৪৩তম বিসিএস প্রিলি প্রস্তুতি নির্দেশনা

টিপস
Content Protection by DMCA.com

৪৩তম বিসিএস প্রিলি প্রস্তুতি নির্দেশনা

বিসিএস প্রিলিমিনারীতে দশটি বিষয় বা ভাগ রয়েছে তারমধ্যে তিনটি সাবজেক্ট সবচেয়ে বেশি পড়তে হবে

1. ইংরেজি 35 নম্বর
2. বাংলা 35 নম্বর
3. বাংলাদেশ বিষয়াবলী 30 নম্বর

অর্থাৎ এই তিনটি বিষয়ে 100 নম্বর বাকি সাতটি বিষয়ে 100 নম্বর। তো শুরু করা যাক ইংরেজি দিয়ে

বিসিএস এর সিলেবাস ইংরেজি কে দুটি ভাগে ভাগ করছে।

১.ইংলিশ ল্যাঙ্গুয়েজ (২০)
২. ইংলিশ সাহিত্য (১৫)

ইংলিশ ল্যাঙ্গুয়েজ একটু বেশি করে পড়তে হবে কারণ এটি বিসিএস রিটেন পরীক্ষায় হেল্প করবে। ল্যাঙ্গুয়েজ কে দুটি ভাগে ভাগ করা যায়:

১. ভোকাবুলারি (৯/১০/১১)
২. গ্রামার (১০/১১/১২)

প্রথমেই বলি ভোকাবুলারি কিভাবে ভালো করতে হবে, কোথা থেকে কমন পাবেন। ভোকাবুলারিতে সাধারণত নিম্নলিখিত বিষয়গুলো আসে।

1. Identification of parts of speech
2. Idioms and phrases
3. Appropriate preposition

4. Spelling
5. Synonym antonym
6. Translation

7. One-word substitution
8. Analogy
9. Prefix suffix

এখন বিষয় হলো এগুলো কোথা থেকে কমন পাবেন। আমি এগুলোর জন্য English for competitive exam এই বইয়ের real test পড়ার জন্য সবাইকে বলি। ভোকাবুলারি থেকে যদি 10 টি প্রশ্ন আসে তাহলে এই বই থেকে 7 থেকে 8 টি কমন আসে। তাই ভোকাবুলারির জন্য আলাদা করে অন্য কিছু পড়ার দরকার নেই।

আমি অবশ্য 25 পেইজের একটি শীট পড়েছিলাম যেখান থেকে ভালোই কমন পড়েছিল। তবে আমার মতে উক্ত বইয়ের রিয়াল টেস্ট যথেষ্ট।

কিভাবে পড়বেন:
অনেকেই বলে ভোকাবুলারি যতই পড়ুক না কেন মনে থাকে না। আমার তাদের জন্য মতামত হলো আপনি প্রতিটি আইটেম সময় ধরে তিন থেকে চারবার শেষ করবেন।

উদাহরণ হিসেবে বলা যায় উক্ত বইয়ে প্রায় এক হাজারের মতো synonym-antonym আছে। তো আপনি প্রতিদিন এক ঘন্টা করে 100 টি দুই থেকে তিনবার রিডিং পড়বেন।

এইভাবে 10 দিনে 1000 টি শেষ হবে। কিন্তু আপনার কিছুই মনে থাকবেনা। পরবর্তীতে 5 থেকে 10 দিন আর synonym-antonym পড়বেন না। তারপর আবার দশ দিন ধরে পরবর্তীতে রিভিশন দিন।

এইভাবে তিন থেকে চার বার রিভিশন দেওয়া হলে আপনি পরীক্ষায় অবশ্যই পারবেন। ভোকাবুলারির প্রতিটি আইটেম আপনি এইভাবে তিন থেকে চার বার রিভিশন দিবেন তাহলে পরীক্ষা অবশ্যই পারবেন।

এবার বলি গ্রামার নিয়ে। বিসিএস এর ইংলিশ গ্রামার অনেক সহজ হয় আপনি হাতেগোনা 50 থেকে ৬০ টি নিয়ম নিয়ম পড়লেই পরীক্ষায় কমন আসবে। যাদের বেসিক ভালো তারা এমনিতেই পারবেন। যে আইটেম গুলো থেকে পরীক্ষায় বেশি আসে

Subject-verb agreement
Tense
Phrase
Clause
Verb
Correction
Parts of speech

গ্রামারের জন্য বেশি বেশি করে প্র্যাকটিস করতে হবে। গ্রামার একটু চেষ্টা করলেই সাত থেকে আট রাখা যায়। আমি পরবর্তীতে কিছু ইম্পরট্যান্ট গ্রামার এর লিস্ট দেওয়ার চেষ্টা করব।

ইংরেজি সাহিত্য:

ইংরেজি সাহিত্য শুধু ইম্পরট্যান্ট গুলো পড়লেই 9 থেকে 10 টি কমন পাওয়া যায়। আমি সাধারণত 10 থেকে 12 পেইজের একটি শিট দেই যেখান থেকে পরীক্ষায় 9 থেকে 10 টি কমন আসে। আবার নাও আসতে পারে।সবাই কালেক্ট করার চেষ্টা করবেন।

আর যাদের শিট নেই তারা ইংলিশ ফর এনি কম্পেটিটিভ এক্সাম বইয়ের রিয়েল টেস্ট গুলো ভালো করে পড়ুন। ইংরেজি সাহিত্যের বিখ্যাত কবিদের নাম জেনে তাদের সাহিত্যকর্ম ভালো করে পড়ুন।

মনে রাখবেন ইংরেজি সাহিত্য শুধু প্রিলিমিনারি পরীক্ষায় আসবে বিসিএস রিটেন পরীক্ষায় আসবে না বেশি টেনশন করার কোন কারন নেই। প্রশ্ন বেশি কঠিন হলে বাজারের বইগুলো থেকে খুবই কমই কমন পাওয়া যায় তাই শুধু ইম্পরট্যান্ট গুলো পড়ুন।

বিখ্যাত কবি সাহিত্যিক:

1. William Shakespeare
2. William Wordsworth
3. John Keats

4. P. B. Shelley
5. S. T. Coleridge
6. John Milton

7. T. S. Eliot
8. Thomas Hardy
9. Alfred Tennyson
10 Yeats
11. Virginia Woolf

ইংরেজিতে যারা ভালো তারা ইংরেজিতে 32 থেকে 33 নম্বর তুলতে পারবে। কিন্তু যারা ইংরেজিতে দুর্বল তাদের জন্য 18 থেকে 22 পেলেই প্রিলিমিনারি পাস করা যাবে।

Biswajit Debnath
Foreign Cadre

৪৩তম বিসিএস প্রিলি প্রস্তুতি নির্দেশনা ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। আমাদের সাইট থেকে কপি হয়না তাই পোস্টটি শেয়ার করে নিজের টাইমলাইনে রাখতে পারেন।