বিসিএস রিটেন ইংরেজি ২০০ মার্কের উত্তর করার সহজ টেকনিক

বিসিএস রিটেন ইংরেজি ২০০ মার্কের উত্তর করার সহজ টেকনিক
Content Protection by DMCA.com

বিসিএস রিটেন ইংরেজি ২০০ মার্কের উত্তর করার সহজ টেকনিক

১। Passage থেকে ১০ টি প্রশ্ন আসবে তা সবাই জানেন। এখন প্রশ্ন হচ্ছে কীভাবে এগুলোর উত্তর করবেন।

আপনি প্রথমেই সরাসরি পেসেজটা পড়তে যাবেন না। আপনি নূন্যতম তিনবার দশটা প্রশ্ন পড়ে তখন Passage টা রিডিং দিবেন৷ First Reading এর সময় আপনি কিছু প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। যেইগুলো পাবেন সেইগুলো ছোট করে মার্ক আউট করে নেন। উত্তর পেয়েই সাথে সাথে খাতায় লেখা শুরু করবেন না।

এইভাবে যখন আপনি ২য় বার রিডিং দিবেন তখন কিছু পাবেন। এবং যেগুলো বাকী থাকবে তখন আপনি আবার পুনরায় প্রশ্ন যেগুলো বাকী আছে ও পেসেজটা পড়বেন তখন সব পেয়ে যাবেন ইনশাআল্লাহ। যখন পেয়ে যাবেন তখন আপনি আপনার নিজস্ব ভাষায় এগুলো খাতায় লিখবেন। মনে রাখবেন পেসেজ থেকে সরাসরি কোন লাইন কপি করা যাবে না। কিছুটা নিজস্ব স্টাইলে লিখবেন খাতায় ব্যাকরণগত ঠিক রেখে। এই পদ্ধতি অনুসরণ করলে ইনশাআল্লাহ ভাল করবেন।

২। এই অংশে পেসেজ থেকেই grammar রিলেটেড প্রশ্ন আসবে। এই অংশে কোন গুলো আসবে এটা নিদিষ্ট নাই। একেক সময় এরকম আসতে পারে। তবে বিগত পরীক্ষাগুলোতে Part of speech অর্থাৎ Noun থেকে Verb করা আবার Verb থেকে Adjective করা ইত্যাদি এবং Vocabulary এসেছে সবসময়ই। বাকীগুলো ঠিক নাই। একেক সময় একেকটা এসেছে।

তাই এই অংশে ভাল করতে হলে আপনাকে Part of Speech সম্পর্কে ভাল ধারণা থাকার পাশাপাশি Vocabulary ও Grammar এর বেসিক সম্পর্কে ভাল জানাশোনা থাকতে হবে। মনে রাখবেন এই অংশে আপনি সর্বোচ্চ মার্ক তুলতে পারবেন। এই অংশে সঠিক হলে নাম্বার কাটার সুযোগ নাই। তাই চেষ্টা করুন ভাল করতে।

৩। এই অংশে Passage থেকে পড়ে Summary করতে হবে আপনাকে। এখানে আপনি চাইলেই বেশি লিখতে পারবেন না। প্রশ্নে বলা থাকবে 100 শব্দের মধ্যে Summary করতে। এই অংশে ভাল করতে হলে Passage থেকে সরাসরি কোন লাইন কপি করা যাবে না।

সম্পূর্ণ নিজস্ব ভাষায় আপনি যা বুঝতে পেরেছেন পেসেজ থেকে তা ১০০ শব্দের মধ্যে লিখে দিবেন৷ যদি পারেন সংক্ষিপ্ত এটা শিরোনাম লিখতে পারেন বাট এটা জরুরি না।

৪। এই অংশে বলা হবে Newspaper এর Editor এর বরাবর Letter লিখতে পেসেজের Thematic Issue এর উপর। এই অংশে ভাল করতে হলে কীভাবে Editor বরাবর লিখতে হয় তার নিয়ম শিখে যাবেন এবং এটা ১ পেইজে লিখলে ভাল হবে। নিজস্ব ভাষায় লিখবেন পেসেজ থেকে কপি করবেন না সরাসরি কোন লাইন।

Part -B

১। এই অংশে একটা রচনা আসবে ৫০ মার্কের এটা জানেন আপনারা সবাই। এখন বিষয় হচ্ছে আপনাকে ১০০০ শব্দের মধ্যে এটা লিখতে হবে। সিলেবাসে উল্লেখ আছে এই অংশে আপনার আইডিয়া স্পষ্ট ও সঠিকভাবে ইংরেজি প্রকাশের বিষয় যাচাই করা হবে এবং আপনার Analysis ক্ষমতাও যাচাই করা হবে। তাই সঠিকভাবে ৮-১০ পেইজের মধ্যে আশা করি আপনি ১০০০ শব্দের মধ্যে একটা সুন্দর রচনা লিখতে পারবেন।

রচনা লেখার কোন নিদিষ্ট নিয়ম নাই। আপনি যেভাবে খুশি লিখতে পারবেন। তবে শুরুতে Introduction শব্দ সরাসরি লিখবেন না এবং শেষেও Conclusion লিখবেন না। তবে এগুলো না লিখলে আপনি শুরুতে সরাসরি পয়েন্ট না লিখে একটা সূচনা বক্তব্য লিখবেন এবং শেষেও একটি সমাপনী বক্তব্য লিখবেন। রচনা পয়েন্ট আকারে লিখলেই ভাল হবে।

২। এই অংশে ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদ আসবে ২৫ করে মার্ক মোট ৫০।

এই অংশে ভাল করতে হলে সরাসরি আক্ষরিক অনুবাদ করতে যাবেন না। অনুবাদ বিভিন্ন ভাবে করা যায়। আপনি এই ক্ষেএে Subject ও Verb ঠিক রেখে যেভাবে খুশি অনুবাদ করতে পারবেন আপনার মত করে। এই অংশে ভাল করতে হলে নিয়মিত একটু একটু অনুশীলন করতে হবে৷

আপনি এই জন্য Inter এর ইংরেজি Advanced সিরিজ এর ফাস্ট পার্ট বইয়ের সাহায্য নিতে পারেন। নিউজপেপার সম্পাদকীয় অনুবাদ করতে যাবে না। এগুলো অতিরিক্ত কঠিন Language ব্যবহার করে থাকে নেট থেকে যা আপনার দরকার নাই। সবার জন্য শুভ কামনা রইল।

এস.এম. আলাউদ্দিন মাহমুদ
জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সুপারিশপ্রাপ্ত)।

বিসিএস রিটেন ইংরেজি ২০০ মার্কের উত্তর করার সহজ টেকনিক ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুন।