আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-১৫৯

11
The Daily Star Editorial অনুবাদ
Content Protection by DMCA.com

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা: পর্ব-১৫৯

বিসিএস ও ব্যাংকের লিখিত পরিক্ষায় অনুবাদ দুইভাবে আসতে পারে— যথাঃ ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি। শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ হলে উভয় ক্ষেত্রেই ভালো করা যাবে। আর শব্দভাণ্ডার (Vocabulary) সমৃদ্ধ করতে নিয়মিত The Daily Star Editorial অনুবাদ চর্চার কোন বিকল্প নেই।

শিরোনাম:— The sick men of our economy =আমাদের অর্থনীতির অবসাদগ্রস্ত পুরুষ;

Tagline:— Resuscitate the loss-making public undertakings =লোকসান হওয়া জনসাধারণের উদ্যোগে পুনঃ শক্তিসঞ্চার করুন; 

Date: 21 December 2020
Translated by– ওয়াকিল আহম্মেদ

এখন অনুবাদের চেষ্টা করি:-

01. While it is not difficult to fathom the reasons why nearly half our state-run companies are running at a deficit consistently, it is difficult to understand why the administration is allowing this situation to exist year after year.

অনুবাদঃ আমাদের রাষ্ট্রের প্রায় অর্ধেক সম্পাদিত কোম্পানি কেন ধারাবাহিকভাবে একটি ঘাটতিতে পরিচালিত হচ্ছে সেই কারনগুলা অনুধাবন করা যেহেতু কঠিন সেহেতু প্রশাসন কেন বছরের পর বছর ধরে এই পরিস্থিতি কে বিদ্যমান থাকার সম্মতি দিচ্ছে তা বুঝা কঠিন।

02. Out of the 18 listed government-owned companies seven have been running at a loss while the rest made profits in the last fiscal year.

অনুবাদঃ ১৮ টি তালিকাভুক্ত সরকারি মালিকানা কোম্পানির মধ্যে সাতটি ক্ষতিগ্রস্তের মধ্য দিয়ে ব্যবসায় কার্যক্রম পরিচালন করছে অথচ অবশিষ্ট কোম্পানিগুলো গত রাজস্ব বছরে মুনাফা অর্জন করেছিল।

03. As a report in the paper reveals, the seven loss-incurring companies are producing sugar, motorcycles, hotel services, cables and glass sheets.

অনুবাদঃ এই পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশ করেছে যে সাতটি ক্ষতির সম্মুখীন হওয়া কোম্পানি চিনি, মোটরসাইকেল, হোটেল সেবা সরঞ্জাম, ক্যাবল এবং গ্লাস শিট উৎপাদন করছে।

04. They are facing stiff competition from the private sector as well as our liberal import policy which accord very little protection to our public sector undertakings (PSU).

অনুবাদঃ প্রাইভেট সেক্টর পাশাপাশি আমাদের অবাধ আমদানি নীতি, যেটি আমাদের পাবলিক সেক্টর উদ্যোগ (পিএসইউ) এ সামান্য পরিমান নিরাপত্তা প্রদান করে, হতে তারা তীব্র প্রতিযোগীতার মুখোমুখি হচ্ছে।

Click Daily Star Editorial to view the Full Editorial.

আজকের Daily Star Editorial অনুবাদ চর্চা ছাড়া আরোও পড়ুন-

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।