জাতিসংঘ সাধারণ পরিষদের গঠন ক্ষমতা ও কার্যাবলী : ফোকাস রাইটিং

ফোকাস রাইটিংঃ করোনা পরবর্তী অর্থনৈতিক বিপর্যয় মোকাবিলা
Content Protection by DMCA.com

জাতিসংঘ সাধারণ পরিষদের গঠন ক্ষমতা ও কার্যাবলী

জাতিসংঘ সাধারণ পরিষদ জাতিসংঘের ৬টি শাখার মধ্যে সর্বাপেক্ষা প্রতিনিধিত্বমূলক অঙ্গসংস্থা।জাতিসংঘকে যদি একটি সরকাররূপে বিবেচনা করা হয়, তাহলে সাধারণ পরিষদ হলাে তার জনপ্রিয় কক্ষ, মূল আলােচনা ও বিতর্কের কেন্দ্র।

এটিই একমাত্র পরিষদ, যেখান জাতিসংঘের সদস্যভুক্ত সব রাষ্ট্র সমমর্যাদা ও প্রতিনিধিত্বের অধিকারী হিসেবে অবস্থান করে। তাই সাধারণ পরিষদকে “বিশ্বমানবের সংসদ নামে অভিহিত করা হয়। গঠন : জাতিসংঘের সব সদস্যরাষ্ট্র নিয়ে সাধারণ পরিষদ গঠিত হয়েছে।

প্রতিটি সদস্যরাষ্ট্র সাধারণ পরিষদে পাঁচজন করে প্রতিনিধি প্রেরণ করতে পারে। কিন্তু কেবল একটিমাত্র ভােট প্রয়ােগ করতে পারে। সুতরাং এর দ্বারা প্রমাণিত হয়, ক্ষুদ্র-বৃহৎ প্রতিটি সদস্যরষ্ট্রই সমমর্যাদার অধিকারী।

অধিবেশন ও আলােচ্যসূচি:

প্রতি বছর সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সাধারণ পরিষদের অধিবেশন বসে। প্রয়ােজনবােধে “বিশেষ অধিবেশন এবং ‘বিশেষ জরুরি অধিবেশন আহ্বানের ব্যবস্থা আছে। সনদের ২০ নম্বর ধারা অনুসারে নিরাপত্তা পরিষদের ৯ জন সদস্য অথবা জাতিসংঘের সংখ্যাগরিষ্ঠ সদস্য কিংবা সংখ্যা গরিষ্ঠের সম্মতি নিয়ে একজন সদস্যের অনুরােধে মহাসচিব ২৪ ঘণ্টার বিজ্ঞপ্তি মারফত বিশেষ পরিস্থিতিতে সাধারণ পরিষদের জরুরি অধিবেশন আহ্বান করতে পারেন।

কার্য পরিচালনার পদ্ধতি:

প্রতিটি অধিবেশনের আগে সাধারণ পরিষদের সদস্যরা নিজেদের মধ্যে থেকে একজন সভাপতি, ২১ জন সহস্ভাপতি এবং সাধারণ পরিষদের সাতটি মুখ্য কমিটির চেয়ারম্যানদের নির্বাচিত করেন। পৃথিবীর বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিত্বের ক্ষেত্রে সমতা প্রতিষ্ঠার জন্য সভাপতি নির্বাচনের ক্ষেত্রে পৃথিবীর ৫টি অঞ্চল থেকে আবর্তনশীলতার নীতির ভিত্তিতে প্রতি বছর সাধারণ পরিষদের সভাপতি নির্বাচিত হন। এই ৫টি অঞ্চল হলো হউরােপ, লাতিন আমেরিকা ও পশ্চিম ইউরাপের বিভিন্ন দেশ।

⇒ সাধারণ পরিষদের ক্ষমতা ও কার্যাবলি:
১. সনদের ২৩(১) ধারা অনুযায়ী নিরাপত্তা পরিষদের ১০টি অস্থায়ী সদস্য নির্বাচন।
২. সনদের ৬১(১) নম্বর ধারা অনুযায়ী অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ECOSOC) ৫৪ সদস্য নির্বাচন করা।
৩. জাতিসংঘের মহাসচিব নির্বাচন করা।
৪. আন্তর্জাতিক আদালতের ১৫ জন বিচারক নির্বাচন। এতে সাধারণ ও নিরাপত্তা পরিষদ ভােট প্রদান করে থাকে।

৫. সাধারণ পরিষদের আয়-ব্যয়ের বাজেট পাস করে। সনদের অনুচ্ছেদ ১৭ নম্বর ধারা সাধারণ পরিষদের অর্থসংক্রান্ত ক্ষমতা প্রদান করা হয়েছে।
৬. সনদের ১০৮ নম্বর ধারা অনুযায়ী সাধারণ পরিষদকে সনদ সংশােধনের ক্ষমতা দেওয়া হয়েছে। সনদ অনুযায়ী দুই-তৃতীয়াংশ সদস্য দ্বারা যে-কোনাে প্রস্তাব সমর্থিত হয় এবং নিরাপত্তা পরিষদের ২-৩ সদস্যের অনুমােদনক্রমে সনদ সংশােধন করা যায়।

৭. সনদের ২২ নম্বর ধারা অনুযায়ী জাতিসংঘের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা এবং একে গতিশীর্ল রাখাতে সাধারণ পরিষদকে সহযােগী সংস্থা গঠনের ক্ষমতা প্রদান করা ইয়েছে।
৮. সাধারণ পরিষদকে আন্তর্জাতিক আইনসভাও বলা হয়।

৯. সাধারণ পরিষদ রাজনৈতিক সারমাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষা, সংস্কৃতি ও স্বাস্থ্যগত বিষয়ে সহযােগিতার জন্য পর্যালােচনার জন্য উদ্যোগ গ্রহণ করে। ১৯৮২ সালে সমুদ্র আইন কনভেনশন, ১৯৪৮ সালে গণহত্যা কনভেনশন, ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর Human Rights Convention গৃহীত হয়।
১০. সাধারণ পরিষদ জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংস্থার প্রতিবেদন গ্রহণ ও পর্যালােচনা করে।

আরও পড়ুনঃ

Focus writing – Functions of commercial Bank

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুন।