আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৫৩

The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-৫৩

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

আর হ্যাঁ অজানা শব্দগুলোর অর্থসহ অবশ্যই খাতায় নোট করে রাখুন। প্রতিদিন একবার হলেও সেগুলো রিভিশন করার চেষ্টা করুন। দেখবেন একদিন আপনার ভিতর কত শব্দ ভান্ডার তৈরী হয়। আশা করি তখন আর নিজেকে ইরেজিতে দূর্বল মনে হবেনা।
The daily star editorial for BCS written and Bank written.

শিরোনাম:—A well-deserved rebuke for Wasa MD: ওয়াসা এমডির জন্য উপযুক্ত তিরস্কার

Tagline: Wasa must comply with HC directive to seal off drains connecting Buriganga: বুড়িগঙ্গা সংযোগকারী ড্রেনগুলি সিল করার জন্য ওয়াসাকে অবশ্যই উচ্চ আদালতের নির্দেশনা মেনে চলতে হবে;

Date: 16 ‍September 2020
Translated by–BD Study Corner

এখন শব্দার্থগুলো জেনে নেইঃ—

seal off-বন্ধ করা,প্রবেশ নিষিদ্ধ করা।
observation-মন্তব্য
Refrain from-বিরত থাকা।
sewerage facilities-নিকাশী সুবিধা
Such evasion- এ জাতীয় ফাঁকি
reassuring- আশ্বাস দেয়া
sewerage- নিকাশী/ভূগর্ভস্থ নালী

এখন অনুবাদ করার চেস্টা করি—

1. A report published in this daily brings to our attention the High Court’s observation that the managing director of Dhaka Water Supply and Sewerage Authority (Wasa) is “intentionally” refraining from implementing a 2011 directive asking the Wasa authorities to seal off drains and sewerage lines linked to the Buriganga.

অনুবাদঃ ওয়াসার ম্যানেজিং ডাইরেক্টর ইচ্ছাকৃতভাবে ২০১১ সালের একটি নির্দেশনা প্রতিপালন করছেন না। যেখানে ওয়াসা কর্তৃপক্ষকে বুড়িগঙ্গার সাথে সংযুক্ত সব ড্রেন ও সুয়ারেজ লাইন বন্ধ করতে নির্দেশ করা হয়েছে। এই দৈনিকে প্রকাশিত হওয়া একটি প্রতিবেদন হাইকোর্টের এমন একটি মন্তব্য আমাদের নজরে এনেছে।

2. Wasa’s long-time MD, Taqsem A Khan, has been violating his commitment and delaying compliance with the court directives by submitting different affidavits and seeking time.

অনুবাদঃ ওয়াসার দীর্ঘদিনের এমডি তাকসিম এ খান বিভিন্ন হলফনামা জমা প্রদান ও সময় প্রার্থনা করে এতদিন ধরে তার প্রতিশ্রুতি ভঙ্গ করে আসছেন এবং কোর্টের নির্দেশনা মানতে গড়িমসি করছেন।

3. So the HC issued a caution to him, asking him to properly implement its directives and submit a compliance report within a month.

অনুবাদঃ তাই তার প্রতি সতর্কতা জারি করে হাইকোর্ট তার নির্দেশনা বাস্তবায়ন করতে আদেশ করে এবং একমাসের মধ্যে বাস্তবায়ন প্রতিবেদন দাখিল করতে বলে।

4. Even in December last year, the HC bench noted that Dhaka Wasa was responsible for controlling the 68 underground drains and sewerage lines that were linked to the Buriganga and directed it to implement its directives in this regard and submit the progress report. On the same day, Wasa submitted an undertaking to the HC saying that it would seal off all its drains and sewerage lines and file a progress report every month.

অনুবাদঃ এমনকি গত বছরের ডিসেম্বরে এইচসি বেঞ্চ উল্লেখ করেছে যে , ঢাকা  ওয়াসা বুড়িগঙ্গার সাথে জড়িত ৮ টি ভূগর্ভস্থ ড্রেন ও নিকাশী লাইন নিয়ন্ত্রণের জন্য দায়বদ্ধ এবং এ সংক্রান্ত নির্দেশাবলী বাস্তবায়ন ও অগ্রগতি প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশনা দিয়েছিলেন। একই দিনে, ওয়াসা হাইকোর্টের কাছে একটি প্রতিশ্রুতি জমা দিয়েছিলেন যে , এটি তার সমস্ত ড্রেন এবং নিকাশী লাইন সিল করে প্রতিমাসে একটি অগ্রগতির প্রতিবেদন দেবে।

5. Such evasion of responsibilities can be costly when it comes to rivers. Bangladesh is heavily dependent on its rivers and if these cannot be protected from pollution and damage, they may not survive for long. The activities of Wasa in this regard leave much to be desired, and its commitment is not reassuring at all given its previous record of noncompliance, mismanagement, inefficiency, and corruption in handling the city’s water supply and sewerage facilities.

অনুবাদঃ নদীগুলির ক্ষেত্রে এই জাতীয় দায়বদ্ধতা ছাঁটাই ব্যয়বহুল হতে পারে। বাংলাদেশ তার নদীগুলির উপর প্রচুর নির্ভরশীল এবং এগুলি দূষণ এবং ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করা না গেলে তারা দীর্ঘকাল বেঁচে থাকতে পারে না। এক্ষেত্রে ওয়াসার কার্যক্রমগুলি অনেকগুলি আকাঙ্ক্ষিত হতে পারে এবং নগরীর জলের সরবরাহ এবং নিকাশির ব্যবস্থাপনায় তার পূর্ববর্তী রেকর্ড, অব্যবস্থাপনা, অদক্ষতা এবং দুর্নীতির রেকর্ডটি দেওয়া হলেও এর প্রতিশ্রুতি একেবারেই আশ্বাস দেয় না।

Click To View the original “The Daily Star” Editorial.

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরোও পড়ুন-

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।