ব্যাংক রিটেন বিষয়ে কিছু টিপস: Voice Change

ব্যাংক রিটেন বিষয়ে কিছু টিপস: Voice Change
Content Protection by DMCA.com

ব্যাংক রিটেন বিষয়ে  কিছু টিপস: Voice Change

আজকে একটি রাইটিং টিপস এবং Voice Change নিয়ে আলোচনা করব। আচ্ছা বলুনতো আমরা জীবনে কখোনো কি ব্যবহার করেছি, ভাত আমার দ্বারা খাওয়া হয়।

কাজটি আমার দ্বারা করা হয়। না আমরা এভাবে ব্যবহার করিনি বা করিনা। তাহলে Passive Voice  এর ব্যবহার আমরা কোথায় করব?

ভালভাবে চিন্তা করে দেখুন ছোট বেলা থেকে শিখে আসছি , বা মুখস্ত করে মুখে ফেনা তুলেছি কিন্তু তার ব্যবহার বাস্তব জীবনে কোথায় তা জানিনা‼‼

❑ আসলে আমরা Passive Voice ব্যবহার করি নিচের কয়েকটি জায়গায় করতে হয়। এক্ষেত্রে আমরা যদি Active Voice ব্যবহার করি তখন আমাদের রাইটিং এর মান খুব খারাপ বা স্ট্যান্ডার্ড হয়না।

  1. যখন Performer of action/ বা কে কাজ করেছে আমরা জানিনা। যেমনঃ Shagar, Runi have been murdered. My pen has been stolen. এখানে কে খুন করেছে আমরা জানিনা, তাই Passive verb  ব্যবহার করার জন্য এটাই উপযু্ক্ত ক্ষেত্র।
  2. যখন Performer of action/ বা কে কাজ করেছে না উল্লেখ করলেও বোঝা যায়। যেমনঃ Bangla is spoken in this country. Students are taught in school. এখানে  কারা বাংলা বলে বা কারা শিখায় না বললেও বোঝা যায়।
  3. যখন কে করেছে বা Performer of action গুরুত্বপূর্ণ নয় বরং যা করা হয়েছে সেটা গুরুত্বপূর্ণ । যেমনঃ Many roads and highways have been constructed in Bangladesh. The restaurant has been fined for poor food quality.

➣ উপরে উল্লেখিত জায়গাগুলোতে অবশ্যই Passive Voice ব্যবহার করবেন । তা না হলে, রাইটিং এর মান Poor হয়ে যাবে।

My pen has been stolen. না বলে যদি বলেন A thief has stolen my pen. এবার আপনিই পার্থক্য বুঝতে পারবেন।

➣ একটি শর্টকাট টেকনিক শেয়ার করছি ভয়েস চেঞ্জ নিয়ে। আশাকরি ভাল লাগবে। আমাদের সময় ভয়েস চেঞ্জ এর হাজারো রুল মুখস্ত করেছিলাম বিশেষ করে টেনস বা Verb এর চেঞ্জ করা নিয়ে। আমার মতে ভয়েস চেঞ্জ এর রুল মাত্র হাতে গোনা তিনটি।

➨ অবজেক্ট সাবজেক্ট হবে।

➨ সাবজেন্ট অবজেক্ট হবে এবং তার আগে By বসবে।

➨ Verb/Tense এর পরিবর্তন হবে ।

❑ আমার আজকের লেখাটি   Verb/Tense এর পরিবর্তন এর পরিবর্তন নিয়েই।

➣ Active voice থেকে Passive voice এ Verb/Tense এর পরিবর্তন এর নিয়ম হলো, মূল Verb এর Past Participle হবে এবং তার ঠিক আগে একটি অতিরিক্ত Be Verb বসাবেন। এখন Be verb টি হবে মূল Active Voice এ মূল  Verb টি যে রকম বা যে ফর্ম এ ছিল ঠিক সেই ফর্মে। উদাহরণ দিলে স্পষ্ট হবে।

Active: He eats rice.  Passive: Rice is eaten by him.

❑ Rice is (be verb টি মূল verb ’eat’ present form এ থাকায় be verb present form ‘is’ হয়েছে) এর  eaten (মূল verb এর Past Participle) by him.

Active: He is eating rice. Passive: Rice is being eaten by him

❑ Rice is being (be verb টি মূল verb ’eating’ continuous form এ থাকায় be verb present form ‘being’ বা continuous হয়েছে) এর  eaten (মূল verb এর Past Participle) by him. (এখানে সাহায্যকারী ক্রিয়া is কিন্তু যে রকম ছিল সে রকমই থাকবে। Person অনুযায়ী চেঞ্জ হতে পারে।)

Active: He has eaten rice. Passive: Rice has been eaten by me.

❑ Rice has been (be verb টি মূল verb ’eaten’ past participle form এ থাকায় be verb present form ‘been’ বা past participle  হয়েছে) এর  eaten (মূল verb এর Past Participle) by him. (এখানে সাহায্যকারী ক্রিয়া is কিন্তু যে রকম ছিল সে রকমই থাকবে। Person অনুযায়ী চেঞ্জ হতে পারে।)

আজ এতটুকুই।

Learn today lead tomorrow

শুভকামনায়
হাসানুল পান্না শাকিল
উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক
এমবিএ আইবিএ, ব্যাচ ৪৭ ই

আরোও পড়ুনঃ বাংলা সাহিত্য অংশে আসা গুরুত্বপূর্ণ ১০০ টি প্রশ্ন-উত্তর

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজঅফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

পুনরায় দেখতে নিজের টাইমলাইনে শেয়ার করে রাখুন