আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৬০

The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৫৯

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

Date:— 02 April 2021
শিরোনাম:— Partial lockdown can’t be the only solution to Covid-19 surge =কোভিড-১৯ ঢেউ এ আংশিক লকডাউন একমাত্র সমাধান হতে পারে না;
Tagline:— Govt must initiate holistic policies to contain the virus =ভাইরাসকে সংযত করতে সরকারকে হোলিস্টিক পলিসির উদ্যোগ গ্রহণ করতেই হবে।;

Translated by– ওয়াকিল আহম্মেদ

এখন অনুবাদের চেষ্টা করি:-

According to a report in this daily on Thursday, the National Technical Advisory Committee (NTAC) on Covid-19 has recommended “partial or modified” lockdown of “high-risk” areas in Bangladesh.

বৃহস্পতিবার এই দৈনিকের এক প্রতিবেদন থেকে জানা যায়, কোভিড-১৯ ওপর জাতীয় প্রযুক্তিক উপদেষ্টা কমিটি (এনটিএসি) বাংলাদেশের উচ্চ ঝুঁকিসম্পন্ন অঞ্চলের আংশিক অথবা পরিমিত লকডাউন মন্তব্য করেছেন।

The NTAC chief informed the media that this would involve identifying and isolating Covid-19 patients and ensuring that the patients and their whole families remain in quarantine while they receive treatment.

এনটিএনসি’র প্রধান সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে এটা কোভিড-১৯ রোগীদের চিহ্নিত এবং পৃথকীকরণ করে অন্তর্ভুক্ত করবে এবং নিশ্চিত করে বলছেন যে রোগী ও তাদের পুরো পরিবারকে চিকিৎসা নেওয়ার সময় আলাদা জায়গায় রাখা হবে।

So far, Dhaka, Narayanganj and Chattogram have been classified as high-risk zones and the four districts of Rangamati, Rajshahi, Rajbari and Narsingdi have been classified as medium-risk zones.

যতদূর, ঢাকা, নারায়ণগঞ্জ এবং চট্টগ্রাম বিভাগকে উচ্চ ঝুঁকিসম্পন্ন অঞ্চল হিসেবে শ্রেণীভুক্ত করা হয়েছে এবং রাঙ্গামাটি, রাজশাহী, রাজবাড়ী এবং নরসিংদী এই চারটি জেলাকে মিডিয়াম ঝুঁকি হিসেবে শ্রেণীভুক্ত করা হয়েছে।

Last year, we saw the detrimental impacts of a nation-wide lockdown in the wake of Covid-19, especially on low-income, subsistence workers and workers who are dependent on daily wages.

গত বছর কোভিড-১৯ এর সতর্কতায় দেশব্যাপী লকডাউনের ক্ষতিকর প্রভাব আমরা দেখেছি, বিশেষ করে নিম্ন আয়, জীবিকা নির্বাহে নিয়োজিত শ্রমিক এবং শ্রমিক যারা দৈনিক মজুরী উপর নির্ভরশীল।

কের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজঅফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।