আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৬১

The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৬১

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

আর হ্যাঁ অজানা শব্দগুলোর অর্থসহ অবশ্যই খাতায় নোট করে রাখুন। প্রতিদিন একবার হলেও সেগুলো রিভিশন করার চেষ্টা করুন। দেখবেন একদিন আপনার ভিতর কত শব্দ ভান্ডার তৈরী হয়। আশা করি তখন আর নিজেকে ইরেজিতে দূর্বল মনে হবেনা। The daily star editorial for BCS written and Bank written.

Date: 21/09/20
অনুুবাদ করেছেনঃ  Sadik Hasan(RU)

শিরোনাম— Gruesome torture and death of child migrant worker =শিশু অভিবাসী শ্রমিকের উপর ভয়াবহ নির্যাতন ও মৃত্যু।

01. A report in this daily yesterday revealed the horrific sexual abuse and torture that is faced by female Bangladeshi migrant workers, some of them children, in the hands of their Saudi employers and even their Bangladeshi recruiters.

অনুুবাদঃ গতকাল এই দৈনিকের একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে যে ভয়াবহ যৌন নির্যাতন ও নির্যাতনের শিকার বাংলাদেশী নারী অভিবাসী কর্মীরা, তাদের মধ্যে কিছু শিশুও আছে,যারা সৌদি নিয়োগকারী এমনকি তাদের বাংলাদেশী নিয়োগকারীদের হাতে রয়েছে।

02. While a large number of women have returned over the past few years to narrate horror stories of the ordeals they faced, these accounts have once again come to light after a Rab raid on Thursday on the office of the recruiting agency M/H Trade International, and the arrest of its owner Mokbul Hossain and his associate Parvez, for offences under the Prevention and Suppression of Human Trafficking Act.

অনুুবাদঃ বিগত কয়েক বছরে বিপুল সংখ্যক মহিলারা যখন ভয়াবহ নির্যাতনের শিকার হয়ে ফিরে এসেছেন, বৃহস্পতিবার র‌্যাব অভিযানের পরে এম / এইচ ট্রেড ইন্টারন্যাশনালের অফিসে এই বিবরণী আরও একবার প্রকাশ পেয়েছে, এবং মানব পাচার প্রতিরোধ আইনের অধীনে অপরাধের জন্য এর মালিক মকবুল হোসেন এবং তার সহযোগী পারভেজকে গ্রেপ্তার করা হয়েছে।

03. This recruiting agency is responsible for sending 14-year-old Umme Kulsum to a Saudi employer who tortured her to death.

অনুবাদঃ এই নিয়োগকারী সংস্থা 14 বছর বয়সী উম্মে কুলসুমকে সৌদি নিয়োগকর্তার কাছে পাঠানোর জন্য দায়বদ্ধ, যে তাকে নির্যাতন করে হত্যা করেছে।

05. This is not the first case of M/H Trade International trafficking women into what can only be described as slavery in Saudi Arabia.

অনুবাদঃ সৌদি আরবে দাসত্ব হিসাবে বর্ণনা করা যেতে পারে এমনভাবে এম / এইচ বাণিজ্য আন্তর্জাতিক পাচারকারী নারীদের এটি প্রথম ঘটনা নয়।

06. In 2018, a 28-year-old returnee migrant worker spoke of how her Saudi employers raped her, starved her and pushed her off the roof and left her permanently disabled.

অনুবাদঃ ২০১৮ সালে, একজন ২৮ বছর বয়েসী প্রত্যাবাসিত কর্মী তার সৌদি চাকুরীজীবিরা কীভাবে তাকে ধর্ষণ করেছিল, অনাহার করেছিল এবং তাকে ছাদ থেকে ফেলে দিয়ে স্থায়ীভাবে অক্ষম রেখেছিল তা নিয়ে কথা বলেছিল।

07. She also spoke of being raped by a local recruiting agent of M/H Trade International, and claimed that the arrested recruiting agent Mokbul knew of her plight and chose to do nothing about it.

অনুবাদঃ তিনি এম / এইচ ট্রেড ইন্টারন্যাশনালের স্থানীয় নিয়োগকারী এজেন্ট দ্বারা ধর্ষণের কথাও বলেছিল এবং দাবি করেছিলো যে গ্রেপ্তার হওয়া নিয়োগপ্রাপ্ত এজেন্ট মকবুল তার দুর্দশার কথা জানতো এবং এ বিষয়ে কিছুই করতে চাননি।

08. The Daily Star reporter also spoke to other women who recounted similar stories of sexual abuse and starvation, alleging that the recruiting agency was fully aware of their circumstances.

অনুবাদঃ ডেইলি স্টার এই প্রতিবেদক অন্যান্য মহিলাদের সাথেও কথা বলেছিলেন যারা যৌন নির্যাতন ও অনাহারের মতো একই গল্প বলেছিল, অভিযোগ করেছে যে নিয়োগকারী সংস্থা তাদের পরিস্থিতি সম্পর্কে পুরোপুরি অবগত ছিল।

09. Not only did M/H Trade International look the other way, most of these women did not even receive their full wages after the torture they faced.

অনুবাদঃ কেবল এম / এইচ ট্রেড ইন্টারন্যাশনালই অন্যভাবে দেখেনি, এই মহিলাগুলির বেশিরভাগ তারা নির্যাতনের পরেও তাদের সম্পূর্ণ মজুরি পায়নি।

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা

10. Given that some of these allegations were made as early on as 2017, why was M/H Trade International allowed to continue to recruit migrant workers and send them abroad?

অনুবাদঃ এই যে কয়েকটি অভিযোগ ২০১৭ সালের শুরুর দিকে করা হয়েছিল, তারপরও এম / এইচ ট্রেড ইন্টারন্যাশনালকে কেন অভিবাসী কর্মী নিয়োগ এবং বিদেশে পাঠানোর অনুমতি দেওয়া হয়েছিল?

11. Why was their office only raided in 2020?

অনুবাদঃ ২০২০ সালে কেন তাদের অফিসে অভিযান চালানো হয়েছিল?

12. How did the agency manage to “convince” officials from the Bureau of Manpower Employment and Training (BMET), whose immigration clearance is required to send workers abroad, that a 14-year-old child met the minimum age requirement for migrant workers?

অনুবাদঃ সংস্থাটি জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর কর্মকর্তাদের কীভাবে “বোঝাতে” সক্ষম হয়েছিল,বিদেশে কর্মী প্রেরণের জন্য যার অভিবাসন ছাড়পত্রের প্রয়োজন, 14 বছরের একটি শিশু অভিবাসী শ্রমিকদের জন্য ন্যূনতম বয়সের প্রয়োজনীয়তা পূরণ করেছে?

13.Why did BMET allegedly ignore the family’s requests to bring Kulsum back home?

অনুুুবাদঃ বিএমইটি কেন কুলসুমকে দেশে ফিরিয়ে আনার জন্য পরিবারের অনুরোধগুলি উপেক্ষা করেছিল?

14. Why are so many recruiting agencies still out of the purview of the law, despite trapping Bangladeshi citizens in conditions of slavery in foreign countries?

অনুুুুবাদঃ বাংলাদেশি নাগরিকদের বিদেশে দাসত্বের শর্তে আটকে রেখেও কেন এত বেশি নিয়োগকারী সংস্থা আইনের আওতার বাইরে?

15. It is not enough for the authorities to investigate individual cases only after the gruesome torture of female migrant workers have led to their deaths.

অনুুুুবাদঃ মহিলা  অভিবাসী শ্রমিকদের উপর ভয়াবহ অত্যাচার চালিয়ে যাওয়ার পরে কর্তৃপক্ষের পক্ষে পৃথক মামলাগুলি তদন্ত করা যথেষ্ট নয়।

16. The nexus of recruiting agencies and corrupt officials that allows trafficking through legal migration channels must be dismantled.

অনুুুুবাদঃ নিয়োগের সংস্থা এবং দুর্নীতিবাজ কর্মকর্তাদের সংযোগ যা আইনী মাইগ্রেশন চ্যানেলগুলির মাধ্যমে পাচারের অনুমতি দেয় তা অবশ্যই বাতিল করতে হবে।

17. The authorities must act quickly, before more Bangladeshi women get swallowed up into this abyss of violence and torture.

অনুুুুবাদঃ কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ নিতে হবে, আরও বেশি বাংলাদেশী নারী হিংস্রতা ও নির্যাতনের অতল গহ্বরে ডুবে যাওয়ার আগে।

Click To View the original “The Daily Star” Editorial.

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরোও পড়ুন-

All Question Taken By Taken By Arts

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজঅফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।