আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৩৭১

Daily Star অনুবাদ চর্চা
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৩৭১

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

Date:— Aug 13, 2021
শিরোনাম:— Address migrant workers’ wage theft claims = অভিবাসী শ্রমিকদের মজুরি চুরি হয়ে যাওয়ার দাবিগুলোতে গুরুত্বসহকারে মনোযোগ দিন।
Tagline:—
Authorities must ensure migrant workers receive their due. = কর্তৃপক্ষকে অবশ্যই অভিবাসী শ্রমিকদের তাদের প্রাপ্যতা নিশ্চিত করতে হবে।

Translated by– Sajeeb

এখন অনুবাদের চেষ্টা করি:-

01. We express our strong support for the demand put forward by experts at a recent webinar, who urged the government to address migrant workers’ wage theft claims at regional forums during bilateral meetings with host countries, and via international and UN agencies working on migration.

অনুবাদ: অতিথি দেশগুলোর সাথে দ্বিপাক্ষিক আলোচনার সময় আঞ্চলিক ফোরামে এবং মাইগ্রেশনের নিয়ে কাজ করে আসা আন্তর্জাতিক ও ইউএন প্রতিনিধিত্বদের সহায়তা নিয়ে অভিবাসী শ্রমিকদের মজুরি চুরি হয়ে যাওয়ার দাবিগুলোতে গুরুত্বসহকারে মনোযোগ দিতে সাম্প্রতিক এক আলোচনা সভায় যেসব বিশেষজ্ঞরা সরকারকে আহ্বান করেন, তাদের নির্দেশ করা দাবির পক্ষে আমরা আমাদের জোরালো সমর্থন ব্যক্ত করি।

02. According to the findings of a survey conducted by the Bangladesh Civil Society for Migrants (BCSM), 1,160 Bangladeshi migrant workers who returned home from six Gulf countries after February 2020 had lost, on average, about Tk 1.8 lakh in wages and other entitlements amid the pandemic.

অনুবাদ: দ্যা বাংলাদেশের সিভিল সোসাইটি ফর মাইগ্রেন্টস্ (বিসিএসএম) এর পরিচালনায় এক জরিপে খুঁজে পাওয়া তথ্য থেকে জানা গেছে, ২০২০ সালে ফেব্রুয়ারীর পর ছয়টি উপসাগরীয় দেশ থেকে নিজ দেশে ফিরে আসা ১১৬০ জন বাংলাদেশি অভিবাসী শ্রমিক গড়ে প্রায় ১.৮ লাখ টাকার মজুরি এবং মহামারির মধ্যে অন্যান্য অধিকার থেকে বঞ্চিত হয়েছিলেন।

03. Of the returnees, 67.7 percent said they did not receive due wages regularly after February 2020.

অনুবাদ: ফেরত আসা অভিবাসী শ্রমিকদের মধ্যে ৬৭.৭ শতাংশ বলেন, ২০২০ সালে ফেব্রুয়ারীর পর থেকে তারা নিয়মিত কোনো বকেয়া মজুরি পাননি।

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যোগ দিতে পারেন।