বিসিএস ও ব্যাংক যুগপৎ প্রস্তুতির কৌশল

বিসিএস ও ব্যাংক যুগপৎ প্রস্তুতির কৌশল
Content Protection by DMCA.com

বিসিএস ও ব্যাংক যুগপৎ প্রস্তুতির কৌশল

নিচের টেবিলটা ভালো করে খেয়াল করুন। টেবিলটা থেকে খুব সহজেই অনুধাবন করা যায় যে বিসিএস এর প্রিপারেশন নেওয়ার সময় যদি আপনারা একটু সতর্কতার সাথে পড়াশুনা করেন তাহলে দুইটা প্রস্তুতিই এক সাথে নেওয়া যাবে।

বিসিএস ও ব্যাংক যুগপৎ প্রস্তুতির কৌশল

ইংরেজী পড়ার সময় Translation এবং Free Hand Writing এর প্রতি একটু বেশি জোড় দিলেই একই সাথে আপনাদের ব্যাংক এবং বিসিএসের প্রিপারেশন হয়ে যাবে । কারণ ফ্রি হ্যান্ড রাইটিং এবং ট্রান্সলেশনের জন্য আপনার যে দুইটি প্রধান জিনিস প্রয়োজন হবে তাহলো গ্রামার এবং ভোকাবুলারি। যেগুলো ব্যাংক বিসিএস উভয় জায়গাতেই কাজে লাগবে ।

তবে বিসিএসে ইংরেজি সাহিত্য নিয়ে বেশী প্রশ্ন হয় যা ব্যাংকে প্রয়োজন হয় না। গ্রামার বিসিএসে আসে এবং ব্যাংকেও আসে । সুতরাং এক গ্রামারের প্রিপারেশন দিয়ে আপনি দুই এক্সাম কাভার করে দিতে পারবেন। বিসিএস এবং ব্যাংকের গ্রামারের কন্টেন্ট ভিন্ন ভিন্ন । তবে দুইটার মধ্যে কমন কিছু কন্টেন্ট আছে যেগুলো নিম্নে দেওয়া হলো । এই গুলো আগে শেষ করবেন।

1. Appropriate Preposition
2. Voice & Narration
3. Clause & Phrase
4. Sentence Analysis
5. Redundancy Analysis

6. Identifying Parts of Speech
7. Group Verbs
8. Idioms & Phrase
9. Analogy & odd man out

ব্যাংক ও বিসিএসের গণিতের সিলেবাস পুরোপুরি আলাদা । তাই গণিতের বিষয়ে আলাদা প্রস্তুতি নিতে হবে। বিসিএসের জন্য বাংলা গ্রামারের জন্য যে অংশটুকু পড়া হয় তা দিয়েই ব্যাংকের প্রস্তুতি হয়ে যাবে। তারপরেও স্পেসিফিকেলি বাংলা ব্যাকরণের নিচের টপিক্স গুলো ভাল করে পড়তে হবেঃ

১. বাংলা শব্দ ভান্ডার, সমার্থক শব্দ ও বিপরীত শব্দ
২. কারক-সমাস-বিভক্তি
৩. সন্ধি-প্রকৃতি-প্রত্যয়

৪. বানান শুদ্ধি, শব্দের প্রয়োগ-অপপ্রয়োগ
৫. বাগধারা প্রবাদ প্রবচন
৭. শীর্ষ কতিপয় সাহিত্যিক

বিসিএসের জন্য সাধারণ জ্ঞান ও কম্পিউটারের যে সিলেবাস আছে তা ব্যাংক জবের জন্য More than Enough।তবে ব্যাংকের জন্য সাধারণ জ্ঞানের ক্ষেত্রে বিসিএসের পরিপূর্ন সিলেবাস না পড়লেও চলবে। ব্যাংকের পরীক্ষার ঠিক চার মাস মাস পূর্ব পর্যন্ত যত সাম্প্রতিক বিষয়াবলী আছে সেগুলোকে গুরুত্ব দিয়ে পড়তে হবে । ব্যাংকে সাম্প্রতিক বিষয়ের উপর প্রশ্ন বেশী আসে । তাই দূর অতীতের সব তথ্য পড়তে হয় না যেটা বিসিএসের জন্য প্রয়োজন হয়।

Credit: Zakir BCS Page

বিসিএস ও ব্যাংক যুগপৎ প্রস্তুতির কৌশল ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুন।