আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৫৭

The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৫৭

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

আর হ্যাঁ অজানা শব্দগুলোর অর্থসহ অবশ্যই খাতায় নোট করে রাখুন। প্রতিদিন একবার হলেও সেগুলো রিভিশন করার চেষ্টা করুন। দেখবেন একদিন আপনার ভিতর কত শব্দ ভান্ডার তৈরী হয়। আশা করি তখন আর নিজেকে ইরেজিতে দূর্বল মনে হবেনা।
The daily star editorial for BCS written and Bank written.

শিরোনাম:— Reduce the stress on children— বাচ্চাদের উপর চাপ কমান;

Tagline:- Prolonged uncertainty is not healthy for them— দীর্ঘায়িত অনিশ্চয়তা তাদের পক্ষে স্বাস্থ্যকর নয়;

Date: 18 ‍September 2020
Translated by– Muntasir Al Riaz

এখন কিছু শব্দার্থ জেনে নেইঃ-

Stuck-বিদ্ধ/নিশ্চল করা
Make up-পূরণ করা
Interaction-মিথস্ক্রিয়া

এখন অনুবাদ করিঃ-

  1. Six months of lockdown has left hundreds of thousands of children stuck at home, harming their education and leading to various psychological problems.

➤Six months of lockdown has left hundreds of thousands of children stuck at home,–ছয়মাস ব্যাপী লকডাউন শত শত শিশুদেরকে ঘরের মধ্যে আটকে রেখেছে।
➤harming their education and leading to various psychological problems.–তাদের পড়াশুনার ক্ষতিসাধন করেছে এবং বিভিন্ন মনস্তাত্ত্বিক সমস্যার দিকে ঠেলে দিয়েছে।

অনুবাদঃ ছয়মাস ব্যাপী লকডাউন শত শত শিশুদেরকে ঘরে আটকে রেখেছে,তাদের পড়াশুনার ক্ষতিসাধন করেছে এবং বিভিন্ন মনস্তাত্ত্বিক সমস্যার দিকে ঠেলে দিয়েছে।

2. The government was left with no other option but to announce school closures back in March due to the Covid-19 outbreak. However, six months later, children and their parents are still left wondering what the future holds for them.

➤The government was left with no other option but to announce school closures back in March due to the Covid-19 outbreak.–কোভিড -১৯ প্রাদুর্ভাবের কারণে মার্চ মাসে স্কুল বন্ধের ঘোষণা দেওয়া ব্যতীত সরকারের অন্য কোন উপায়ও ছিল না।
➤However, six months later, children and their parents are still left wondering what the future holds for them.–যাইহোক,ছয় মাস পরে তাদের ভবিষ্যত তাদের জন্য কী করবে তা ভেবে শিশুরা এবং তাদের পিতামাতারা এখনো বিস্মিত হচ্ছেন।

অনুবাদঃ কোভিড -১৯ প্রাদুর্ভাবের কারণে মার্চ মাসে স্কুল বন্ধের ঘোষণা দেওয়া ব্যতীত সরকারের অন্য কোন উপায়ও ছিল না।যাইহোক,ছয় মাস পরে তাদের ভবিষ্যত তাদের জন্য কী করবে তা ভেবে শিশুরা এবং তাদের পিতামাতারা এখনো বিস্মিত হচ্ছেন।

3. The government’s initiative to launch educational programmes online and through television has been unable to make up for the loss of education arising out of school closures—not that it was expected to, given that school is not just a place of learning, but also one for social activities and human interactions.

➤The government’s initiative to launch educational programmes online and through television–অনলাইনে এবং টেলিভিশনের মাধ্যমে শিক্ষামূলক কর্মসূচি চালু করার জন্য সরকারের উদ্যোগ
➤has been unable to make up for the loss of education arising out of school closures–স্কুল বন্ধের ফলে উদ্ভুত হওয়া শিক্ষার ক্ষতি পূরণ করতে অক্ষম হয়েছে
➤—not that it was expected to, given that school is not just a place of learning,–এটির দ্বারা যা প্রত্যাশা করা হয়েছিল তা (বাস্তবায়িত হয়নি),উল্লেখ্য যে স্কুল শুধু শিক্ষার স্থান নয়,
➤but also one for social activities and human interactions.–বরং এটি সামাজিক ক্রিয়াকলাপ এবং মানুষের মিথস্ক্রিয়ারও একটি স্থান।

অনুবাদঃ অনলাইনে এবং টেলিভিশনের মাধ্যমে শিক্ষামূলক কর্মসূচি চালু করার জন্য সরকারের উদ্যোগ স্কুল বন্ধের ফলে উদ্ভুত হওয়া শিক্ষার ক্ষতি পূরণ করতে অক্ষম হয়েছে।এটি দ্বারা যা প্রত্যাশা করা হয়েছিল তা (বাস্তবায়িত হয়নি),উল্লেখ্য যে স্কুল শুধু শিক্ষার স্থান নয়,বরং এটি সামাজিক ক্রিয়াকলাপ এবং মানুষের মিথস্ক্রিয়ারও একটি স্থান।

Click To View the original “The Daily Star” Editorial.

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরোও পড়ুন-
All Question Taken By Taken By Arts

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজঅফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।