ব্যাংক প্রিপারেশনের আগাগোড়া প্রিলি, রিটেন ও ভাইভা

ব্যাংক প্রিপারেশনের আগাগোড়া প্রিলি, রিটেন ও ভাইভা
Content Protection by DMCA.com

ব্যাংক প্রিপারেশনের আগাগোড়া প্রিলি, রিটেন ও ভাইভা । আসসালামু আলাইকুম। আশা করি সবাই সুস্থ এবং নিরাপদ আছেন। Bank Written (General, IT & Others) এর ক্ষেত্রে ফোকাস রাইটিং এবং অন্যান্য বিষয়বস্তু অনেকেই ইনবক্স এ জানতে চান; অনেকেই ফোকাস রাইটিং এর উপর নোট চান।

সময়ের অভাবে এমন অনেক বিষয়ের উত্তর/রিপ্লাই দেয়া সম্ভব হয় না। তাই আজ চেষ্টা করবো এমন বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে, সাথে কিছু টেকনিক/সাজেশন (যদিও জীবনে কাউকে সাজেশন দেয়ার পক্ষপাতি আমি নই; জাস্ট ওয়ে দেখিয়ে দেয়া)।

চেষ্টা করবো প্রিলিমিনারি এবং লিখিত পরীক্ষা সম্পর্কে Overall একটি গাইডলাইন দেয়ার। পোস্টটি একটু বড়, তবে তথ্যসমৃদ্ধ। একটু কষ্ট করে পড়লে আশা করি কিঞ্চিৎ হলেও উপকৃত হবেন।

ব্যাংক এর লিখিত পরীক্ষা চাকুরী পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কেননা এই ২০০ নম্বরের মধ্যে আপনি যত বেশি নম্বর নিতে পারবেন তত বেশি আপনি এগিয়ে থাকবেন। আর প্রিলিমিনারির রেজাল্ট হওয়ার পর লিখিত পরীক্ষার জন্য আপনি ৭ দিন (<১০০-১৫০ পোস্টের ক্ষেত্রে) থেকে ২১ দিন (২০০+ পোস্টের ক্ষেত্রে) এর বেশি সময় পাবেন না। তবে আগে থেকেই প্রিলিমিনারির সাথে সাথে লিখিত পরীক্ষার জন্য প্রিপারেশন নিয়ে রাখবেন। আর উক্ত ৭-২১ দিনের জন্য কিছু টেকনিক ফলো করবেন। এই টেকনিকসমূহ সবার শেষে উল্লেখ করবো।

প্রথমতঃ প্রিলিমিনারির প্রিপারেশনের শুরুতে বিগত ২-৩ বছরের প্রিলিমিনারি থেকে বাংলা, ইংরেজি, Math আর Computer & Technology এবং লিখিত প্রশ্ন থেকে শুধু ম্যাথ; এসবগুলো বিষয়ের সকল প্রশ্ন সমাধানের পাশাপাশি অ্যানালাইসিস করবেন (এর বেশি বিগত বছরের প্রশ্ন দেখার কোনো প্রয়োজন নেই)। সমাধান করা যতটা না গুরুত্বপূর্ণ, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ অ্যানালাইসিস করে প্রশ্নসমূহের প্যাটার্ন বুঝতে পারা। এতটুকু করতে পারলে ৬০%-৭০% প্রিপারেশন হয়ে যাবে ইনশাআল্লাহ্‌।

বাংলা, ইংরেজি আমি পড়েছিলাম অ্যাসিওরেন্স বিসিএস প্রিলিমিনারি ডাইজেস্ট থেকে। বাংলায় বর্তমানে গুরুত্বপূর্ণঃ সন্ধি, সমাস, শব্দ, বাগধারা, সমার্থক শব্দ। ইংরেজিতে বর্তমানে গুরুত্বপূর্ণঃ Noun, Adjective, Adverb, Preposition, Synonyms-Antonyms (Arifur Rahman সাহেবের Bank Vocabulary থেকে বিগত ৪ বছরের সকল Synonyms-Antonyms খাতায় লিখে লিখে পড়বেন), Right Forms of Verb. আর হ্যাঁ, বাংলা ব্যাকরণ নবম-দশম শ্রেনীর NCTBর বাংলা ব্যাকরণ বইটি ফলো করতে পারেন।

দ্বিতীয়তঃ প্রিলিমিনারি/লিখিত পরীক্ষায় বিগত বছরে আসা ম্যাথসমূহ ভুলেও কখনোই বাংলায় বুঝে করতে যাবেন না। অবশ্যই ইংরেজিতে বুঝতে হবে + করতে হবে। প্রথম ১ মাস একটু কষ্ট হবে। কিন্তু ১ মাস এমন কষ্ট করে কন্টিনিউ করার পর দেখবেন ম্যাথের ভাষা বুঝা আপনার জন্য জাস্ট পানিভাত! বিশ্বাস না হলে জাস্ট ১ মাস ইংরেজিতেই সব ম্যাথ সমাধান করুন; গ্যারান্টি আমি।

এছাড়া R.S. Aggarwal সাহেবের বই থেকে সিলেক্টেড কিছু চ্যাপ্টারের সকল Example শেষ করুন (Exercise থেকে করার প্রয়োজন তেমন নেই), অবশ্যই মূল বই থেকে তথা ইংরেজিতে। এটা করতে ৩০-৪৫ দিনের বেশি লাগার কথা না। তবে কথা একটাই, বাংলায় তরজমাকৃত ম্যাথ করতে যাবেন না।

তৃতীয়তঃ অনুবাদে সমস্যা! নো চিন্তা। সবার আগে The Daily Star পত্রিকার Editorial পড়া শুরু করে দিন (https://www.thedailystar.net/editorial)। পড়ার সময় যে word টা জানেন না বা বুঝবেন না তা সাথে সাথে Google করুন/Dictionary তে দেখুন।

আর কিছু সাধারণ প্র্যাক্টিস এর জন্য “[email protected]’s Translation & Writing” বইটি সাথে রাখুন। আমি এভাবেই প্র্যাক্টিস করেছি। বইটিতে অনুবাদ (B to E, E to B), Letter, Paragraph, Eassy, Application প্রায় সব ধরণের মশলাই আছে। কিন্তু সবার আগে The Daily Star is must. Editorial এর সাথে সাথে নিউজও পড়বেন। বাংলায় নিউজ পড়া যথাসম্ভব এড়িয়ে চলুন (আমি লাস্ট ২ বছর বাংলায় নিউজ পড়ি না বললেই চলে)।

ফাইনালিঃ ফোকাস রাইটিং। ভাই ও বোনেরা, ভুলেও ফোকাস রাইটিং এ বেশি বেশি লিখার চেষ্টা করবেন না। যত কমের মধ্যে যত বেশি তথ্য দেয়া যায় এবং to the point লিখা যায়; এটাই চেষ্টা করবেন। কিছু গোপন বিষয় বলে ফাঁস করি এবার।

ফোকাস রাইটিং যে ধরণেরই হোক না কেন (যদিও বেশিরভাগই প্রযুক্তি/ব্যাংকিং এমন ধরণের বিষয়বস্তু নিয়ে), চেষ্টা করবেন তাতে ব্যাংকিং রিলেটেড টার্মস এর নাম লিখতে। খাতায় এক্সামিনাররা এসব টার্ম, Definition দেখলে মার্ক দিতে কার্পন্য করেন না কখনই। এসবের ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে নিচের লিঙ্কসমূহঃ

(i) https://bb.org.bd/fnansys/index.php
(ii) https://bb.org.bd/fnansys/finmarket.php
(iii) https://bb.org.bd/fnansys/paymentsys/paysystems.php
(iv) https://bb.org.bd/fnansys/bankfi.php
(v) https://bb.org.bd/fnansys/recent_dev.php

এখান থেকে প্রাপ্ত তথ্য এবং টার্মসমূহের Definition অবশ্যই অবশ্যই পড়বেন। মুখস্থ নয়, গল্পের মত করে বা কৌতুহলী হয়ে পড়বেন; মনে থাকবেই।

লিখিত পরীক্ষার পূর্বে ৭-২১ দিনের টেকনিকঃ এই অল্প সময়ে আপনি যেসব টাইপের রিটেন ম্যাথে কনফিউজড হয়ে যান/যেতেন তেমন টাইপের ম্যাথ ৩ টি করে (প্রতি টাইপের) করবেন। এই পোস্টের ৫ নম্বর অনুচ্ছেদে দেয়া ৫ টি লিঙ্ক প্রতিদিন ২ বেলা ভিজিট করবেন। The Daily Star থেকে Editorial + Newspaper পড়বেন।

বোনাস পরামর্শঃ প্রিলিমিনারির প্রতিটি ম্যাথে সর্বোচ্চ ১ মিনিট এবং লিখিত পরীক্ষার প্রতিটি ম্যাথে সর্বোচ্চ ৫ মিনিটের বেশি সময় ব্যয় কখনই করবেন না (৬ টি বা তদূর্ধ্ব ম্যাথের ক্ষেত্রে। ৫ টি হলে প্রতি ম্যাথে সর্বোচ্চ ৬ মিনিট করে)। এজন্যই ইংরেজিতে ম্যাথ করার প্র্যাক্টিস রাখবেন।

২ টি অনুবাদের জন্য ১২-১৫ মিনিটের বেশি সময় নয়। ২ টি ফোকাস রাইটিং এ ২০ মিনিট সর্বোচ্চ। IT/Other Post এ ১২০ মার্ক থাকে Subjctive. উক্ত পোস্টসমূহের লিখিত পরীক্ষায় ১২০ মার্ক অবশ্যই ৪০-৪৫ মিনিটের মধ্যে শেষ করার চেষ্টা করবেন।

Now, you’re 100% prepared. লিখিত পরীক্ষায় ভালো মার্ক পাওয়া থেকে আপনাকে কেউ আটকাতে পারবে না ইনশাআল্লাহ্‌। চেষ্টা করলাম যতটুকু পারি শেয়ার করার। আশা করি কিছুটা হলেও কাজে লাগবে। সবাই আমার জন্য খাস মনে একটু দু’আ রাখবেন।

ব্যাংকে চাকুরী প্রত্যাশী ভাই ও বোনদের জন্য অনেক অনেক শুভ কামনা। হ্যাপী রিডিং। কপি পোষ্ট ফ্রমঃ

তানভীর আহমেদ নাঈম
প্রোগ্রামার (প্রিন্সিপাল এক্সিকিউটিভ অফিসার),
প্রবাসী কল্যাণ ব্যাংক।
প্রাক্তনঃ সহকারী প্রোগ্রামার (সিনিয়র অফিসার), সোনালী ব্যাংক লিমিটেড।

আরও পড়ুনঃ

Focus writing – Functions of commercial Bank

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুন।