জীবন বীমা কর্পোরেশনের পরীক্ষায় যা যা আসতে পারে

টিপস
Content Protection by DMCA.com

জীবন বীমা কর্পোরেশনের পরীক্ষায় যা যা আসতে পারে। তাহলে প্রশ্ন আসে সাধারণত দু-ভাগে ভাগ হয়ে। বিস্তারিত নিচে আলোচনা করা হলঃ

প্রথম অংশ :

১. ৪০-৫০ টা এমসিকিউ, বিসিএস প্রিলি টাইপের।

লিখিত অংশে:

১. অনুবাদ (বাংলা এবং ইংরেজি দুইটার একটা বা দুইটাই আসতে পারে.
২. সমসাময়িক বিষয়ের উপর প্রবন্ধ ( বাংলা বা ইংরেজি) বিশেষ করে ৭ই মার্চ বা রোহিঙ্গা, কোভিড-১৯
৩. গণিত অংশে দুইটা বা চারটা অংক আসতে পারে বিশ মার্কের মধ্যে। বিগত বিসিএস লিখিত অংকগুলো বেশি বেশি চর্চা করতে পারেন।

৪. শর্টস নোট : তিনটা বা চারটি দিতে পারে, যেমন নারীর ক্ষমতায়ন, জাতির পিতা শেখ মুজিব, ১৭ ই মার্চ, গণহত্যা দিবস, মৌলিক অধিকার, পিপিপি, GDP vs GNP, উন্নয়নশীল দেশ, এলসি, Fiscal policy, Monitary policy, বাজেট, সংবিধান সংশোধনের ১৫,১৬ এছাড়াও সাম্প্রতিক তথ্যের উপরেও আসতে পারে যেমন কোভিড-১৯।

৫. সবচেয়ে গুরুত্বপূর্ণ, বাংলাদেশে বীমা ব্যবসার বা জীবন বীমা ব্যবসার সমস্যা ও সম্ভাবনা (problems nd prospect). আমি নিচে একটা লিঙ্ক দিয়ে দিচ্ছি তা দেখে নিন উপকার পাবেন।

বীমা সংক্রান্ত প্রশ্ন

6. দরখাস্ত, বীমা সংক্রান্ত বিষয়ের দাবী নিষ্পত্তি চেয়ে ম্যানেজার বরাবর একটা লেটার লিখতে বলবে।

জীবন বীমা এবং সাধারণ বীমা কর্পোরেশন দুইটায় রাষ্ট্রীয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। জীবন বীমা শুধু মাত্র জীবনের বীমা করে থাকে। আর সাধারণ বীমা জীবন ছাড়া বাকি সবকিছুর যেমন জাহাজ, চিনি শিল্প, লবণ শিল্প, পদ্মা সেতু, পায়রা বন্দর, ফ্লাইওভার, স্যাটেলাইট, বিদেশ ভ্রমণকারী, মটরগাড়ি, ব্যাংক লোন, এলসি ইত্যাদি।

পরিশেষে বলতে পারি, ব্যাংক জবের চেয়ে রাষ্ট্রীয় বীমা প্রতিষ্ঠানের জব অনেক সহজ, আরামদায়ক, চাপমুক্ত, প্রচুর আর্থিক সুবিধা। একজন জুনিয়র অফিসার চাকরির পাচ বছর পরে সত্তর লাখের বেশি হাউস লোন পাবেন।

জীবন বীমা কর্পোরেশনের পরীক্ষায় যা যা আসতে পারে ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যোগ দিতে পারেন। আমাদের সাইট থেকে কপি হয়না তাই পোস্টটি শেয়ার করে নিজের টাইমলাইনে রাখতে পারেন অথবা পিডিএফ আইকনে ক্লিক করে ডাউনলোড ও করে নিতে পারেন।