধিবেশন) ২১ ফেব্রুয়ারি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ঘোষণা করা হয় এবং প্রতিবছর ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। ২০০০ সালে ২১ ফেব্রুয়ারি এ বিশেষ দিবসটিকে বিশ্বের ১৮৮ টি দেশ প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালন করে।

52. তাহরির স্কয়ার- কোথায় অবস্থিত?

A. তেহরান
B. সিউল
C. আম্মান
D. কায়রো

সঠিক উত্তরঃ- D. কায়রো

ব্যাখ্যা:- তাহরির স্কয়ার মিশরের কায়রোতে অবস্থিত । আরবিতে ডাকা হয় ‘ময়দান আল তাহরির’ ইংরেজিতে ‘লিবারেশন স্কয়ার। এটিই কায়রোর গুরুত্বপূর্ণ জনসমাগমস্থল। জায়গাটিকে আগে ডাকা হতো ‘ইসমাইলিয়া ময়দান’ নামে। মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের পদত্যাগের দাবিতে দেশজুড়ে যে গণবিক্ষোভ হয় তার মূল কেন্দ্রবিন্দু ছিল তাহরির স্কয়ার।

53. কোনটি D-৮ ভুক্ত দেশ নয়?

A. তুরস্ক
B. নাইজেরিয়া
C. ভারত
D. মালয়েশিয়া

সঠিক উত্তরঃ- C. ভারত

ব্যাখ্যা:- D-৮ ভুক্ত দেশ ৮ টি। তুরঙ্ক, ইরান, পাকিস্তান, মিশর, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, মালয়েশিয়া ও নাইজেরিয়া।

54. অ্যামনেস্টি ইন্টার‌ন্যাশনাল-এর সদর দপ্তর কোথায়?

A. প্যারিস
B. জেনেভা
C. রোম
D. লন্ডন

সঠিক উত্তরঃ- D. লন্ডন

ব্যাখ্যা:- ১৯৬১ সালের ২৮ মে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠা করা হয়। যুক্তরাজ্যের লন্ডনে এর সদর দপ্তর অবস্থিত।

55. আরব বসন্ত- বলতে কি বুঝায়?

A. আরবীয় মহিলাদের ক্ষমতায়ন
B. আরবের বিভিন্ন দেশে গণজাগরণ
C. আরব অঞ্চলে বসন্তকাল
D. আরব রাজতন্ত্র

সঠিক উত্তরঃ- B. আরবের বিভিন্ন দেশে গণজাগরণ

ব্যাখ্যা:- ২০১০ সালের ১৭ ডিসেম্বর থেকে আরব বিশ্বের বিভিন্ন দেশে যে গণজাগরণ সৃষ্টি হয়েছে তাকে উল্লেখ করা হয়েছে আরব বসন্ত (Arab Spring) হিসেবে। আরব বসন্ত-এর সূতিকাগার হিসেবে খ্যাত দেশ হচ্ছে তিউনিসিয়া। দেশটিতে Jasmine Revolution বা জুঁই বিপ্লব ঘটে ১৪ জানুয়ারি ২০১১।

56. আয়তনে পৃথিবীর সবচেয়ে ছোট দেশ?

A. মালদ্বীপ
B. ফিজি
C. ভ্যাটিকান
D. কুয়েত

সঠিক উত্তরঃ- C. ভ্যাটিকান

ব্যাখ্যা:- আয়তনে পৃথিবীর ছোট দেশ ভ্যাটিকান ,যার আয়তন ০.৪৪ বর্গ কিমি।

57. এশিয়ার হিন্দু রাষ্ট্র কোনটি?

A. মালদ্বীপ
B. নেপাল
C. ভারত
D. ভূটান

সঠিক উত্তরঃ- C. ভারত

ব্যাখ্যা:- নেপালকে সাংবিধানিকভাবে হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হয় ১৯৬২ সালের সংবিধানের মাধ্যমে। তৎকালীন রাজা মহেন্দ্র সংবিধানে এটি যুক্ত করেন। ২০০৬ সালের ১৮ মে তৎকালীন আইনসভা ‘সংসদ’ (ইংরেজিতে House of Representatives) আইন পাসের মাধ্যমে নেপালকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে পরিণত করে।

58. লয়াজিরগা- কোন দেশের আইন সভা?

A. আফগানিস্তান
B. ফিজি
C. সিরিয়া
D. লেবানন

সঠিক উত্তরঃ- A. আফগানিস্তান

ব্যাখ্যা:- আফগানিস্তানের বিভিন্ন সম্প্রদায়, সম্মানিত উপজাতীয় ও রাজনৈতিক নেতাদের সর্বোচ্চ পরিষদ ‘লয়া জিরগা’ (Loya Jirga)। আফগানিস্তানের দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার নাম ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’ (National Assembly)। নিম্নকক্ষের নাম ‘ওলেসি জিরগা’ (ইংরেজিতে House of the People) এবং উচ্চকক্ষের নাম ‘মেশারানো জিরগা’ (ইংরেজিতে House of Elders)।

59. কোপেন হেগেন কোন দেশের রাজধানী?

A. আর্মেনিয়া
B. ডেনমার্ক
C. বেলজিয়াম
D. ভিয়েতনাম

সঠিক উত্তরঃ- B. ডেনমার্ক

ব্যাখ্যা:- কোপেনহেগেন ডেনমার্কের রাজধানী ও প্রধান শহর।

60. শ্যামদেশ কোন দেশের পুরাতন নাম?

A. থাইল্যান্ড
B. মিসর
C. ইরাক
D. ইরান

সঠিক উত্তরঃ- A. থাইল্যান্ড

ব্যাখ্যা:- থাইল্যান্ডের পূর্বনাম শ্যামদেশ (Sayam)। রাজা প্রথম রমা ১৭৮২ সালে ‘শ্যাম দেশ’ নামকরণ করেন।

34th BCS Preliminary Question Full Solution: সাধারণ বিজ্ঞান

61. ইউরিয়া থেকে উদ্ভিদ কি খাদ্য উপাদান প্রহণ করে?

A. সালফার
B. ফসফরাস
C. নাইট্রোজেন
D. পটাশিয়াম

সঠিক উত্তরঃ- C. নাইট্রোজেন

ব্যাখ্যা:- নাইট্রোজেন গ্যাসকে একটি বিশেষ প্রক্রিয়ায় অ্যামোনিয়ায় রুপান্তরিত করা হয় এবং অ্যামোনিয়া থেকে ইউরিয়া সার উৎপন্ন করা হয়। তাই উদ্ভিদ খাদ্য উপাদান হিসেবে ইউরিয়া সার হতে নাইট্রোজেনই গ্রহণ করে। ইউরিয়া সারে নাইট্রোজেনের পরিমাণ ৬৪%।

62. পরমাণুর নিউক্লিয়াসে কী কী থাকে?

A. নিউট্রন ও প্রোট্রন
B. ইলেক্ট্রন ও প্রোটন
C. নিউট্রন ও পজিট্রন
D. ইলেক্ট্রন ও পজিট্রন

সঠিক উত্তরঃ- A. নিউট্রন ও প্রোট্রন

ব্যাখ্যা:- পরমাণু মৌলিক পদার্থের ক্ষুদ্রতম অংশ। পরমাণুর মধ্যে মৌলিক কণিকা হিসেবে ইলেকট্রন, প্রোটন ও নিউট্রন বিদ্যমান। প্রোটন ও নিউট্রন পরমাণুর নিউক্লিয়াসে অবস্থান করে, এদেরকে একত্রে নিউক্লিয়ন বলা হয়। ইলেক্ট্রন পরমাণুর নিউক্লিয়াসের বাইরে অবস্থান করে।

63. রক্তে হিমোগ্লোবিনের কাজ –

A. অক্সিজেন পরিবহন করা
B. রোগ প্রতিরোধ করা
C. রক্ত জমাট বাঁধতে সাহায্য করা
D. উল্লেখিত সবকয়টিই

সঠিক উত্তরঃ- A. অক্সিজেন পরিবহন করা

ব্যাখ্যা:- লোহিত রক্ত কণিকার সাইটোপ্লাজমের এক ধরনের লৌহঘটিত প্রােটিন জাতীয় রঞ্জক পদার্থ হচ্ছে হিমোগ্লোবিন আমিষ ও লৌহ এর প্রধান উপাদান। হিমোগ্লোবিনের উপস্থিতির জন্য রক্ত লাল হয়। হিমোগ্লােবিনের প্রধান কাজ হচ্ছে অক্সিজেন পরিবহন করা।

64. সুষম খাদ্যের উপাদান কয়টি?

A. ৪ টি
B. ৫ টি
C. ৬ টি
D. ৮ টি

সঠিক উত্তরঃ- C. ৬ টি

ব্যাখ্যা:- মানবদেহের পুষ্টির চাহিদা সঠিকভাবে পূরণের জন্য সুষম খাদ্য গ্রহণ করা অপরিহার্য। সুষম খাদ্যের উপাদান ৬ টি। এগুলো হলো: শর্করা বা শ্বেতসার, আমিষ বা প্রোটিন, ফ্যাট বা চর্বি, ভিটামিন বা খাদ্যপ্রাণ, খনিজ লবণ ও পানি।

65. ইনসুলিন নিঃসৃত হয় কোথা থেকে?

A. অগ্ন্যাশয় হতে
B. প্যানক্রিয়াস হতে
C. লিভার হতে
D. পিটুইটারী গ্লান্ড হতে

সঠিক উত্তরঃ- A. অগ্ন্যাশয় হতে

ব্যাখ্যা:- প্যানক্রিয়াস (Pancreas)-এর বাংলা প্রতিশব্দ অগ্ন্যাশয়। মানবদেহের অগ্ন্যাশয় বা প্যানক্রিয়াস নামক গ্রন্থির ‘আইলেটস্ অব ল্যাঙ্গারহ্যান্স’ নামক অংশ হতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণকারী হরমোন ‘ইনসুলিন নিঃসৃত হয়।

66. কোন জলজ জীবটি বাতাসে নিঃশ্বাস নেয়?

A. শুশুক
B. তিমি
C. ইলিশ
D. হাঙ্গর

সঠিক উত্তরঃ- A. শুশুক

ব্যাখ্যা:- শুশুক বা ডলফিন জাতীয় প্রাণীগুলো পানিতে বা করলেও মাছের মতো ফুলকার সাহায্যে পানি থেকে অক্সিজেন গ্রহণ করতে পারে না। এরা পানি থেকে ভেসে উঠে মাথার উপর আড়াআড়িভাবে থাকা ছিদ্রের সাহায্যে বাতাস থেকে অক্সিজেন গ্রহণ করে।

67. অতিরিক্ত খাদ্য থেকে লিভারে সঞ্চিত সুগার হল–

A. গ্লাইকোজেন
B. গ্লুকোজ
C. ফ্রুক্টোজ
D. সুক্রোজ

সঠিক উত্তরঃ- A. গ্লাইকোজেন

ব্যাখ্যা:- খাদ্য বিভিন্ন এনজাইম দ্বারা পরিপাক হয়ে ক্ষুদ্রতম অংশে পরিণত হয়। এগুলো সাধারণত মনোস্যাকারাইসে পরিশােষিত হয়। অতিরিক্ত খাদ্য হতে উৎপন্ন সুগার ভবিষ্যতের জন্য লিভার সঞ্চয় করে রাখে। এ সুগার হলো গ্লাইকোজেন জাতীয় খাদ্য।

68. প্রানী জগতের উৎপত্তি ও বংশ সম্বন্ধীয় বিদ্যাকে বলে–

A. জুওলজী
B. বায়োলজী
C. ইভোলিউশন
D. জেনেটিক্স

সঠিক উত্তরঃ- D. জেনেটিক্স

ব্যাখ্যা:- জীবজিজ্ঞানের যে শাখায় বংশগতির রীতি নীতি অর্থাৎ বংশানুক্রমিক গুণাবলীর উৎপত্তি, প্রকৃতি, বৃদ্ধির সময় ও আচরণ সম্পর্কে আলোচিত হয়, সে শাখাকে বংশগতি বিদ্যা বা জীনতত্ত্ব (জেনেটিক্স) বলে। ‘ইভোলিউশন’ অর্থ অভিব্যক্তি বা বিবর্তন। এ শাখায় বিভিন্ন প্রাণীর উৎপত্তি, ধারাবাহিক পরিবর্তন বিকাশ সম্বন্ধে আলোচনা করা হয়।

69. কোন খাদ্যে প্রোটিন বেশি?

A. ভাত
B. গরুর মাংস
C. মসুর ডাল
D. ময়দা

সঠিক উত্তরঃ- C. মসুর ডাল

ব্যাখ্যা:- প্রাণী এবং উদ্ভিদ উভয় জগৎ থেকেই প্রচুর পরিমাণে আমিষ পাওয়া যায়। গরুর মাংস ও মসুরের ডাল উভয়ই আমিষ বা প্রোটিন জাতীয় খাদ্য। তবে মসুরের ডালে বেশি পরিমাণে প্রোটিন পাওয়া যায়। প্রতি ১০০ গ্রাম মসুর ডালে প্রোটিনের পরিমাণ ২৫.১ গ্রাম এবং গরুর মাংসে ২২.৬ গ্রাম। উল্লেখ্য ভাত ও ময়দা শর্করা জাতীয় খাদ্য। সূত্র: জীববিজ্ঞান নবম-দশম শ্রেণী’ পৃষ্ঠা ৬৪; সংস্করণ নভেম্বর ২০১২ এনসিটিবি।

70. হাড় ও দাঁত কে মজবুত করে-

A. আয়োডিন
B. আয়রন
C. ম্যাগনেসিয়াম
D. ফসফরাস

সঠিক উত্তরঃ- D. ফসফরাস

ব্যাখ্যা:- ক্যালসিয়াম ও ফসফরাস হাড় ও দাঁতের গঠন মজবুত করা , রক্ত তঞ্চন, পেশী সংকোচন ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজ করে থাকে।

71. সুনামির (Tsunami)কারণ হলো-

A. আগ্নেয়গিরির অগ্যুৎপাত
B. ঘূর্ণিঝড়
C. চন্দ্র ও সূর্যের আকর্ষণ
D. সমুদ্র তলদেশের ভূমিকম্প

সঠিক উত্তরঃ- D. সমুদ্র তলদেশের ভূমিকম্প

ব্যাখ্যা:- সমুদ্রের তলদেশে প্রবল ভূমিকম্প সংঘটিত হলে সমুদ্রপৃষ্ঠে প্রচণ্ড ও ধ্বংসাত্মক বিশাল ঢেউয়ের সৃষ্টি হয়।এরুপ বিশাল সামুদ্রিক ঢেউগুলোকে সুনামি বলা হয়।

72. ডায়াবেটিস রোগ সম্পর্কে যে তথ্যটি সত্য নয় তা হলো-

A. এ রোগ মানবদেহের কিডনি নষ্ট করে
B. চিনি জাতীয় খাবার বেশী খেলে এ রোগ হয়
C. এ রোগ হলে রক্তে গুকোজের মাএা বৃদ্ধি পায়
D. ইনসুলিনের অভাবে এ রোগ হয়

সঠিক উত্তরঃ- B. চিনি জাতীয় খাবার বেশী খেলে এ রোগ হয়

ব্যাখ্যা:- অগ্ন্যাশয় থেকে নিঃসৃত ইনসুলিন হরমোনের অভাব হলে প্রোটিন, শর্করা ও স্নেহজাতীয় খাবারের বিপাক প্রক্রিয়া ব্যাহত হয় এবং রক্তের গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়, একে ডায়াবেটিস রোগ বলা হয়। চিনি জাতীয় খাবারের সাথে এ রোগের সম্পর্ক নেই।

73. প্রাকৃতিক কোন উৎস হতে সবচেয়ে বেশী মৃদু পানি পাওয়া যায়?

A. সাগর
B. হ্রদ
C. নদী
D. বৃষ্টিপাত

সঠিক উত্তরঃ- D. বৃষ্টিপাত

ব্যাখ্যা:- মৃদু পানির প্রধান উৎস বৃষ্টিপাত। বৃষ্টিপাতের মাধ্যমে সবচেয়ে বেশি পরিমাণ মৃদু পানি পাওয়া যায়।

74. নবায়নযোগ্য জ্বালানি কোনটি ?

A. পরামাণু শক্তি
B. কয়লা
C. পেট্রোল
D. প্রাকৃতিক গ্যাস

সঠিক উত্তরঃ- A. পরামাণু শক্তি

ব্যাখ্যা:- যেসব জ্বালানি নানা প্রাকৃতিক উৎস থেকে পাওয়া যায়, সেগুলোর মজুদ ভবিষ্যতে কখনো শেষ হবে না অর্থাৎ বারবার ব্যবহার করা যায় তাদেরকে নবায়নযোগ্য জ্বালানি বলে। সৌরশক্তি, বৃষ্টি, বাতাস, নদী বা সমুদ্রের পানি, পরমাণু শক্তি প্রভৃতি হলো নবায়নযোগ্য জ্বালানির উৎস।

75. জমির লবণাক্ততা নিয়ন্ত্রণ করে কোনটি?

A. কৃত্রিম সার প্রয়োগ
B. পানি সেচ
C. জমিতে নাইট্রোজেন ধরে রাখা
D. প্রাকৃতিক সার প্রয়োগ

সঠিক উত্তরঃ- B. পানি সেচ

ব্যাখ্যা:- জমির লবণাক্ততা নিয়ন্ত্রণ করে পানি সেচ। জমিতে অতিরিক্ত সার ও কীটনাশক প্রয়োগ এবং অন্যান্য কারণে লবণাক্ততা সৃষ্টি হয় যা পানি সেচের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়।

76. নিচের কোনটির বিদ্যুৎ পরিবাহিতা সবচেয়ে বেশি?

A. তামা
B. রূপা
C. সোনা
D. কার্বন

সঠিক উত্তরঃ- B. রূপা

ব্যাখ্যা:- যার মধ্য দিয়ে বিদ্যুৎ সহজে চলাচল করতে পারে তাকে বিদ্যুৎ সুপরিবাহী বলে। বিদ্যুৎ পরিবহনের এ ধর্মকে বিদ্যুৎ পরিবাহিতা বলে। তামা, সোনা, রুপা ইত্যাদি বিদ্যুৎ সুপরিবাহী। তবে যার রোধ যত কম তার বিদ্যুৎ পরিবাহিতা তত বেশি। এক্ষেত্রে রুপার রোধ সবচেয়ে কম বলে এর বিদ্যুৎ পরিবাহিতা সবচেয়ে বেশি।

77. কোন ডালের সঙ্গে ল্যাথারাইজম রোগের সর্ম্পক আছে?

A. অড়হর
B. ছোলা
C. খেসারী
D. মটর

সঠিক উত্তরঃ- C. খেসারী

ব্যাখ্যা:- ল্যাথারিজম একটি পায়ের রোগ । এ রোগে আক্রান্ত হলে মানুষের পা অচল হয়ে যায়। অতিরিক্ত খেসারির ডাল খাদ্য হিসেবে গ্রহণ এ রোগের জন্য দায়ী।

78. মানবদেহে শক্তি উৎপাদনের প্রধান উৎস –

A. পরিপাক
B. খাদ্য গ্রহণ
C. শ্বসন
D. রক্ত সংবহন

সঠিক উত্তরঃ- C. শ্বসন

ব্যাখ্যা:- মানবদেহে শক্তি উৎপাদনের প্রধান উৎস শ্বসন। শ্বসন প্রক্রিয়ার শর্করা, আমিষ, চর্বি, জৈব এসিড ইত্যাদি খাদ্যদ্রব্য অক্সিজেন সহযোগে জারিত হয়ে শক্তি ও কার্বন ডাই-অক্সাইড উৎপন্ন করে।

79. বরফ পানিতে ভাসে কারণ বরফের তুলনায় পানির–

A. ঘনত্ব কম
B. ঘনত্ব বেশি
C. তাপমাত্রা বেশি
D. দ্রবণীয়তা বেশি

সঠিক উত্তরঃ- B. ঘনত্ব বেশি

80. গাড়ীর ব্যাটারীতে কোন এসিড ব্যবহার করা হয়?

A. নাইট্রিক
B. সালফিউরিক
C. হাইড্রোক্লোরিক
D. পারক্লোরিক

সঠিক উত্তরঃ- B. সালফিউরিক

ব্যাখ্যা:- ব্যাটারি এক প্রকার তড়িৎকোষ। একটি পাত্রে খানিকটা পাতলা সালফিউরিক এসিড নিয়ে তার মধ্যে একটি দস্তা ও একটি তামার পাত পরস্পরকে স্পর্শ না করিয়ে ডুবালে একটি তড়িৎকোষ বা ব্যাটারি তৈরি হয়।

34th BCS Preliminary Question Full Solution: গণিত

81. কোন সংখ্যার ০.১· ভাগ এবং ০.১ ভাগের মধ্যে পার্থক্য ১.০ হলে, সংখ্যাটি কত?

A. ১০
B. ৯
C. ৯০
D. ১০০

সঠিক উত্তরঃ- C. ৯০

সমাধান:-
ধরি, সংখ্যাটি ক । এখানে, ০.১· = ১/৯ এবং ০.১ = ১/১০
ক/৯ – ক/১০ = ১
বা, (১০ক – ৯ক)/৯০ = ১
∴ ক = ৯০

82. একটি আয়তাকার কক্ষের ক্ষেত্রফল ১৯২ বর্গমিটার। এর দৈর্ঘ্য ৪ মিটার কমালে এবং প্রস্থ ৪ মিটার বাড়ালে ক্ষেত্রফল অপরিবর্তিত থাকে। আয়তাকার কক্ষের সমান পরিসীমাবিশিষ্ট বর্গাকার কক্ষের ক্ষেত্রফল কত হবে?

A. ২২৫ বর্গমিটার
B. ১৪৪ বর্গমিটার
C. ১৬৯ বর্গমিটার
D. ১৯৬ বর্গমিটার

সঠিক উত্তরঃ- D. ১৯৬ বর্গমিটার

সমাধান:-
মনে করি, আয়তক্ষেত্রের দৈর্ঘ্য x মি. এবং প্রস্থ y মি.
১ম শর্তমতে, xy = ১৯২ ব.মি.
∴ y = ১৯২/x…….. (1)

২য় শর্তমতে, (x-৪)(y+৪) = xy
∴ x-y = ৪ ……. (2)

এখন, y এর মান (২) নং এ বসায়ে পাই,
x – ১৯২/x = ৪
⇒ x– ৪x – ১৯২ = 0
⇒ (x-১৬)(x+১২) = 0
∴ x=১৬ , -১২
কিন্তু, x≠ -১২
∴ y = ১৯২/১৬ = ১২
আয়তক্ষেত্রের পরিসীমা = ২(দৈর্ঘ্য+প্রস্থ) = ২(১৬+১২ ) = ৫৬ মিটার
আবার, বর্গক্ষেত্রের পরিসীমা,
৪a = ৫৬
∴ a = ১৪
∴ বর্গক্ষেত্রের ক্ষেত্রফল = (১৪)= ১৯৬ বর্গমিটার।

83. তিনটি ক্রমিক সংখ্যার গুণফল তাদের যোগফলের ৫ গুন; সংখ্যা তিনটির গড় কত?

A. ৪
B. ৫
C. ৩
D. ৬

সঠিক উত্তরঃ- A. ৪

সমাধান:-
মনে করি, তিনটি ক্রমিক সংখ্যা যথাক্রমে x-1, x ও x+1
প্রশ্নমতে, (x-1)(x+1)x = 5(x-1+x+x+1)
বা, x(x2-1) = 15x
বা, x2 = 16
∴ x = 4
∴ x-1 = 4-1 = 3
এবং x+1 = 4+1 = 5
সুতরাং ক্রমিক সংখ্যা তিনটি 3,4,5
∴ সংখ্যা তিনটির গড় = (3+4+5)/3 = 12/3 = 4

84. একটি বৃত্তের পরিধি ও ক্ষেত্রফল যথাক্রমে ১৩২ সেন্টিমিটার ও ১৩৮৬ বর্গসেন্টিমিটার। বৃত্তটির বৃহত্তম জ্যা-এর দৈর্ঘ্য কত?

A. ৬৬ সেন্টিমিটার
B. ৪২ সেন্টিমিটার
C. ২১ সেন্টিমিটার
D. ২২ সেন্টিমিটার

সঠিক উত্তরঃ- B. ৪২ সেন্টিমিটার

সমাধান:-
আমরা জানি, বৃত্তের পরিধি = ২πr একক এবং বৃত্তের ক্ষেত্রফল = πr বর্গ একক
প্রশ্নমতে,
πr/২πr = ১৩৮৬/১৩২
বা, r/২ = ১৩৮৬/১৩২
বা, r = (১৩৮৬×২)/১৩২
∴ r = ২১
∴ বৃত্তটির বৃহত্তম জ্যা-এর দৈর্ঘ্য = ২r = ২×২১ = ৪২ সেমি।

85. একটি শ্রেণিতে যতজন ছাত্র-ছাত্রী আছে প্রত্যেকে তত পয়সার চেয়ে আরও 25 পয়সা বেশি করে চাঁদা দেওয়ায় মোট 75 টাকা উঠল। ঐ শ্রেণির ছাত্র-ছাত্রী সংখ্যা কত?

A. 70
B. 85
C. 75
D. 100

সঠিক উত্তরঃ- C. 75

সমাধান:-
মনে করি, ছাত্র-ছাত্রী সংখ্যা x জন
প্রশ্নমতে, x(x+২৫) = ৭৫×১০০ [যেহেতু ১ টাকা = ১০০ পয়সা]
বা, x+ ২৫x – ৭৫০০ = ০
বা, x + ১০০ x – ৭৫(x + ১০০) = ০
বা, (x – ৭৫)(x+১০০) = 0
হয়, x – ৭৫ = ০ অথবা, x + ১০০ = ০
∴ x = ৭৫ অথবা, x=-১০০ [যা গ্রহণযোগ্য মান নয়]
∴ ঐ শ্রেণীতে ৭৫ জন ছাত্র-ছাত্রী।

86. মামুন 240 টাকায় একই রকম কতগুলি কলম কিনে দেখল যে, যদি সে একটি কলম বেশি পেত তাহলে প্রতিটি কলমের মূল্য 1 টাকা কত পড়ত। সে কতগুলি কলম কিনেছিল?

A. 13 টি
B. 14 টি
C. 15 টি
D. 16 টি

সঠিক উত্তরঃ- C. 15 টি

সমাধান:-
ধরি, সে কলম কিনেছিল x টি
প্রতিটি কলমের দাম =240/x টাকা
আবার, একটি কলম বেশি পেলে কলমের দাম = 240/(x+1)
প্রশ্নমতে,\frac{240}{x}-\frac{240}{x+1} = 1\Rightarrow \frac{240x+240-240x}{x(x+1)}= 1\Rightarrow 240=x^{2}+x\Rightarrow x^{2}+x-240=0\Rightarrow x^{2}+16x-15x-240=0\Rightarrow x(x+16)-15(x+16)=0\Rightarrow (x-15)(x+16)=0হয়, x-15 = 0     অথবা, x+16 = 0
∴ x = 15      অথবা, x ≠ -16 (গ্রহণযোগ্য নয়)
∴ সে 15 টি কলম কিনেছিল।

87. একটি পঞ্চভুজের সমষ্টি

A. ৪ সমকোণ
B. ৬ সমকোণ
C. ৮ সমকোণ
D. ১০ সমকোণ

সঠিক উত্তরঃ- B. ৬ সমকোণ

সমাধান:-
আমরা জানি, বহুভুজের অন্তঃস্থ কোণগুলোর সমষ্টি=
(n-২)×১৮০°[এখানে n = সুষম বুহভুজের বাহুর সংখ্যা ]
= (৫-২)×১৮০°
= ৩×১৮০° = ৫৪০°

∴ ৫৪০°/৯০° = ৬ সমকোণ [যেহেতু ৯০° = ১ সমকোণ]

88. ১৭ দিন আগে আবদুর রহিম বলেছিল যে তার জন্মদিন “আগামীকাল”। আজ ২৩ তারিখ হলে তার জন্মদিন কোন তারিখে?

A. ৭
B. ৮
C. ৯
D. ১০

সঠিক উত্তরঃ- A. ৭

সমাধান:- আজ থেকে ১ দিন আগে হলে গতকাল মানে ২২ তারিখ। এভাবে ১৭ দিন আগে গেলে ৬ তারিখ হবে। তার সাথে ১ দিন যোগ হবে। ২৩-১৭ = ৬ + আগামী কাল = ৬ +১ = ৭ তারিখ।

89. ০.০৩, ০.১২, ০.৪৮, — শূন্যস্থানে সংখ্যাটি কত হবে?

A. ০.৯৬
B. ১.৪৮
C. ১.৯২
D. ১.৫০

সঠিক উত্তরঃ- C. ১.৯২

সমাধান:- এখানে, ১ম পদ = ০.০৩ ২য় পদ = ০.০৩×৪=০.১২ ৩য় পদ = ০.১২×৪ = ০.৪৮ এবং ৪র্থ পদ = ০.৪৮×৪ = ১.৯২ ∴ ধারাটি হবে ০.০৩, ০.১২,০.৪৮,১.৯২।

90. ২০ ফুট লম্বা একটি বাঁশ এমনভাবে কেটে দু’ভাগ করা হলো যেন ছোট অংশ বড় অংশের দুই তৃতীয়াংশ হয়, ছোট অংশের দৈর্ঘ্য কত ফুট?

A. ৮
B. ১০
C. ৭
D. ৬

সঠিক উত্তরঃ- A. ৮

সমাধান:- মনে করি, বড় অংশের দৈর্ঘ্য = ক ফুট
এবং ছোট অংশের দৈর্ঘ্য ক এর ২/৩ = ২ক/৩ ফুট
প্রশ্নমতে,
ক + ২ক/৩ = ২০
বা,(৩ক+২ক)/৩ = ২০
বা, ৫ক = ৬০
∴ ক = ১২
∴ ছোট অংশের দৈর্ঘ্য ২×১২৩ = ৮ ফুট

91. ইদানিং আপনার মনে হচ্ছে সংসারে আপনার গুরুত্ব হ্রাস পাচ্ছে। আপনি এমন অবস্থায়—

A. ক্ষোভ ও দুঃখ প্রকাশ করে মন খারাপ করবেন
B. খুবই হতাশাবোধ করবেন
C. বন্ধুদের সাথে বিষয়টি আলাপ করবেন
D. সংসার-এর প্রতি গভীর মনোযোগ দেবেন

সঠিক উত্তরঃ- D. সংসার-এর প্রতি গভীর মনোযোগ দেবেন

ব্যাখ্যা:- পারিবারিক সমস্যা একান্তই পারিবারিক। হতাশা, দুঃখ, ক্ষোভ বা বন্ধুদের সাথে আলোচনা করে এর সমাধান সম্ভব নয়। তাই এই সমস্যার সমাধানের জন্য সংসারের প্রতি গভীর মনোযোগী হওয়াই বাঞ্জনীয়।

92. আমার কক্ষে এক বৃদ্ধ দম্পতি ও তাদের সাথে দুই দম্পতি প্রত্যেকে দুইজন করে সন্তানসহ আমার কক্ষে প্রবেশ করলেন। আমার কক্ষে মোট কতজন লোক হল?

A. ৯
B. ১০
C. ১১
D. ১২

সঠিক উত্তরঃ- C. ১১

সমাধান:- প্রতি দম্পতিতে দুই জন করে, তাই তিন দম্পতি অর্থাৎ ৬ জন এবং দুই দম্পতির দুই জন করে সন্তান ফলে মোট দশ জন। তাহলে মোট দশ জন এবং আমিসহ একত্রে ১১ জন। আমি (১ জন) + (এক বৃদ্ধ দম্পতি (২জন) সাথে দুই দম্পতি (৪জন) এক দম্পতির সন্তান ২ আরেক দম্পতির সন্তান।

93. ক খ-এর পুত্র। খ এবং গ পরস্পর বোন। ঘ হচ্ছে গ-এর মা, চ, ঘ-এর পুত্র। চ-এর সংগে ক-এর সম্পর্ক কি?

A. ক এর মামা চ
B. ক এর খালু চ
C. চ এর নানা ক
D. ক এর চাচা চ

সঠিক উত্তরঃ- A. ক এর মামা চ

সমাধান:- ঘ এর পুত্র চ। খ ওগ হলো ঘ এর কন্যা এবং ক হলো খ এর পুত্র। তাই ঘ, ক-এর নানী এবং নানীর পুত্র স্বভাবতই মামা।

94. প্রাণদ : জল : মহীজ : ?

A. সম্বর
B. গ্রহ
C. নিঃসর্গ
D. অশ্ব

সঠিক উত্তরঃ- B. গ্রহ

সমাধান:- মহীজ শব্দের অর্থ আসামি। এর ইংরেজি প্রতিশব্দ Mars। আবার এর বাংলা অর্থ মঙ্গলগ্রহ, যা গ্রহের একক রুপ। সুতরাং মহীজের সমার্থক গ্রহ। অন্যদিকে নিঃসর্গ পৃথিবীর সমার্থক শব্দ মহী, মহীজ নয়।

95. (5n+2 + 35×5n-1)/(4×5n) এর মান কত?

A. 4
B. 8
C. 5
D. 7

সঠিক উত্তরঃ- B. 8

96. বিষমবাহু ΔABC-এর বাহুগুলির মান এমনভাবে নির্ধারিত যে, AD মধ্যমা দ্বারা গঠিত ΔABD-এর ক্ষেত্রফল x বর্গমিটার। ΔABC-এর ক্ষেত্রফল কত?

A. x2 বর্গমিটার
B. 2x বর্গমিটার
C. (x/2)2 বর্গমিটার
D. (√x/3)3 বর্গমিটার

সঠিক উত্তরঃ- B. 2x বর্গমিটার

সমাধান:- যে কোনো ত্রিভুজের মধ্যমা ঐ ত্রিভুজকে সমদ্বিখণ্ডিত করে তাই মধ্যমা AD, ∆ABC কে ∆ABD ও ∆ACDএ সমান ভাগে ভাগ করে। যেহেতু ∆ABD এর ক্ষেত্রফল x বগর্গমিটার।
∴ ∆ABC এর ক্ষেত্রফল = ∆ABD এর ক্ষেত্রফল + ∆ACD এর ক্ষেত্রফল =x + x= 2x বগর্গমিটার।

97. A = {1, 2, 3} B = ∅ হলে A ∪ B = কত?

A. {1, 2, 3}
B. {2, 3, ∅}
C. {1, 2, ∅}
D. ∅
সঠিক উত্তরঃ- A. {1, 2, 3}

সমাধান:- দেয়া আছে, A = {1,2,3} B =

undefined

∴ AUB = {1,2,3}U{

undefined

}={1,2,3}

98. x + y = 2, x2 + y2 = 4 হলে x3 + y3 = কত?

A. 8
B. 9
C. 16
D. 25

সঠিক উত্তরঃ- A. 8

সমাধান:- দেয়া আছে, x+y = 2, x2+y2 = 4
x2+y2 = (x+y)2 – 2xy
বা, 4 = 22 – 2xy
বা, 4 = 4 – 2xy
∴ xy = 0
এখন, x3+y3 = (x+y)3 – 3xy(x+y) = 23 – 3×0×2 = 8

99. ঘড়িতে এখন ৮টা বাজে। ঘণ্টার কাঁটা ও মিনিটের কাঁটার মধ্যকার কোণটি হলো

A. ৯০°
B. ১২০°
C. ৬০°
D. ১৫০°

সঠিক উত্তরঃ- B. ১২০°

সমাধান:- মধ্যবর্তী কোণ = |(১১×০-৬০×৮°)/২| = |-৪৮০°/২| = ২৪০°
∴ মধ্যবতর্তী কোণ = ৩৬০° – ২৪০° = ১২০°

100.

34th BCS Math
A. T, X
B. X, T
C. S, T
D. T, B

সঠিক উত্তরঃ- A. T, X

34th BCS Preliminary Question Full Solution ছাড়াও দেখুন-

বাংলাদেশ ব্যাংক AD প্রস্তুতি: ইংরেজির Group verb

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুন-