আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৫৫

The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-২৫৫

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

Date:— 28 March 2021
শিরোনাম:— 17 fall victim to yet another instance of reckless driving =বেপরোয়া গাড়ি চালানোর আরেকটি ঘটনার শিকার হয়েছেন ১৭ জন;
Tagline:— How long will these crimes be tolerated? =আর কতক্ষণ এই অপরাধ সহ্য করা হবে?

Translated by– বিডি স্টাডি কর্নার

এখন অনুবাদের চেষ্টা করি:-

We are yet again bombarded with the horrific news of 17 people dying when a bus and microbus collided, head-on, on the Dhaka-Rajshahi highway on Friday afternoon.

অনুবাদঃ শুক্রবার বিকেলে ঢাকা-রাজশাহী মহাসড়কে বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ১৭ জন মারা যাওয়ার ভয়াবহ সংবাদ পেয়ে আমরা আবারও বোমাবর্ষণ করেছি।

11 people were burnt to death as the microbus involved went up in flames and kept burning for 10 minutes, until firefighters arrived on the scene.

অনুবাদঃ জড়িত মাইক্রোবাসটি আগুনে দগ্ধ হয়ে ১০ মিনিট জ্বলতে থাকায় ১১ জন দগ্ধ হন, দমকলকর্মীরা ঘটনাস্থলে পৌঁছা পর্যন্ত।

Of the eight who had been rescued from outside the charred vehicle, six (including two children and one woman) succumbed to their injuries at Rajshahi Medical College Hospital.

অনুবাদঃ অগ্নিকাণ্ডের গাড়ীর বাইরে থেকে উদ্ধার করা আটজনের মধ্যে ছয়জন (দুই শিশু ও এক মহিলা সহ) রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।

Although a case has been filed against the unidentified driver of the Hanif Enterprise bus (on grounds of reckless driving, endangering human life, hurting public safety, and for “culpable homicide”), we cannot help but wonder whether justice will be served given the track record of punishment meted out to such reckless drivers.

অনুবাদঃ যদিও হানিফ এন্টারপ্রাইজ বাসের অজ্ঞাত চালকের বিরুদ্ধে মামলা করা হয়েছে (বেপরোয়া গাড়ি চালানো, মানবজীবনকে বিপন্ন করে তোলা, জননিরাপত্তা ক্ষতিগ্রস্থ করা এবং “দোষী সাব্যস্ত হত্যাকাণ্ড” এর জন্য), এই ধরনের বেপরোয়া ড্রাইভারদের শাস্তি দেওয়ার চলমান রেকর্ডের ভিত্তিতে ন্যায়বিচার দেওয়া হবে কিনা তা আমরা ভাবতে পারি না।

কের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরও পড়ুনঃ

 

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।