শান্তিতে নোবেল জয়ী সংস্থা সমূহ

শান্তিতে নোবেল বিজয়ী সংস্থা সমূহ
Content Protection by DMCA.com
শান্তিতে নোবেল জয়ী সংস্থা সমূহ
বিসিএস সহ বিভিন্ন চাকরির পরিক্ষায় নোবেল পুরস্কার থেকে প্রায়ই প্রশ্ন এসে থাকে। আজকের আলোচনায় আমরা জানবো নোবেল বিজয়ী সংস্থা ও সংগঠন সম্পর্কে।
শান্তিতে নোবেল পুরস্কার (The Nobel Peace Prize) দেয়া হচ্ছে ১৯০১ সাল থেকে। এ বছর শান্তিতে নোবেল পেয়েছে একটি জোট। ১৯৯১ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত মোট ২৩টি সংস্থা, জোট, সংগঠন ও প্রতিষ্ঠান শান্তিতে নোবেল পেয়েছে। এর মধ্যে কোনো কোনো সংস্থা একাধিকবার শান্তির নোবেল পেয়েছে।
সংগঠন ও সংস্থার মধ্যে সবোর্চ্চ তিনবার নোবেল শান্তি পুরস্কার পেয়ে শীর্ষে আছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস। ১৯১৭, ১৯৪৪ ও ১৯৬৩ সালে রেডক্রস এ পুরস্কার পায়। ১৯৫৪ ও ১৯৮১ সালে দুইবার করে শান্তিতে নোবেল পায় জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশন (UNHCR)। শান্তিতে নোবেল পাওয়া অন্য সংস্থাগুলোর নাম ও অবদান নিচে দেয়া হলো:—
সালসংস্থা বা প্রতিষ্ঠানঅবদান
১৯০৪ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল ল

১৮৭৩ সালে প্রতিষ্ঠিত এটি আন্তর্জাতিক আইন সম্পর্কিত শিক্ষণ এবং উন্নয়নের জন্য একটি সংগঠন।

১৯১০

পার্মানেন্ট ইন্টারন্যাশনাল পিস ব্যুরো

এটি পৃথিবীর সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক শান্তি সংঘ, যেটি ১৮৯১ সালে প্রতিষ্ঠিত হয়।

১৯৩৮ন্যানসেন ইন্টারন্যাশনাল অফিস ফর রিফিউজিস
১৯৪৭ফ্রেন্ডস সার্ভিস কাউন্সিল (দ্য কুয়েকার্স) ও আমেরিকান ফ্রেন্ডস সার্ভিস কমিটি (দ্য কুয়েকার্স)
১৯৬৫
জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)
১৯৬৯আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)
১৯৭৭অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল
১৯৮৫ইন্টারন্যাশনাল ফিজিশিয়ানস ফর দ্য প্রিভেনশন অব নিউক্লিয়ার ওয়ার
১৯৮৮জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী
১৯৯৫দ্য পুগওয়াশ মুভমেন্ট
১৯৯৭ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু ব্যান ল্যান্ডমাইনস
১৯৯৯মেদসাঁ সঁ ফ্রন্তিয়েখ (ডক্টরস উইদাউট বর্ডারস)
২০০১মহাসচিব কফি আনান (ঘানা) ও জাতিসংঘ
২০০৫আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) ও এর মহাপরিচালক এল বারাদি
২০০৬গ্রামীণ ব্যাংক ও ড. মুহম্মদ ইউনুস২০০৬ সালে দারিদ্র বিমোচনে অবদান রাখায় গ্রামীণ ব্যাংক এবং মুহাম্মদ ইউনুস যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন।
২০০৭ইউএন ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি)মনুষ্যসৃষ্ট জলবায়ু পরিবর্তন সম্পর্কে জনসচেতনতা তৈরি ও জলবায়ু পরিবর্তন রোধে বিভিন্ন উদ্যোগে জড়িত থাকার জন্য।
২০১২ইউরোপীয় ইউনিয়ন (EU)ইউরোপে শান্তি ও স্থিতিশীলতা এবং গণতন্ত্র ও মানবাধিকার সমুন্নত রাখায় ইউরোপীয় ইউনিয়ন ২০১২ সালের নোবেল শান্তি পুরস্কার লাভ করে।
২০১৩আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা (Organisation for the Prohibition of Chemical Weapons)রাসায়নিক অস্ত্র ব্যবহারে নিরুৎসাহিতকরণ ও বিস্তার রোধে প্রাণান্তকর চেষ্টায় সম্পৃক্ত থাকায় এ সংস্থাকে ২০১৩ সালের নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়।
২০১৫তিউনিসীয় চতুর্পাক্ষিক জাতীয় আলোচনা পরিষদ (Tunisian National Dialogue Quartet২০১৩-১৪ সালে তিউনিসিয়ার রাজনৈতিক সংকটের কারণে দেশটিতে সাংবিধানিক কার্যক্রম থেমে গেলে, ২০১৩ এর গ্রীষ্মে এই আলোচনা পরিষদ গঠন করা হয়। ইনাহদা বিরোধী আন্দোলনের মাধ্যমে সরকারকে মধ্যস্থতায় বাধ্য করা, ঐতিহাসিক একটি সংবিধান তৈরি করা ইত্যাদি সাফল্যের জন্য ২০১৫ সালের ৯ই অক্টোবর এই আলোচনা পরিষদকে (কুয়ার্টেট) নোবেল শান্তি পুরস্কার ২০১৫ দেয়া হয়।
২০১৭পরমাণু অস্ত্র বিলুপ্তকরণ জোট ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপনস (ICAN) “পারমাণবিক অস্ত্রের ভয়াবহ পরিণতির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা এবং এই অস্ত্রকে নিষিদ্ধ করার লক্ষ্যে চুক্তি সম্পাদনের চেষ্টার” জন্য ২০১৭ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করে।
শান্তিতে নোবেল জয়ী সংস্থা সমূহ ছাড়া আরোও পড়ুন:—

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুন-