আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৩৪৬

The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৩৪৬

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

Date:— 19 July 2021
শিরোনাম:— Collaborative approach needed for a compliant apparel sector = অনুমোদিত পোষাক খাতের জন্য সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গি/নীতি/পদ্ধতি প্রয়োজন;
Tagline:— Collaboration is essential to solve the apparel industry’s challenges = পোশাক শিল্পের চ্যালেঞ্জগুলি সমাধান করতে সহযোগিতা অপরিহার্য;

Translated by– BCS Skill

এখন অনুবাদের চেষ্টা করি:-

১। The cancellation of RMG export orders is indeed a great concern as the sector is a strong pillar of the economy.

অনুবাদঃ তৈরি পোশাক/আরএমজির রপ্তানির আদেশ বাতিল করা/বিলোপ করা বস্তুত/প্রকৃতপক্ষে একটি বড় উদ্বেগের কারণ কেননা এ খাতটি অর্থনীতির একটি শক্তিশালী স্তম্ভ ।

২। It is the source of about 3.6 million jobs and over 80 percent of income from exports.

অনুবাদঃ এটি প্রায় ৩.৬ মিলিয়ন কর্মসংস্থান এবং রপ্তানি থেকে আয়ের ৮০ শতাংশের মূল উৎস ।

৩। In the wake of the Covid-19 pandemic in March 2020, global brands and buyers had either cancelled or postponed imports of apparel from Bangladesh.

অনুবাদঃ ২০২০ সালের মার্চ মাস থেকে শুরু হওয়া কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে বিশ্বব্যাপী ব্র্যান্ড এবং ক্রেতাগন বাংলাদেশ থেকেও পোশাক আমদানি বাতিল/স্থগিত করেছিলেন ।

৪। Later, towards August and September 2020, many buyers reinstated their orders which helped apparel exports rise.

অনুবাদঃ পরবর্তীতে ২০২০ সালের আগস্ট এবং সেপ্টেম্বরে দিকে অনেক ক্রেতাগন তাদের ওর্ডার পুনর্বহাল করেন যা পোশাক রপ্তানি বৃদ্ধিতে সহায়ক হয় ।

৫। Driven by ready-made garments (RMG), the export sector of the country bounced back to a large extent during the pandemic though it remained lower than the pre-Covid period.

অনুবাদঃ যদিও এটি প্রাক-কোভিড সময়ের তুলনায় কম তবে তৈরি পোশাক / রেডিমেড গার্মেন্টস আরএমজি কর্তৃক পরিচালিত দেশের রপ্তানি খাতটি মহামারীকালীন সময়েও অনেকটাই পূর্বের অবস্থানে বৃহৎ পরিসরে ফিরেছিল ।

৬। Recently, however, RMG exporters have expressed concerns as many buyers have once again cancelled their orders as the country went into lockdown to tackle the spread of coronavirus.

অনুবাদঃ সম্প্রতি, তৈরি পোশাক রপ্তানিকারক/প্রতিষ্ঠানগুলো উদ্বেগ প্রকাশ করছেন কেননা করোনা ভাইরাস বিস্তার প্রতিরোধে দেশেকে লকডাউনের আওতায় আনা হয়েছে যার ফলে অনেক ক্রেতারাই তাদের অর্ডার আবারও/পুনরায় বাতিল করে দিয়েছেন ।

৭। Higher compliance in the sector has become all the more important as Bangladesh is going to graduate from the least developed country (LDC) category by 2026. There will be many challenges after graduation. One important challenge is the loss of preferential market access of Bangladesh products, including RMG products, in many countries.

অনুবাদঃ ২০২৬ সালের মধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) বিভাগ থেকে স্নাতক হতে চলেছে বলে এই খাতে উচ্চতর সম্মতি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। স্নাতক হওয়ার পরে অনেক চ্যালেঞ্জ হবে। একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হ’ল বহু দেশে আরএমজি পণ্য সহ বাংলাদেশের পণ্যগুলির বাজারজাতীয় বাজারের অগ্রাধিকার হ্রাস।

৮। Therefore, without adequate preparation from now on, fulfilment of stringent compliance issues could be difficult. This will require a comprehensive work plan by the government, which has to be implemented in a collaborative manner. The government, Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA), workers’ associations and trade unions, buyers, development partners, civil society, and the media are all a part of this journey.

অনুবাদঃ অতএব, এখন থেকে পর্যাপ্ত প্রস্তুতি ব্যতীত, কঠোরভাবে মেনে চলার বিষয়গুলি পূরণ করা কঠিন হতে পারে। এটির জন্য সরকারের একটি বিস্তৃত কর্ম পরিকল্পনা প্রয়োজন, যা একটি সহযোগী পদ্ধতিতে বাস্তবায়ন করতে হবে। সরকার, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), শ্রমিক সমিতি ও ট্রেড ইউনিয়ন, ক্রেতা, উন্নয়ন সহযোগী, নাগরিক সমাজ এবং মিডিয়া সকলেই এই যাত্রার একটি অংশ।

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।