আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৫৯

The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৫৯

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

Date:— 02 April 2021
শিরোনাম:— Fully-fledged hospital sitting idle for 19 years = ১৯ বছর ধরে পুরাদস্তুর হাসপাতাল অলস বসে;
Tagline:— Authorities must ensure water supply to operationalise it = এটি পরিচালনা করতে কর্তৃপক্ষকে অবশ্যই জল সরবরাহ নিশ্চিত করতে হবে;

Translated by–  ওয়াকিল আহম্মেদ

এখন অনুবাদের চেষ্টা করি:-

01. It is deeply disconcerting that the Indurkani Upazila Health Complex in Pirojpur, which was established in 2002, has not provided any indoor services to patients since its founding 19 years ago, despite being equipped with the necessary equipment and facilities.

অনুবাদঃ প্রয়োজনীয় সরঞ্জাম এবং সুযোগসুবিধায় সজ্জিত হওয়া স্বত্বেও ২০০২ সালে প্রতিষ্ঠিত পিরোজপুর ইন্দুরকানি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১৯ বছর আগে থেকে রোগীদের কোনো অভ্যন্তরীন সেবা প্রদান করেনি, তা গভীরভাবে হতভম্ব করছে।

02. The only facility it lacks, however, is a major one—supply of pure water.

অনুবাদঃ কেবল একটা সুবিধার ঘাটতি আছে তা হলো বিশুদ্ধ পানি সরবরাহের মূখ্য বিষয়টি।

03. According to a report published in this daily yesterday, the health engineering department had planned installing a deep tube well to supply water to the 50-bed complex, which reportedly never materialised.

অনুবাদঃ গতকাল এই প্রত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ট কমপ্লেক্সে পানি সরবরাহের জন্য স্বাস্থ্য প্রকৌশলী বিভাগ একটি টিউবওয়েল বসানোর পরিকল্পনা করেছিল, যেটি, প্রতিবেদন অনুযায়ী, একেবারেই বাস্তবে পরিণত করা হয়নি।

04. Being located in the coastal belt, Indurkani is known to suffer severely from lack of pure drinking water.

অনুবাদঃ উপকূলীয় অঞ্চলে অবস্থিত হয়েও ইন্দুরকান্দি বিশুদ্ধ খাবার পানির অভাব থেকে তীব্রভাবে ভোগান্তিতে পরিচিত।

Click Daily Star Editorial to view the Full Editorial.

কের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরও পড়ুনঃ

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।