আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৭২

The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৭২

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

Date:— 16 April 2021
শিরোনাম:— World leaders should make the right call = বিশ্ব নেতাদের সঠিক ডাক দেয়া উচিত;
Tagline:— Intellectual property rules should be waived for Covid-19 vaccines = কোভিড -১৯ টি ভ্যাকসিনের জন্য বুদ্ধিবৃত্তিক সম্পদ বিধি মওকুফ করা উচিত;

Translated by–  BD STUDY CORNER

এখন অনুবাদের চেষ্টা করি:-

01. In a joint letter addressed to Joe Biden, more than 60 former heads of state, including former leaders of Britain and France, and over 100 Nobel Prize winners have called on the US president to back a waiver of intellectual property rules for Covid-19 vaccines.

অনুবাদ: জো বাইডেনকে উদ্দেশ্য করে যৌথ এক চিঠিতে ব্রিটেন ও ফ্রান্সের প্রাক্তন নেতা এবং ১০০ জনের বেশি নোবেল প্রাইজ বিজয়ী সহ ৬০ জনের বেশি প্রাক্তন রাষ্ট্র প্রধান কোভিড-১৯ ভেকসিনের জন্য ইনটেলেকচুয়াল প্রোপার্টি রুল এর একটি স্বত্বত্যাগ সমর্থন করার জন্য মার্কিন প্রেসিডেন্ট কে আমন্ত্রণ করেছেন।

02. A waiver would hasten vaccine manufacturing and quicken the ability of poorer countries to respond to the pandemic, which might otherwise take years.

অনুবাদ: একটি স্বত্বত্যাগ, যেটি অন্যথায় বছরের পর বছর সময় নিতে পারে, ভেকসিন উৎপাদন সহজতর করতে পারে এবং মহামারির প্রতি সজাগ হওয়ার জন্য দরিদ্র দেশগুলোর সক্ষমতাকে পুনরুজ্জীবিত করতে পারে।

03. As president, Biden had previously recognised and publicly said that no one would be safe from the virus until everyone was safe.

অনুবাদ: প্রেসিডেন্ট হিসেবে বাইডেন পূর্বেই ঘোষণা করেছিলেন এবং প্রকাশ্যে বলেছিলেন যে প্রত্যেকেই নিরাপদ হওয়ার আগ পর্যন্ত ভাইরাস থেকে কেউই নিরাপদ হতে পারবেনা।

Click Daily Star Editorial to view the Full Editorial.

কের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।