বিসিএস লিখিত পরীক্ষায় “ম্যাপ”

Content Protection by DMCA.com

বিসিএস লিখিত পরীক্ষায় “ম্যাপ”
মাহমুদ হাসান হৃদয়
সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট

১. ম্যাপ বলতে আমরা সাধারণত ভৌগলিক অবস্থানগত ম্যাপকেই বুঝে থাকি। কিন্তু শুধু ভৌগলিক নয়, অর্থনৈতিক, রাজনৈতিক এমনকি যুদ্ধকালীন সামরিক অবস্থান প্রকাশ করতে ম্যাপ ব্যবহার করা যায়।

২. ছোট একটা উদাহরণঃ সিরিয়া নিয়ে প্রশ্ন আসলে আসাদ-বাহিনী ও বিদ্রোহী বাহিনীর দখলকৃত অঞ্চলকে সিরিয়ার ম্যাপে চিহ্নিত করে দিতে পারেন।

৩. এছাড়া বাংলাদেশের খনিজ সম্পদ, পর্যটন কেন্দ্রসমূহের অবস্থান, পাহাড়ি এলাকা, বনভূমির পরিমান, বিদুৎ সরবরাহ ব্যবস্থা, গ্যাস ক্ষেত্রসমূহের অবস্থানসহ আরো অনেক জাতীয় বিষয়সমূহকে বাংলাদেশের ম্যাপে চিহ্নিত করে দিতে পারেন।

৪. এছাড়া বাংলাদেশের সাথে পাশের দেশসমূহের অবস্থান, ছিটমহল, করিডোর, র‍্যাডক্লিফ লাইনসহ অন্যান্য সীমানা চিহ্নিতকারী লাইনের অবস্থান চিহ্নিত করার সুযোগ লিখিত পরীক্ষায় পাবেন। কারন, সংশ্লিষ্ট অনেক প্রশ্ন লিখিত পরীক্ষায় থাকে।

৫. সামুদ্রিক সম্পদ কিংবা ভারত ও মায়ানমারের সাথে সমুদ্র বিজয় সংক্রান্ত ইস্যু বা এই বিষয়ক প্রশ্নেও সামুদ্রিক অবস্থানগত ম্যাপ প্রয়োগ করা যায়।

৬. এছাড়া বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ইস্যু যেমন: ফিলিস্তিন-ইসরাইলের অবস্থানগত পরিচয় কিংবা ইসরাইলের দখলকৃত অংশকে চিহ্নিত করার জন্য ও ম্যাপ ব্যাবহার করতে পারেন। সামগ্রিকভাবে মধ্যপ্রাচ্য এর দেশসমূহের অবস্থানগত ম্যাপ আয়ত্ত্বে রাখা উচিত।

৭. এখন প্রশ্ন, এই ম্যাপগুলো কোথায় পাবেন? লাইব্রেরি গুলোতে ম্যাপ সংক্রান্ত অনেক বই পাবেন। মাঝেমধ্যে পত্রিকাতেও বিভিন্ন বিষয়ের ম্যাপ পেয়ে যাবেন।

৮. এছাড়া ইন্টারনেটে theatlas.com, worldatlas.com, nationalgeographic.com এ বিভিন্ন বিষয়ের ম্যাপ পেয়ে যাবেন।

৯.ভালভাবে সঠিক স্থানে সঠিক ম্যাপ প্রয়োগ করতে পারলে খাতার সৌন্দর্য্য ও লিখিত পরীক্ষায় নাম্বার দুইটাই বৃদ্ধি পাবে, ইনশাআল্লাহ।

শুভকামনা রইলো।

বিসিএস লিখিত পরীক্ষায় “ম্যাপ” ছাড়া আরোও পড়ুন-

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। আমাদের সাইট থেকে কপি হয়না তাই পোস্টটি শেয়ার করে নিজের টাইমলাইনে রাখতে পারেন।