জলবায়ু পরিবর্তন: পৃথিবী রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ দফা প্রস্তাব

পৃথিবী রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ দফা প্রস্তাব
Content Protection by DMCA.com

ফোকাস রাইটিং— জলবায়ু পরিবর্তন: পৃথিবী রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ দফা প্রস্তাব

২১ সেপ্টেম্বর থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন ভার্চুয়াল পদ্ধতিতে শুরু হয়েছে। বিশ্বব্যাপী কোভিড-১৯ এর কারণে জাতিসংঘের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথম বিশ্ব নেতৃবৃন্দ বিশ্বের সর্বোচ্চ ফোরাম জাতিসংঘ সাধারণ পরিষদের ভার্চুয়াল অধিবেশনে অংশ নিয়েছেন।

তাই, এবার সরাসরি যোগ না দেয়ায়, ভিডিও বার্তায় এই বক্তব্য রাখেন শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে প্রতি বছরের মত এ বছরও বাংলায় ভাষণ দেন প্রধানমন্ত্রী।

এর আগে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ২৯ তম অধিবেশনে প্রথম বাংলায় ভাষণ দিয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন।

 প্রধানমন্ত্রী তাঁর ভাষণে কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি, ভ্যাকসিনের সমবন্টন, রোহিঙ্গা সংকট, প্রবাসী শ্রমিক ও রেমিটেন্সের ওপর এর প্রভাব এবং জলবায়ু পরিবর্তনসহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন।

প্রধানমন্ত্রী নিউইয়র্কে জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশন (ইউএনজিএ)’র সাইডলাইনে জলবায়ু সংক্রাস্ত উচ্চ পর্যায়ের একটি ভার্চুয়াল গোলটেবিল বৈঠকে প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকাতে বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। তিনি বলেন, পানি ব্যবস্থাপনাসহ জলবায়ুর দীর্ঘমেয়াদি অভিযোজন সামাল দিতে ডেল্টা প্ল্যান-২১০০ প্রণয়ন করা হয়েছে। বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের আকস্মিকতা থেকে বাঁচতে দেশে ৪ হাজার ২৯১টি সাইক্লোন শেল্টার এবং ৫২৩টি বন্যা আশ্রয় কেন্দ্র নির্মাণের বিষয়টি তুলে শেখ হাসিনা। তিনি জানান, ৫৬ হাজার স্বেচ্ছাসেবী সার্বক্ষণিক প্রস্তুত থাকেন যেকোনো দুর্যোগ মোকাবিলায়।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা ভুক্তভোগী দেশগুলোর জন্য প্রতিশ্রুত অর্থ সহায়তা নিশ্চিত করতে দাতা দেশগুলোকে আরো সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ ক্লাইমেট ভালনারেবল ফোরাম-সিভিএফ এর চলতি সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু অভিযোজন কেন্দ্রের শাখাও খোলা হয়েছে ঢাকায়।

জলবায়ু পরিবর্তনের ক্ষতির প্রভাব থেকে পৃথিবীকে রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর সহযোগিতার কোনো বিকল্প নেই জানিয়ে প্রধানমন্ত্রী বৈঠকে পাঁচ দফা প্রস্তাব উত্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পৃথিবী রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ দফা প্রস্তাব

দফা-১: জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে পৃথিবীকে এবং নিজেদেরকে রক্ষা করার জন্য রাজনৈতিক নেতৃত্বকে জোরালো আন্তর্জাতিক সহযোগিতা উৎসাহিত করার পরামর্শ দেন।

দফা-২: বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত সীমাবদ্ধ রাখতে হবে এবং সব প্যারিস চুক্তি বাস্তবায়ন করতে হবে।

দফা-৩: ভুক্তভোগী দেশগুলোর প্রতিশ্রুত তহবিল নিশ্চিত করতে হবে।

দফা-৪: দূষণকারী দেশগুলোকে প্রয়োজনীয় প্রশমন ব্যবস্থার মাধ্যমে তাদের এনডিসি (জাতীয় নির্ধারিত অবদান) বাড়াতে হবে।

দফা-৫: জলবায়ু শরণার্থীদের পুনর্বাসন একটি বৈশ্বিক দায়িত্ব হিসেবে স্বীকৃতি দিতে হবে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গোলটেবিলটি আহ্বান করেন এবং যুক্তরাজ্যের সাংবাদিক ফেমি ওকে এটি পরিচালনা করেন।

আরও পড়ুনঃ

Focus writing – Functions of commercial Bank

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুন।