জাতিসংঘ সাধারণ সভা

আন্তর্জাতিক বিষয়াবলী
Content Protection by DMCA.com

জাতিসংঘ সাধারণ সভা

খুব গুরুত্বপূর্ণ যেহেতু বাংলাদেশ সহসভাপতি নির্বাচিত হয়েছে

জাতিসংঘের ছয়টি প্রধান অঙ্গ সংগঠনের একটি সাধারণ সভা (General Assembly)। জাতিসংঘ সনদের অধ্যায় চারে ৯ থেকে ২২ অনুচ্ছেদে এই সভার গঠন, কার্যাবলি ও ক্ষমতা, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া, কার্যপ্রণালি বর্ণনা করা হয়েছে।

সকল সদস্য নিয়ে সাধারণ সভা গঠিত এবং সভায় একটি দেশের সর্বোচ্চ ৫ জন প্রতিনিধি থাকে (অনু ৯)। সাধারণ সভার প্রধান কমিটি থাকে ছয়টি। সাধারণ সভা বিশ্ব সংসদ নামেও পরিচিত।

১৮ অনুচ্ছেদে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া বলা আছে। উল্লেখ করা হয়েছে, গুরুত্বপূর্ণ প্রশ্নে সভার সিদ্ধান্ত উপস্থিত সদস্যের দুই-তৃতীয়াংশের ভোটে নেয়া হয়। সেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের মধ্যে রয়েছে-

১. শান্তি ও নিরাপত্তা বিষয়ক কোনো সিদ্ধান্ত
২. নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচন

৩. অর্থনৈতিক ও সামাজিক পরিষদের সদস্য নির্বাচন
৪. অছি পরিষদের সদস্য নির্বাচন (এই পরিষদের কার্যক্রম স্থগিত রয়েছে)

৫. নতুন সদস্য গ্রহণ
৬. কোনো সদস্যকে বহিষ্কার, পদ স্থগিত

৭. বাজেট
৮. মহাসচিব নির্বাচন তথা নিয়োগদান

এছাড়া অন্য সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠ মতামতই গ্রহণেযাগ্য হবে। কার্যপ্রণালিতে বলা হয়েছে, বছরে একবার নিয়মিত সভা বসবে। প্রয়োজনে বিশেষ সভা আয়োজন করা যাবে (অনু ২০)।

নিয়ম প্রতিষ্ঠা হয়েছে, সভা প্রতিবছর সেপ্টম্বর মাসের তৃতীয় মঙ্গলবার শুরু হবে। সভা প্রেসিডেন্ট নির্বাচন করবে (অনু ২১)। প্রয়োজনে সহযোগী সংস্থা প্রতিষ্ঠা করবে (অনু ২২)।

প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট:

প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট এক বছরের জন্য নির্বাচিত হয়। যদিও সভার শুরু থেকে শেষ পর্যন্ত প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দায়িত্ব পালন করবে। একজন প্রেসিডেন্ট ছাড়াও ২১ জন ভাইস প্রেসিডেন্ট তথা সহসভাপতি থাকে।

কার্যাপ্রণালির ৩০ নং বিধি অনুযায়ী, সভা শুরুর কমপক্ষে ৩ মাস আগে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করা হয়। ৭৬ তম সেশনের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহিদ। ২১ ভাইস প্রেসিডেন্টের মধ্যে ৪টি নেয়া হয় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে। এবারের চারটি ভাইস প্রেসিডেন্ট দেশ হলো-

১. বাংলাদেশ
২. কুয়েত
৩. লাওস
৪. ফিলিপাইন

এর আগে ২০১৬-২০১৭ সালে ৭১তম সেশনে বাংলাদেশ ভাইস প্রেসিডেন্ট হয়েছিলো।

ক্রেডিটঃ আতিক স্যার

জাতিসংঘ সাধারণ সভা ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। আমাদের সাইট থেকে কপি হয়না তাই পোস্টটি শেয়ার করে নিজের টাইমলাইনে রাখতে পারেন।