আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৭৬

The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৭৬

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

আর হ্যাঁ অজানা শব্দগুলোর অর্থসহ অবশ্যই খাতায় নোট করে রাখুন। প্রতিদিন একবার হলেও সেগুলো রিভিশন করার চেষ্টা করুন। দেখবেন একদিন আপনার ভিতর কত শব্দ ভান্ডার তৈরী হয়। আশা করি তখন আর নিজেকে ইরেজিতে দূর্বল মনে হবেনা।
The daily star editorial for BCS written and Bank written.

শিরোনাম:— Outrageous lies by Myanmar at the UN— জাতিসংঘে মিয়ানমারের ভয়াবহ মিথ্যা কথা।

Tagline:— It exposes its unwillingness to start Rohingya repatriation process— এটি রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার অনীহা প্রকাশ করে।

Date: 02 October 2020
Translated by– Sadik Hasan (RU)

এখন অনুবাদ করিঃ-

01. We are dumbfounded by Myanmar’s despicable lies at the United Nations General Assembly alleging that Bangladesh was harbouring terrorists in Cox’s Bazar’s Rohingya camps.
অনুবাদঃ কক্সবাজারের রোহিঙ্গা শিবিরগুলিতে বাংলাদেশ সন্ত্রাসীদের আশ্রয় দিচ্ছে বলে অভিযোগ করে, জাতিসংঘের সাধারণ অধিবেশনে মিয়ানমারের ঘৃণ্য মিথ্যাচার দেখে আমরা হতবাক হয়েছি।
02. Myanmar also claimed that more than 350 Rohingyas from Cox’s Bazar camps had returned to Rakhine State.
অনুবাদঃ মিয়ানমার আরও দাবি করেছে যে কক্সবাজার শিবিরের ৩৫০ জনের বেশি রোহিঙ্গা রাখাইন রাজ্যে ফিরে এসেছে।
03. Myanmar’s continuous attempts to distort the truth—as part of which it presented fabricated facts to the UN—just expose its unwillingness to take back its own nationals with safety, security and dignity.
অনুবাদঃ  মিয়ানমারের এই সত্যকে বিকৃত করার অবিচ্ছিন্ন প্রচেষ্টা – যার অংশ হিসাবে এটি জাতিসংঘের কাছে মনগড়া তথ্য উপস্থাপন করেছিল – কেবল সুরক্ষা, নিরাপত্তা এবং মর্যাদার সাথে নিজের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার অনীহা প্রকাশ করে।
04. Bangladesh made its position clear at the UNGA that it didn’t allow terrorists to use its territory and also raised questions over Myanmar’s claim of repatriating 350 Rohingyas.
অনুবাদঃ বাংলাদেশ ইউএনজিএ-তে নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে যে তারা সন্ত্রাসীদের তার অঞ্চল ব্যবহার করতে দেয়নি এবং মিয়ানমারের ৩৫০ রোহিঙ্গাকে প্রত্যাবাসন করার দাবি নিয়েও প্রশ্ন উত্থাপন করেছে।
05. Bangladesh has been sheltering over 1.1 million forcibly displaced Myanmar nationals.
অনুবাদঃ বাংলাদেশ জোর করে বাস্তুচ্যুত করা ১.১ মিলিয়নেরও বেশি মিয়ানমার নাগরিকদের বাংলাদেশ আশ্রয় দিয়েছে ।
06. More than three years have passed, but not a single Rohingya could be repatriated and more are entering Bangladesh amid violence in Rakhine.
অনুবাদঃ তিন বছরেরও বেশি সময় পার হয়ে গেছে, তবে একটিও রোহিঙ্গাকে প্রত্যাবাসন করা যায়নি এবং রাখাইনে সহিংসতার মাঝে আরও অনেকে বাংলাদেশে প্রবেশ করছেন।
07. During these three years, two repatriation attempts failed—one in November 2018 and another in August 2019—because Myanmar had no intention of implementing the repatriation deal signed with Bangladesh.
অনুবাদঃ এই তিন বছরে দুটি প্রত্যাবাসন প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল — একটি নভেম্বরে 2018 এবং অন্যটি আগস্ট 2019 – কারণ মিয়ানমারের বাংলাদেশের সাথে স্বাক্ষরিত প্রত্যাবাসন চুক্তি বাস্তবায়নের কোনও ইচ্ছা ছিল না।
08. Myanmar made “concocted and misleading” statements on the development in Rakhine State, particularly regarding the repatriation process.
অনুবাদঃ মায়ানমার রাখাইন রাজ্যে বিশেষত প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পর্কিত বিকাশের বিষয়ে “একঝাঁক ও বিভ্রান্তিমূলক” বক্তব্য দিয়েছে।
09. However, in reality, the conditions in Rakhine were so bad that not a single Rohingya wanted to return to Myanmar.
অনুবাদঃ তবে বাস্তবে রাখাইনের পরিস্থিতি এতটাই খারাপ ছিল যে কোনও রোহিঙ্গাও মিয়ানমারে ফিরে যেতে চাননি।
10. Myanmar must let Bangladesh know the whereabouts and conditions of the 350 Rohingyas who they claim have returned.
অনুবাদঃ তারা দাবি করেছে যে ৩৫০ রোহিঙ্গা ফিরে গেছে, তাদের অবস্থান ও পরিস্থিতি মিয়ানমারকে অবশ্যই বাংলাদেশকে জানাতে হবে।

Click To View the original “The Daily Star” Editorial.

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরোও পড়ুন-
All Question Taken By Taken By Arts

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজঅফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।