আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৯৯

Daily Star অনুবাদ চর্চা
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৯৯

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

Date:— 19 May 2021
শিরোনাম:— VCs found guilty of corruption must be held accountable = দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত ভিসিদের অবশ্যই জবাবদিহি করতে হবে
Tagline:— Why hasn’t the education ministry taken action? = কেন শিক্ষা মন্ত্রণালয় ব্যবস্থা নেয়নি?

Translated by– Sajeeb

এখন অনুবাদের চেষ্টা করি:-

01. That no action has been taken against at least four vice-chancellors of public universities, even after allegations of corruption and irregularities against them were found to be true, is disconcerting.

অনুবাদঃ সরকারী বিশ্ববিদ্যালয়গুলির কমপক্ষে চারজন উপাচার্যের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি, এমনকি তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ও অনিয়মের অভিযোগ সত্য বলে প্রমাণিত হলেও উদ্বেগজনক।

02. Over the last year and a half, the University Grants Commission had recommended taking action against the four VCs after investigating the allegations. However, the education ministry has so far ignored the UGC’s recommendation and let the VCs go unpunished.

অনুবাদঃ গত দেড় বছর ধরে বিশ্ববিদ্যালয় অনুদান কমিশন অভিযোগটি তদন্ত করে চার ভিসির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছিল। তবে, শিক্ষা মন্ত্রণালয় এখনও পর্যন্ত ইউজিসির সুপারিশটিকে উপেক্ষা করেছে এবং ভিসিদের কোন শাস্তি দেওয়া হয়নি।

03. In separate probe reports submitted to the education ministry, the UGC said it found evidence of corruption in the appointment of teachers, construction of buildings on university campus, mismanagement of allocated funds, and many other irregularities against the VCs.

অনুবাদঃ শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়া পৃথক তদন্ত প্রতিবেদনে ইউজিসি বলেছে যে এটি শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভবন নির্মাণ, বরাদ্দকৃত তহবিলের অব্যবস্থাপনা এবং ভিসিদের বিরুদ্ধে আরও অনেক অনিয়মের প্রমাণ পেয়েছে।

04. In spite of committing these serious crimes, two of the VCs were allowed to finish out their tenure, while another’s is set to end soon—only one VC had to resign early due to heavy public criticism.

অনুবাদঃ এই গুরুতর অপরাধ সত্ত্বেও, দু’জন উপাচার্যকে তাদের মেয়াদ শেষ করার অনুমতি দেওয়া হয়েছিল, অন্য একজনের শিগগিরই শেষ হওয়ার কথা রয়েছে – প্রচণ্ড জনসমক্ষে সমালোচনার কারণে কেবলমাত্র একজন ভিসিকে পদত্যাগ করতে হয়েছিল।

05. This is the type of inaction that generally leads to the recurrence of irregularities—and this case, in particular, has caused irregularities at the highest echelons of education institutions to repeat, said educationists. And according to the UGC’s Chairman, “It gives a wrong message and a kind of impunity” which could make other top university administrators “feel that they would also go without punishment even after committing wrongdoings.”

অনুবাদঃ এটি এ ধরনের নিষ্ক্রিয়তা যা সাধারণত অনিয়মের পুনরাবৃত্তির দিকে পরিচালিত করে — এবং বিশেষত এই ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের সর্বোচ্চ শিখরগুলিতে অনিয়মের পুনরাবৃত্তি ঘটায় বলে শিক্ষাবিদরা বলেছিলেন। এবং ইউজিসির চেয়ারম্যানের মতে, “এটি একটি ভুল বার্তা এবং এক প্রকার দায়মুক্তি দেয়” যা অন্যান্য শীর্ষ বিশ্ববিদ্যালয় প্রশাসকদের “মনে করে যে তারা অন্যায় করার পরেও বিনা শাস্তি দিয়ে যাবে।”

06. It is high time that the authorities recognised this and took urgent action against the VCs who have already been found guilty of corruption. Kicking the can down the road and justifying their inaction using the excuse that the “process is lengthy” is not good enough. Given the timings of the UGC’s probe report submissions, they have had ample time to get the ball rolling—which they should have urgently done given the seriousness of the situation.

অনুবাদঃ এখনই সময় এসেছে যে কর্তৃপক্ষ এটিকে স্বীকৃতি দিয়েছে এবং ইতিমধ্যে দুর্নীতির জন্য দোষী প্রমাণিত ভিসিদের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা গ্রহণ করেছে। “প্রসেসটি দীর্ঘতর” যথেষ্ট নয় বলে অজুহাত দেখিয়ে ক্যানকে লাথি মেরে এবং তাদের নিষ্ক্রিয়তার ন্যায্যতা প্রদান করা। ইউজিসির তদন্ত প্রতিবেদন দাখিলের সময়সীমা বিবেচনা করে বল রোলিংয়ের জন্য তাদের পর্যাপ্ত সময় ছিল — যা পরিস্থিতিটির গুরুত্বকে সামনে রেখে তাদের জরুরি কাজ করা উচিত ছিল।

Click Daily Star Editorial to view the Full Editorial.

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।